মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:২৯ অপরাহ্ন

ফরিদপুরে কাটাখাল পূর্ণ উদ্ধারের দাবিতে ক্ষতিগ্রস্থ পরিবারদের প্রতিবাদ সভা

Reporter Name / ৭৯ Time View
Update Time : মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:২৯ অপরাহ্ন

মাহবুব পিয়াল, ফরিদপুরঃ বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, অধিগ্রহনকৃত ফরিদপুরের কোমরপুর-শোভারামপুর কাটাখাল পূর্ণ উদ্ধারের দাবিতে কাটাখালের জমিদাতা ও ক্ষতিগ্রস্থ পরিবারদের পক্ষে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সন্ধ্যায় কোমরপুর কাটাখালের পাড় জোদ্দার বাড়ি ঈদগা মাঠ প্রাঙ্গনে সাধারণ সভা, পরে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

কাটাখালের ক্ষতিগ্রস্থ জমির মালিক বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী বেপারীর সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, ক্ষতিগ্রস্থ জমির মালিক ডাঃ শাহিন জোদ্দার, আব্দুস সাত্তার জোদ্দার, সিদ্দিকুর রহমান জোদ্দার, মো:নুরুল ইসলাম শেখ, সুকুমার সাহা, দেলোয়ার হোসেন জোদ্দার, আলী ঠাকুর, আব্দুর রব ফকির, নিরোধ সাহা, শাহারিয়ার হোসেন জাকির, দেলোয়ার ফকীর, কে, এম জাফর, সেকেন ঠাকুর, ইসহাক বেপারী, হুমায়ুন শেখ, আলমাছ বেপারী ও আতিয়ার ফকির।

বক্তরা বলেন, ১৯৫৮ সালে আমাদের এলাকার দরিদ্র কৃষক, শ্রমিক ও খেটে খাওয়া দুইশো পরিবারের ৬৪একর জমি ততকালীন সরকার পানি নিস্কাশনের জন্য অধিগ্রহন করে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এই কোমরপুর-শোভারামপুর শর্টকার্ট খাল খনন করে। ঐ সময় এই খাল খননের পর আমরা কোন উপকৃত হয়নি বরং ক্ষতিগ্রস্থ হয়েছি। পরে আমাদের জমি ফিরে পেতে ফরিদপুর জজকোর্টে মামলা করেছি। মামলাটি বর্তমান চলমান রয়েছে।

বক্তারা আরো বলেন, এদিকে এই খাল খননে কোন সুফল না পাওয়ায় পানি উন্নয়ন বোর্ড ১৯৯০ সালের দিকে এই খালে ৩টি বাধ দিয়ে মাছ চাষের জন্য আমাদের ক্ষতিগ্রস্থ পরিবারদের মাঝে লীজ প্রদান করে। আমরা ক্ষতিগ্রস্থ পরিবার সবাইমিলে মাছচাষ শুরু করি।

কিন্তু ১৯৯৬ সালে আওয়ামীলীগ সরকার গঠনের পর আওয়ামীলীগের ক্যাডার বাহিনীরা জোরপূর্বক আমাদের কাছ থেকে এই খাল ছিনিয়ে নিয়ে তারা মাছচাষ শুরু করে। তারা অধিক মুনাফার আশায় মাছকে খাওয়ানোর জন্য খালের পানিতে মুরগীর বিষ্টাসহ বিভিন্ন খাবার ফেলে। ফলে আমাদের রান্না করার জন্য পানি নেওয়া বা গোসল করা বন্ধ হয়ে যায়। এছাড়াও পাটের মৌসুমেও আমরা এই খালে পাট পচাইতে পারি না।

বক্তরা এই অন্তবর্তীকালীন সরকারের কাছে তাদের জমি ফিরে পেতে সাহায্য কামনা করেন এবং এই কাটাখালের জলাশয় মাছচাষের জন্য ক্ষতিগ্রস্থ পরিবারদের উন্মুক্ত করে দেওয়ার অনুরোধ জানান।


আপনার মতামত লিখুন :

Comments are closed.