মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৪০ অপরাহ্ন

রাজবাড়ীতে শিক্ষকের পদত্যাগ দাবির পক্ষে-বিপক্ষে মুখোমুখি দুই সরকারী কলেজের শিক্ষার্থীরা

Reporter Name / ৭০ Time View
Update Time : মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৪০ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক, রাজবাড়ীঃ রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের শিক্ষক আব্দুল্লাহীল হাসানের পদত্যাগ দাবীর পক্ষে-বিপক্ষে পাল্টাপাল্টি মানববন্ধন ও বিক্ষাভ করেছে রাজবাড়ী সরকারী কলেজ ও রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের শিক্ষার্থীরা।

সোমবার (২ সেপ্টেম্বর) দুপুরে রাজবাড়ী সরকারী কলেজের শিক্ষার্থীসহ সাধারণ শিক্ষার্থীরা রাজবাড়ী আদর্শ মহিলা কলেজের ব্যানারে শিক্ষক আব্দুল্লাহীল হাসানের পদত্যাগ দাবী করে কলেজ ক্যাম্পাসে প্রবেশ করে মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করে। এসময় আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ একেএম ইকরামুল করিম বের হয়ে শিক্ষার্থীদের দাবির কথা শোনেন। পরে অফিস কক্ষে তাদের প্রতিনিধিদের ডেকে কথা বলেন।

এসময় আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, শাসনের নামে শিক্ষার্থীদের গায়ে হাত তোলা, অকথ্য ভাষায় শিক্ষার্থীদের গালি দেয়া, অবৈধভাবে শিক্ষার্থীদের ব্যক্তিগত বিষয়ে হস্থক্ষেপ করা, শিক্ষার্থীদের সাথে কু-প্রস্তাপ দেওয়া, অভিভাবকদের সাথে অপেশাদার আচরণ করা, নকল সন্দেহে অন্যায়ভাবে শিক্ষীদের বোরখা এবং হিজাব খুলতে বাধ্য করা, বহিরাগত পরিক্ষার্থীদের নিয়ম বর্হিভূত আচারণ ও পরিক্ষা প্রদানে বাধা প্রদান করা, টিউশন বানিজ্য, তার কাছে টিউশন না পড়লে পরীক্ষায় কম নম্বার এবং ফেল করানোর হুমকি দেওয়া, প্রাকটিক্যাল ও ভাইবা বোর্ডে শিক্ষার্থীদের সাথে বৈষম্য পূর্ণ আচারণ করা, বহিরাগত পরিক্ষার্থীদের টুপি পাঞ্জাবি পড়ার কারনে জঙ্গি ও রাষ্ট্রদ্রোহী বলে অন্যায়ভাবে পরীক্ষার হল থেকে বের করে দেওয়া, ভাইবা বোর্ডে ঘুষ গ্রহণ করা, রাজনৈতিক প্রভাব দেখিয়ে অভিযোগকারিদের ভয়-ভীতি দেখানো এবং পারিবারিকভাবে হুমকি দেয়ার অভিযোগ করেন। ২৪ ঘন্টার মধ্যে শিক্ষকের পদত্যাগ না করলে কঠোর কর্মসূচির ঘোষণা করেন। পদত্যাগ দাবি করে ঘন্টাব্যাপী সাধারণ শিক্ষার্থীরা কলেজের মধ্যে বিভিন্ন শ্লোগান দিতে থাকে।

পরে রাজবাড়ী আদর্শ মহিলা কলেজের ছাত্রীরা শিক্ষকের পদত্যাগ না করার দাবিতে বিক্ষোভ মিছিল বের করে কলেজ ক্যাম্পাস থেকে বাইরে বের হতে যায়। এসময় রাজবাড়ী সরকারী কলেজের সাধারণ শিক্ষার্থী ও সরকারী আদর্শ মহিলা কলেজের শিক্ষার্থীরা মুখোমুখি অবস্থানে যায়। থানা পুলিশ ও কলেজ কতৃপক্ষ কলেজের গেইট বন্ধ করে দেয়। গেটের দুইপাশে দু’টি গ্রুপই পক্ষে-বিপক্ষে শ্লোগান দেয়। এতে উত্তেজনার সৃষ্টি হয়।

এসময় রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের শিক্ষার্থীরা বলেন, আমাদের শিক্ষকের বিরুদ্ধে আমরা কোন অভিযোগ করছিনা। অভিযোগ করলে আমাদের করার কথা। সরকারী কলেজের শিক্ষার্থী ও সাধারণ শিক্ষার্থীরা কেন স্যারের পদত্যাগ দাবি করছে আমাদের বোধগাম্য নয়। আমাদের এক দাবি আমাদের শিক্ষককে আমরা কোনমতেই পদত্যাগ করতে দিবনা।

রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের মার্কেটিং বিভাগের সহযোগি অধ্যাপক শাহনেওয়াজ পারভেজ বলেন, যারা বাইরে থেকে এসেছিল তারা বৈষম্যবিরোধী ছাত্রদের ব্যানারে আসেনি। তারা রাজবাড়ী জেলার সাধারণ ছাত্র ও অভিভাবকদের পক্ষ থেকে এসেছিল। তারা এই কলেজে বিভিন্ন সময়ে পরীক্ষা দিয়েছে এবং হয়ত কেও পাস করেছে, কেও করেনি। এই ছাত্রদের মধ্যে হয়ত কেও হাসান স্যারের দ্বারা ভোগান্তির শিকার হয়েছে সেটা নৈতিক হোক বা অনৈতিক হোক আমাদের অধ্যক্ষ মহাদ্বয় তাদের ১২ দফা আবেদন বাস্তবায়নে ২৪ ঘন্টা সময় নিয়েছেন।

আর এই কলেজের যারা ছাত্রী তারা অনেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সাথে ছিল। তারা চায় এই শিক্ষক আমাদের কলেজে থাকুক। তারা স্বেচ্ছায় এই আন্দোলন করেছে যা আমরা জানিও না। হয়ত তাদের দেখে ছাত্রীরা এই আন্দোলনটা করেছে। সুতরাং আমরা সব শিক্ষকরা এখন বসবো, বসে এই রাজবাড়ী সরকারী মহিলা কলেজ ও রাজবাড়ী বাসীর জন্য যেটা ভাল হয় আমরা সেই সিদ্ধান্ত নিব। আপনারা দেখবেন যে কোন ভাল সিদ্ধান্ত হবে নিশ্চয়।


আপনার মতামত লিখুন :

Comments are closed.