বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন

পদ্মা নদীর ভাঙন ঠেকাতে ঢাকা-খুলনা মহাসড়কে মানববন্ধন

Reporter Name / ৫০ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক, গোয়ালন্দ, রাজবাড়ীঃ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নে পদ্মা তীরবর্তী অঞ্চলে নদী ভাঙন ঠেকাতে বুধবার দুপুরে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ উপজেলা পরিষদের সামনে মানববন্ধন করেছেন দুই ইউনিয়নের বাসিন্দারা। দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়ন বাসীর আয়োজনে ঘন্টাব্যাপী এ মানববন্ধনে সহস্রাধিক মানুষ উপস্থিত ছিলেন।

বেলা ১১টা থেকে শুরু হয়ে ঘন্টাব্যাপী মানববন্ধনকালে বক্তব্য রাখেন গোয়ালন্দ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মোশারফ আহম্মেদ, দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম, দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল, দৌলতদিয়া ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি মোহন মন্ডল, সিনিয়র সহসভাপতি আবুল হোসেন, উপজেলা যুবদলের সদস্য সচিব সানোয়ার আহম্মেদ, উপজেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আহম্মেদ আলী শিপন, পৌর ছাত্রদলের সাধারণ সম্পাদক মোক্তার মাহমুদ আশিক, দেবগ্রাম ইউনিয়নের বাসিন্দা ও স্কুল শিক্ষক রফিকুল ইসলাম, জামাল মুন্সী, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী সজিব শাহরিয়ার প্রমূখ।

ঢাকা-খুলনা মহাসড়কে মানববন্ধন শেষে দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নের বাসিন্দারা বিক্ষোভ প্রকাশ করে উপজেলা প্রশাসনের মাধ্যমে সরকারের কাছে অবিলম্বে নদী ভাঙন ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী জানান। এসময় আন্দোলনকারীদের সামনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জ্যোতি বিকাশ চন্দ্র পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ও বিআইডব্লিউটিএর উর্দ্বোতন কর্মকর্তাদের সঙ্গে মুঠোফোনে কথা বলে জরুরি ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

সম্প্রতি দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নের পদ্মা তীরবর্তী এলাকায় ভাঙন দেখা দিয়েছে। ভাঙনে কয়েকটি পরিবারে বসতভিটা এবং প্রায় একশ একরের মতো আবাদি কৃষি জমি বিলীন হয়েছে। বিশেষ করে গত এক সপ্তাহে দেবগ্রাম ইউনিয়নের দেবগ্রাম ও কাওয়ালজানি এলাকায় ভাঙনে চারটি পরিবারের বসতভিটা বিলীন হয়েছে। ভাঙন থেকে রক্ষা পেতে অন্যত্র সরে গেছে আরো কয়েকটি পরিবার। আতঙ্কে বাস করছেন শতাধিক পরিবার। ভাঙন ঠেকানোর দাবীতে গত সোমবার দেবগ্রামে মানববন্ধন করে স্থানীয় বাসিন্দারা। তারা তখন উপজেলা প্রশাসনের মাধ্যমে সরকারকে ২৪ ঘন্টার আলটিমেটাম দিয়েছিল। ২৪ ঘন্টার মধ্যে কাজ শুরু না করলে বুধবার ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধের ঘোষণা দিয়েছিল।

ইউএনও জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, ভাঙন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ড এবং বিআইডব্লিউটিএকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এর আগেও অনুরোধ জানানো হয়। যার প্রেক্ষিতে দৌলতদিয়া ফেরি ঘাট এলাকায় প্রাথমিকভাবে এক হাজার বস্তা বালুভর্তি জিওব্যাগ বরাদ্দ এসেছে। বৃহস্পতিবার থেকে তা ফেলার কথা রয়েছে। দেবগ্রামের জন্যও জিওব্যাগ ফেলার অনুরোধ জানানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.