বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন

পদ্মার ভাঙন ঠেকাতে স্থানীয়দের পাশে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান

Reporter Name / ৮০ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক, গোয়ালন্দ, রাজবাড়ীঃ বর্ষার শুরু থেকে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরি ঘাট এলাকায় ভাঙন দেখা দিয়েছে। পানি বৃদ্ধির সঙ্গে ভাঙনের মাত্রা বাড়তে থাকে। বৃষ্টি আর বাতাস থাকলে নদী পাড়ের বসতভিটার মাটি ধ্বসে হুমকির মুখে পড়ে পরিবার। দুই কিলোমিটারের বেশি জায়গায় ভাঙনে হুমকির মুখে পড়ে ফেরি ঘাট সহ চার গ্রামের প্রায় এক হাজার পরিবার। অথচ ভাঙন প্রতিরোধে এগিয়ে আসেনি কোন সংস্থা।

ফেরি ঘাট এলাকা দেখভালের দায়িত্ব বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। ভাঙনে দৌলতদিয়ার ৬ থেকে ৭নম্বর ফেরি ঘাট এলাকার চাঁদ খানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাতায়াতের রাস্তাটি বিলীন হয়ে যায়। এছাড়া চাঁদ খানপাড়া, ছাত্তার মেম্বার পাড়া এবং লঞ্চ ঘাট সংলগ্ন মজিদ বেপারী পাড়া ও লঞ্চ ঘাটের বিপরিতে নোহারী মন্ডল পাড়ার এক হাজার পরিবার ভাঙন ঝুঁকিতে পড়ে। পরিস্থিতি সরেজমিন পরিদর্শন করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য, সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান, আরিচা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী, গোয়ালন্দ উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ (ইউএনও) অনেকে।

অথচ ভাঙন ঠেকাতে এগিয়ে আসেনি কোন প্রতিষ্ঠান। ফেরিঘাট এলাকা দেখভালের দায়িত্ব বিআইডব্লিউটিএর হলেও শুধুমাত্র ঘাট রক্ষা ছাড়া কাজ করার সুযোগ নেই। সংস্থাটির নির্বাহী প্রকৌশলীর দাবী, অর্থ বরাদ্দ না থাকায় বাড়তি কাজ করতে পারছেনা। পানি উন্নয়ন বোর্ড(পাউবো) কাজ করতে পারে।

পানি উন্নয়ন বোর্ড(পাউবো) রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলীর দাবী, ফেরিঘাট এলাকায় পাউবোর কাজ করার বিধান নেই। বিআইডব্লিউটিএর ফেরিঘাট হওয়ায় তারা কাজ করতে পারবে। এর বাইরে ভাঙন প্রতিরোধে কাজ করবে পাউবো।
উপায় না পেয়ে স্থানীয়রা সম্মিলিতভাবে টাকা তুলে ৬ ও ৭নম্বর ফেরি ঘাট এলাকায় বালুভর্তি বস্তা ফেলার উদ্যোগ নেয়। গতকাল শনিবার তাদের পাশে দাঁড়ান গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা মুন্সী। শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত নিজ অর্থায়নে এক হাজার বালুভর্তি বস্তা ফেলেন। এসময় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিপ্লব ঘোষসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উপজেলা আ.লীগ সাধারণ সম্পাদক বিপ্লব ঘোষ বলেন, পদ্মা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পদ্মার ভাঙন অব্যাহত থাকলেও সুরাহা না হওয়ায় ইতিমধ্যে শতাধিক পরিবার বাড়ি ছাড়া হয়েছে। বিআইডব্লিউটিএ ও পাউবো উদ্যোগ না নেয়ায় উপজেলা চেয়ারম্যান মোস্তফা মুন্সী নিজ অর্থায়নে এক হাজার বস্তা ফেলার উদ্যোগ নিয়েছেন।

উপজেলা চেয়ারম্যান মোস্তফা মুন্সী বলেন, পদ্মা নদীতে আমারও বাড়ি-ঘর চলে গেছে। গোয়ালন্দবাসীর দাবী, নদী শাসন। নদী শাসন হলে একটি পরিবার ভূমিহীন হবেনা। কয়েকদিন আগে স্থানীয় সংসদ সদস্য, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান আসেন। ভাঙন প্রতিরোধে কাজ হবে বলে আশ্বাস দেন। আদো কাজ না হওয়ায় পদ্মা পাড়ের মানুষের কথা ভেবে আপাতত কিছু জিওব্যাগ ফেলছি।


আপনার মতামত লিখুন :

Comments are closed.