বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন

নদী ভাঙন ঠেকাতে সরকারের প্রতি এলাকাবাসীর আলটিমেটাম

Reporter Name / ৫৪ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন

শামীম শেখ, গোয়ালন্দ, রাজবাড়ীঃ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের কাওয়ালজানি ও দেবগ্রাম এলাকায় নদী ভাঙনের মাত্রা বেড়েই চলছে। ভাঙন প্রতিরোধে এলাকাবাসী সোমবার বেলা ১১টায় পদ্মা নদীর পাড়ে মানববন্ধন করে। মানববন্ধনে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করে ভাঙন প্রতিরোধে আগামী ২৪ ঘন্টার আলটিমেটাম দেন। এর মধ্যে কার্যকরী ব্যবস্থা গ্রহণ না করলে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধসহ আমরণ অনশন কর্মসূচি পালনের ঘোষণা দেন।

সরেজমিন দেখা যায়, দেবগ্রাম ও কাওয়ালজানি এলাকায় পদ্মার ভাঙন আরো বেড়েছে। চারদিনে ১০টি পরিবার বসতভিটা ছেড়ে অন্যত্র চলে গেছে। বিলীন হয়ে গেছে চারটি পরিবারের ভিটেমাটি। আতঙ্কে নদীর কাছাকাছি থাকা আরো ছয় থেকে সাতটি পরিবারের ঘরবাড়ি ভেঙ্গে অন্যত্র সরিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এছাড়া ভাঙন আতঙ্কে আছেন দেবগ্রাম মুন্সিপাড়া ও কাওয়ালজানি এলাকার অন্তত শতাধিক পরিবার।
এদিকে দেবগ্রাম কাওয়ালজানি পদ্মার পাড়ে সর্বস্তরের জনগনের ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। ভাঙন ঝুঁকিতে রয়েছে কাওয়ালজানি, দেবগ্রাম, মুন্সী বাজারসহ কুশাহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, দেবগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং বেথুরি সরকারি প্রাথমিক বিদ্যালয়। এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ এলাকার সহস্রাধিক মানুষ অংশ গ্রহণ করেন।

oplus_0

এসময় বক্তব্য রাখেন স্থানীয় বাসিন্দা পল্লী চিকিৎসক আবুল হোসেন, জামাল মুন্সী, গফুর আলী শেখ, মাজেদ শেখ, কেছমত মোল্লা, রফিকুল ইসলাম, ফেলি বেগম, কমেলা বেগম প্রমূখ।

স্থানীয় জামাল মুন্সী বলেন, ১৫-১৬টি বছর আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালিন রাজবাড়ী-১ আসন থেকে গোয়ালন্দের মানুষ ভোট দিয়ে বার বার কাজী কেরামত আলীকে সংসদ সদস্য নির্বাচিত করেছে। অথচ তিনি এই অঞ্চলের মানুষের সাথে ছিনিমিনি খেলেছেন। এই অঞ্চলের মানুষ চাউল চায়না, তারা চেয়েছিল নদী শাসন। জেনেছি নদী শাসনের নামে সরকারিভাবে লাখ লাখ টাকা এসেছে সেসব টাকা গেল কোথায়? আমাদেরকে শুধু আশ্বাসের বানীই শুনিয়ে গেছেন। তাই আমরা এখন এই অন্তর্বর্তীকালীন সরকারের কাছে নদী ভাঙন প্রতিরোধে দ্রুত পদক্ষেপ দেখতে চাই। আগামী ২৪ ঘন্টার মধ্যে ভাঙন ঠেকানোর ব্যবস্থা করা না হলে ঢাকা-খুলনা মহাসড়ক বন্ধ করে অচল করে দেওয়া হবে।

oplus_0

শিক্ষক রফিকুল ইসলাম আবেগভরা কণ্ঠে বলেন, নদী শাসন নিয়ে বিগত বছরগুলোতে আমাদের সাথে নয়ছয় করা হয়েছে। আমাদের বাড়ি ঘর বহু আগেই নদীতে বিলীন হয়েছে। বাপ-দাদার কবর পর্যন্ত বিলীন হয়েছে। ২৪ ঘন্টার মধ্যে নদী শাসনের কাজ শুরু না করলে আমরা আমরণ অনশন কর্মসূচি পালন করবো। মিডিয়া কর্মীদের প্রতি বিশেষ অনুরোধ রেখে বলেন, আপনারা ভালো করে নদী ভাঙনের চিত্র তুলে ধরুন। যাতে প্রধান উপদেষ্টার নজরে আসে।

গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, পানি বৃদ্ধির সঙ্গে দেবগ্রাম ও কাওয়ালজানির প্রায় এক কিলোমিটার এলাকায় ভাঙন দেখা দিয়েছে। ভাঙন প্রতিরোধে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এবং জেলা প্রশাসককে ত্বরিত ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছি।


আপনার মতামত লিখুন :

Comments are closed.