বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:০৬ পূর্বাহ্ন

রাজবাড়ীতে ‘মাস্তানি চাঁদা’ বন্ধের দাবিতে ইজিবাইক চালকদের বিক্ষোভ

Reporter Name / ৮৯ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:০৬ পূর্বাহ্ন

মীর সৌরভ, রাজবাড়ীঃ রাজবাড়ীতে ‘মাস্তানি চাঁদা’ বন্ধসহ ৪ দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ব্যাটারি চালিত ইজিবাইকের চালকরা। সোমবার দুপুরে রাজবাড়ী পৌরসভার পান্না চত্ত্বর এলাকায় সহস্রাধিক ইজিবাইক চালক অবস্থান নেয়। সেখান থেকে বিক্ষোভ মিছিল বের করে শহীদ খুশি রেলওয়ে মাঠে পৌঁছায়। সেখানে সামাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে চালকরা বলেন, রাজবাড়ী চাঁদাবাজির শহরে পরিণত হয়েছে। জেলায় প্রায় ৩হাজার ব্যাটারীচালিত ইজিবাইক রয়েছে। পৌরসভার ইজারা প্রদানের নামে প্রতিদিন ইজিবাইক থেকে ৩৫ টাকা চাঁদা তোলেন। এই টাকা পরিশোধের পাশাপাশি মুরগীর ফার্ম থেকে আরও ১০ টাকা দিতে হয়। এই টাকার কোন রশিদ প্রদান করা হয়না। এই ১০ টাকা না দিলে চালকদের মারধর করা হয়। ১০টাকা কিসের? জানতে চাইলে উত্তোলনকারীরা বলেন এটা ‘মাস্তানি চাঁদা।

এছাড়া ব্যাটারি চালিত ইজিবাইকদের পুলিশও হয়রানি করে। সারারাত পুলিশ ইজিবাইক নিয়ে ডিউটি করেন। টাকা তো দূরের কথা রাতে একবার খাবার পর্যন্ত দেয় না পুলিশ। হাইওয়ে পুলিশও চালকদের হয়রানি করেন। অনেকের কাছ থেকে চাঁদা নেয় পুলিশ। টাকা না দিলে মামলা দেয় বলে দাবি চালকদের।

শহীদ খুশি রেলওয়ে মাঠের সমাবেশ শেষে চালকরা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্লোগান দিতে থাকেন। এ সময় জেলা প্রশাসকের কয়েকজন প্রতিনিধি চালকদের জেলা প্রশাসকের কক্ষে আমন্ত্রণ জানান। শ্রমিকদের পক্ষে জেলা প্রশাসকের কাছে ৪ দফা দাবি পেশ করেন ব্যাটারিচালিত ইজিবাইক চালক ও শ্রমিক নেতা শাহ আলম।

এসময় জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, আমরা ইজিবাইক চালকদের দাবিগুলো শুনেছি। নতুন করে সমন্বয় করা ছাড়া ইজারার টাকা উত্তোলন বন্ধের নির্দেশে দেয়া হয়েছে। মাস্তানি চাঁদা বন্ধ করার জন্য পুলিশকে অবগত করা হয়েছে।

পৌরসভার ইজিবাইক থেকে ইজারা উত্তোলনকারী মো. টুটুল মিয়া বলেন, আমি ৯০ লাখ ৬১ হাজার ২৫০ টাকা দিয়ে পৌর পার্কিং নিয়েছে। আমরা প্রায় ৫০ জন অংশিদার এখানে রয়েছি। বৈধ পক্রিয়ায় আমরা ইজারা উত্তোলন করে থাকি। আমাদের ইজারা উত্তোলন করতে না দিলে সর্বশান্ত হয়ে যাব।  ইজারা উত্তোলণ করতে না দিলে আমাদের ক্ষতিপূরণের ব্যবস্থা গ্রহণ করুক সরকার।

এদিকে মেয়রদের অপসারণ করায় তাঁর বক্তব্য জানা সম্ভব হয়নি। তবে পৌরসভার কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন বলেন, দ্রুত সময়ে মাস্তানি চাঁদা বন্ধ হোক। সেই সাথে চালকদের দাবিগুলো যদি যৌক্তিক হয় তাহলে সেগুলো অবশ্যই পৌরসভা থেকে পূরণ করা প্রয়োজন বলে মনে করেন।


আপনার মতামত লিখুন :

Comments are closed.