মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৪২ অপরাহ্ন

বন্যার্তদের জন্য অর্থ সংগ্রহে মাঠে গোয়ালন্দের ক্ষুদে শিক্ষার্থীরা

Reporter Name / ১১৭ Time View
Update Time : মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৪২ অপরাহ্ন

জীবন চক্রবর্তী, গোয়ালন্দ, রাজবাড়ীঃ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলা ফেনী, কুমিল্লা, নোয়াখালীর বন্যার্তদের জন্য অর্থ সংগ্রহ করতে এবার মাঠে নেমেছে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেওয়ান পাড়া রহমত উল্লাহ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনীর শিক্ষার্থীরা। চার দিন ধরে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ বাসস্ট্যান্ড, জমিদার ব্রীজ, দৌলতদিয়া ঘাট টার্মিনাল সহ ফেরি ও লঞ্চঘাটে যাত্রীদের কাছ থেকে বন্যা কবলিত মানুষদের জন্য তারা অর্থ সংগ্রহ করছে।

প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা অবধি সারাদিন রোদ বৃষ্টি উপেক্ষা করে বন্যার্তদের সাহায্যে অক্লান্ত পরিশ্রম করে চলছে। শিক্ষার্থীদের এই উদ্যোগে শামিল হয়ে সামর্থ্য অনুযায়ী নগদ অর্থ সহায়তা করছেন অনেকে। বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে ওদের কাজে সহযোগিতার হাত বাড়িয়েছে ভিক্ষুক, রিক্সাচালক, বাদাম বিক্রেতা এমন কি দিনমজুরও। সকলের সম্মিলিত অংশগ্রহণ প্রমাণ করেছে ‘মানুষ মানুষের জন্য’। অনেকে বলছেন, ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ালে, সহায়তার হাত বাড়ালে হয়তো তাঁদের দুর্ভোগ কিছুটা হলেও কমবে।

বৃহস্পতিবার দেখা যায়, ঢাকা-খুলনা মহাসড়ক সংলগ্ন বিদ্যালয়ের সামনে দাঁড়িয়ে চারজন শিক্ষার্থী পথচারী ও যানবাহন চালকদের দৃষ্টি আকর্ষণ করছেন। আহ্বানে সাড়া দিয়ে অনেকে গাড়ি থামিয়ে সাধ্য মোতাবেক হাত বাড়িয়ে দিচ্ছেন।

সড়ক দিয়ে যাওয়ার সময় পথচারী এনজিও ব্যক্তিত্ব আবু হানিফ মোটরসাইকেল থামিয়ে পকেট থেকে ৫০০ টাকা বের করে দেন। এসময় তিনি বলেন, মানুষের বিপদে কিভাবে পাশে দাঁড়াতে হয় তা ছাত্র সমাজ দেখিয়ে দিয়েছে।

দেওয়ান পাড়া রহমত উল্লাহ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী অনিন্দ্য চক্রবর্তী জানায়, বন্যার্তদের সহায়তা প্রদানের জন্য প্রথমে কয়েকজন সিদ্ধান্ত নেই। এরপর বিদ্যালয়ের শিক্ষকদের কাছ থেকে টাকা সংগ্রহ শুরু করি। শিক্ষকদের অনুপ্রেরনায় শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করেছি। সবাই মিলে বন্যাদুর্গতদের সহায়তা করতে আজ থেকে শুকনা খাবার প্যাকেটজাত করতে শুরু করেছি।

দশম শ্রেণির শিক্ষার্থী রবিউল ইসলাম জানায়, বন্যার্তদের পাশে দাঁড়িয়ে সহায়তা করতে রোববার বিকেল থেকে টাকা সংগ্রহ করতে শুরু করছি। এখন পর্যন্ত আমরা প্রায় ৬১ হাজার টাকা সংগ্রহ করেছি। আমাদের আহ্বানে বিভিন্ন শ্রেণির মানুষ এগিয়ে এসেছে। এই সহায়তা নিয়ে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী কিনতে চাই। এই মানবিক কাজে কেউ বিমুখ করেননি।

১০ম শ্রেনির শিক্ষার্থী ফারহান সাদিক জানায়, আমাদের ছোট্ট গোয়ালন্দ থেকে দুই-পাঁচ টাকা, দশ টাকা করে ৬০ হাজার টাকার মতো জোগাড় করেছি। এমন মানবিক কাজে অংশগ্রহন করতে পেরে আমি নিজে অনেক গর্ববোধ করছি। আমাদের কষ্টার্জিত এই অর্থ স্যারদের মাধ্যমে বন্যাদুর্গত এলাকায় পাঠিয়ে দেব। এখন সেই প্রস্তুতি চলছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.