মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৫২ অপরাহ্ন

কোটা আন্দোলনে নিহত বালিয়াকান্দির সাগরের পরিবারের পাশে বিএনপি নেতৃবৃন্দ

Reporter Name / ১০২ Time View
Update Time : মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৫২ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক, বালিয়াকান্দি, রাজবাড়ীঃ কোটা সংস্কার আন্দোলনে গিয়ে শহীদ হয়েছিল রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের টাকাপোড়া গ্রামের সাগর আহম্মেদ (২২)। সাগর গ্রামের দরিদ্র কৃষক তোফাজ্জল হোসেনের ছেলে এবং ঢাকার মিরপুর সরকারি বাঙলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিল। শনিবার বিকেলে সাগরের পরিবারের খোঁজ খবর নিতে যান রাজবাড়ী জেলা বিএনপির দুটি গ্রুপের নেতৃবৃন্দ।

শনিবার (১৭ আগষ্ট) বাড়িতে দেখা যায়, সাগরের ছবি বুকে নিয়ে বারবার মুর্চ্ছা যাচ্ছিলেন ছেলে হারানো বাকরুদ্ধ মা গোলাপী বেগম। বারান্দায় বসে কান্না করছিল বাবা তোফাজ্জল হোসেন। একমাত্র টিনের ঘরে বাস করে সাগরের বাবা-মা। ঘরের ছোট্ট এক কক্ষে থাকেন বোন মুশফি। কম্পিউটার শিখতে বোনের জন্য কোরবানীর ঈদের সময় বাড়িতে কম্পিউটার রেখে যায় সাগর।

তোফাজ্জল হোসেন বলেন, সাগর শান্ত স্বভাবের ছেলে। পড়ালেখার পাশাপাশি হোটেলে খন্ডকালীন চাকুরী করতো। কোটা আন্দোলনের শুরুর থেকে মাঠে ছিল। ১৯ জুলাই সকালে সর্বশেষ কথা হয়। সেদিন ঢাকার অবস্থা খুব খারাপ ছিল। ওর মা সাগরকে বাড়ি চলে আসার অনুরোধ করছিল। আমি বলেছিলাম, ও আন্দোলন থেকে আসলে মুনাফিক হয়ে যাবে। সাগরের জন্য দোয়া কর। তখন সাগর ওর মাকে বলেছিল, ‘তোমার এক সাগরের জন্য না, লক্ষ সাগরের জন্য দোয়া কোরো’।

জানা গেছে, ১৯ জুলাই (শুক্রবার) জুম্মার নামাজ শেষে মিরপুর-১০ নম্বর গোলচত্ত্বরে আন্দোলনে যায় সাগর আহম্মেদ। সন্ধ্যায় অজ্ঞাত এক নাম্বার থেকে সাগরের চাচাতো ভাই সাইফুলের ফোনে সাগরের গুলিবিদ্ধ হওয়ার কথা জানায়। ওইদিন খোঁজ করে কোথাও না পেয়ে পরদিন ২০ জুলাই সকালে সোহরাওয়ার্দী হাসপাতালে লাশের স্তূপ থেকে পরিচয়পত্র দেখে শনাক্ত করা হয় সাগরের মরদেহ। ময়না তদন্ত ছাড়াই সন্ধ্যায় নিজ গ্রামের পারিবারিক কবরস্থানে দাফন করা সাগরকে।

স্থানীয়রা জানান, সাগরকে নিয়ে অনেক স্বপ্ন ছিল বাবা-মায়ের। ছেলের পাড়ালেখা শেষে ভালো চাকুরী করবেন। বাবা-মায়ের পাশে থাকবেন এই আশায় কষ্ট করতেন সাগরের বাবা-মা। মা বাড়িতেই কাজ করতেন। এখন সাগরের বাবা-মা নিঃস্ব হয়ে গেছে। তাদের সব আশা শেষ হয়ে গেছে। সন্তান ছাড়া বেঁচে থাকাই তাদের জন্য কষ্টের।

এদিকে শনিবার বিকেলে সাগরের বাড়িতে যান রাজবাড়ী জেলা বিএনপির দুই গ্রুপের নেতাকর্মী। প্রথমে জেলা বিএনপির আহ্বায়ক অ্যাড. লিয়াকত আলী বাবু ও জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদ হারুনের নেতৃত্বে নেতাকর্মীরা সাগরের পরিবারের সাথে দেখা করে কবর জিয়ারত করেন।

জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদ বলেন, সাগরের হত্যাকান্ডের বিচার বাংলাদেশের মাটিতে হবে। দেশের মধ্যে সাগরের নামে স্থাপনা তৈরি করা হবে। দেশ নায়ক তারেক রহমানের নির্দেশে বিএনপির নেতাকর্মীরা আজীবন সাগরের পাশে থাকবেন।

পরে জেলা বিএনপির সাবেক সভাপতি ও রাজবাড়ী-১ আসনের সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়ামের নেতৃত্বে আরেকটি গ্রুপ সাগরের বাবা-মায়ের সাথে স্বাক্ষাত করে কবর জিয়ারত করেন। নারুয়া বাজারে সংক্ষিপ্ত সভায় আলী নেওয়াজ মাহমুদ খৈয়াম বলেন, সাগরের আত্মত্যাগ স্বৈরাচারী সরকারের পতন ঘটিয়েছে। বাংলাদেশের হাজার হাজার সাগর শহীদ হয়েছেন। সাগরের নামে বালিয়াকান্দিতে একটি স্মৃতিফলক তৈরি করা হবে।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবেরী রায় বলেন, সাগরের মৃত্যুতে পরিবারটি অসহায় হয়ে পড়েছেন। জেলা প্রশাসনের পক্ষ থেকেও সাগরের পরিবারকে সহায়তা করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.