মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৩১ অপরাহ্ন

কুইনের উদ্যোগে প্রান্তিক শিশুদের  নিয়ে দিনব্যাপী অন্তর্ভুক্তিমূলক বৈঠক

Reporter Name / ৭৪ Time View
Update Time : মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৩১ অপরাহ্ন

ইমরান মনিম, রাজবাড়ীঃ এ্যাওয়ারনেস ৩৬০ নামক আন্তর্জাতিক যুব সংগঠনের ছয় মাসব্যাপী একটি ফেলোশিপ সম্পন্ন করতে ২৯ আগস্ট গৃহিত হয় সামাজিক উদ্যোগ প্রকল্প। এর সহযোগী সংগঠন হিসেবে ছিল কর্মজীবী কল্যাণ সংস্থা (কেকেএস)। “আজকের বৈষম্য দূরীকরণ, আগামীর জন্য ক্ষমতায়ন” প্রান্তিক শিশুদের সাথে একটি অন্তর্ভুক্তিমূলক বৈঠক” শিরোনামে আয়োজিত হয় অনুষ্ঠানটি।

 ইয়ুথ ডেভেলপমেন্ট প্রোগ্রামের মাধ্যমে এ্যাওয়ারনেস ৩৬০ প্রতি বছর বিশ্বব্যাপী বিভিন্ন তরুণকে উদ্বুদ্ধ করে আসছে সামাজিক উদ্যোগ গ্রহণে। ফেলোশিপ সম্পন্ন করতে স্বেচ্ছায় ন্যূনতম একটি সামাজিক উদ্যোগ প্রকল্প বাস্তবায়নের কথা বলা হয়েছিল। এরই অংশ হিসেবে কুইন বেছে নেয় শিশুদের সাথে কাজ করার প্রকল্প।

গত বৃহস্পতিবার বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার গার্লস হাই স্কুলে কুইন ও স্বেচ্ছাসেবকদের প্রচেষ্টায় সফলভাবে আয়োজিত হয় শিশুদের ঘিরে এই অনুষ্ঠান। সম্পূর্ণ নিজ অর্থায়নে গৃহিত হয় শিশুদের ঘিরে এই উদ্যোগ।

কুইন জানায়, তার বিভিন্ন সময় বোর্ড পরীক্ষায় পাওয়া বৃত্তি ও বিভিন্ন প্রতিযোগিতা থেকে পুরস্কারস্বরূপ পাওয়া অর্থের একটি অংশ ব্যয়ে সম্পন্ন হয়েছে এই আয়োজন। ভেন্যু ব্যবস্থাপনাসহ সার্বিক সহযোগিতায় ছিল কেকেএস ও স্কুল কর্তৃপক্ষ এবং সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তারা সহ কুইনের পরিবার।

বৃহস্পতিবার সকাল দশটায় দৌলতদিয়া বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার হাই স্কুলে সেমিনার শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশনের হয়। বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্যসুরক্ষা, প্রান্তিক শিশুদের দৈনন্দিন প্রতিবন্ধকতা এবং তা মোকাবিলা, মাসিক স্বাস্থ্যবিধি, সামাজিক-সাংস্কৃতিক ও মানবিক কাজ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), বৈষম্যবিরোধী দুর্নীতিমুক্ত একটি বাংলাদেশ গড়তে শিশু শিক্ষার্থীদের ভূমিকা ও করণীয়, বন্যা পরিস্থিতি মোকাবিলায় করণীয় ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করে কুইন।

স্বেচ্ছাসেবক হিসেবে ছিল শিউলি খাতুন, মোঃ রাফিদুল ইসলাম ও মোঃ হালিম আল রাজি। স্কুলের লাইব্রেরির জন্য বই এবং হাইজিন কর্নারের জন্য সাবান ও টিস্যু বিতরণ করা হয়। শিশুদের সাথে বৈঠকের মাঝে আয়োজন করা হয় চিত্তাকর্ষক দলীয় কাজের। এছাড়াও, রঙিন কাগজে তাদের কাছে তাদের স্বপ্নের কথা, ইচ্ছের কথা জানতে চাওয়া হয়।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন স্কুলের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, গোয়ালন্দ কামরুল ইসলাম সরকারি কলেজ অবঃ অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন বাদল, কেকেএস এর সমন্বয়কারী সাইফুল ইসলাম, ডা. আবুল হোসেন কলেজের সহকারী অধ্যাপক শামীমা আক্তার মুনমুন, বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষক মানিক মিয়া, কেকেএস সমন্বয়কারী রুমা খাতুন, স্কুলের অন্যান্য শিক্ষকবৃন্দ ও সুধীজন উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে কুইন ও শিশুদের অংশগ্রহণে আয়োজিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।


আপনার মতামত লিখুন :

Comments are closed.