মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন

ফরিদপুরে দুইদিনব্যাপী লালন স্মরনে সাধুসঙ্গ অনুষ্টিত

Reporter Name / ১০৯ Time View
Update Time : মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন

মাহবুব পিয়াল, ফরিদপুরঃ ফরিদপুরে বাউল সম্রাট, মহাত্মা সাধক ফকির লালন সাঁইজির স্মরণে লালন অনুসারীদের নিয়ে দুই দিনব্যাপী সাধুসঙ্গ গত সোমবার শহরের আলীপুর ইয়াছিন সড়কের খাঁপাড়া এলাকার ডাবলু ফকির ওরফে নিধন ফকিরের বাসভবনে সাধু সেবার মধ্যে দিয়ে শেষ হয়েছে।

এর আগে গত রোববার রাতে লালন সাইজির স্মরণে সৃষ্টিকর্তার নিকট প্রার্থনার মধ্যে দিয়ে সাধুসঙ্গ শুরু হয়। অনুষ্টানে আত্মদর্শন, মানবপ্রেম, ফকিরী ধারা, মানবিকতা, সাম্যতা ও বিনয়ী সম্পর্কে আলোচনা করেন নিধন ফকিরের গুরু কুষ্টিয়ার সত্যধ্যান থেকে আগত বিশিষ্ট লালন গবেষক ফকীর হৃদয় সাঁই।

এরপর রাতভর লালনের ভাববাণী পরিবেশন করেন ফরিদপুর লালন পরিষদের সভাপতি বিশিষ্ট বাউল গুরু পাগলা বাবলু খান। এছাড়া অনুষ্টানে বাউল ডাবলু ফকির ওরফে নিধন ফকির, বাউল রাজু ফকীর,বাউল আফছার উদ্দিন, শিশুশিল্পী বাউল রুহানসহ অন্যান্য শিল্পিরা লালনের ভাববাণী পরিবেশন করেন। অনুষ্টানে বিভিন্ন অঞ্চল থেকে সাধু গুরুর আগমন, পীর সাহেব, ভক্ত আশেকান ও সাধারন মানুষের উপস্থিতে একটি সুন্দর মিলন মেলায় পরিনত হয়।

অনুষ্টানে লালন গবেষক ফকীর হৃদয় সাঁই বলেন, প্রান থাকলে প্রানী হওয়া সম্ভব বটে কিন্তু মন ও মনুষত্ব না থাকলে আমরা তাকে প্রকৃত মানুষ বলি কি করে। তাই মনের পশুত্ব থেকে সরে এসে সুন্দর জীবন যাপন করাই আমাদের সকলের কাম্য।


আপনার মতামত লিখুন :

Comments are closed.