বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত দৌলতদিয়ার ৭নম্বর ঘাট বন্ধ, ৩৬ ঘন্টা পর ফেরি চালু

Reporter Name / ১০২ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক, গোয়ালন্দঃ ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে বন্ধ থাকা ফেরি ৩৬ ঘন্টা পর আজ মঙ্গলবার সকালে চালু হয়েছে। উর্দ্বোতন কর্তৃপক্ষের নির্দেশে মঙ্গলবার সকাল সাড়ে ৯টা থেকে ফেরি চালু হয়। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত দৌলতদিয়ার ৭নম্বর ঘাট বন্ধ রয়েছে। দীর্ঘ সময় ফেরি বন্ধ থাকায় নদী পাড়ি দিতে আসা ঢাকামুখী কয়েকশ গাড়ি আটকা আছে।

বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় জানায়, ঘূর্ণিঝড় রিমালের কারনে উর্দ্বোতন কর্তৃপক্ষের নির্দেশে গত রোববার (২৬ মে) দিবাগত রাত সাড়ে ৯টা থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। এর আগে নদী পাড়ি দিতে আসা বিভিন্ন ধরনের যানবাহন দৌলতদিয়া ও পাটুরিয়া ঘাটে আটকা পড়ে।

এদিকে সোমবার বিকেল থেকে ঝড়ের প্রভাব অনেকটা কমে নদী শান্ত থাকলেও এই রুটে ফেরি চালু হয়নি। দৌলতদিয়া প্রান্তে চালু থাকা ৩, ৪ ও ৭নম্বর ঘাটের মধ্যে ৭নম্বর ঘাটটি ক্ষতিগ্রস্ত হওয়ায় বন্ধ রয়েছে। আপাতত ৩ ও ৪ নম্বর ঘাট দিয়ে ফেরিতে যান পারাপার করার প্রস্তুতি নেওয়া হয়েছে। পাটুরিয়া প্রান্তে একাধিক ঘাট ঝড়ের কারনে কিছুটা ক্ষতিগ্রস্ত হলেও তা মেরামত করা হয়।

সরেজমিন দৌলতদিয়ায় দেখা যায়, ৭নম্বর ফেরি ঘাট সংযোগ সড়ক ভেঙ্গে পন্টুন দূরে সরে গেছে। পনটুনের মাথা পানির নিচে তলিয়ে আছে। মোটা রশি দিয়ে পন্টুনটি ধরে রাখা হয়েছে। সংযোগ সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ায় ঘাটটি আজ মঙ্গলবারও চালু হওয়ার সম্ভাবনা নেই। ৩ ও ৪ নম্বর ঘাটের পন্টুনের সামনে ইটের আদলা ফেলে প্রাথমিক সংস্কার কাজ করে ফেরি চালু করার প্রস্তুতি নেয়া হয়। ফেরি বন্ধ থাকায় ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া ফেরিঘাট থেকে ক্যানালঘাট পর্যন্ত প্রায় তিন কিলোমিটার ঢাকামুখী পণ্যবাহী যানবাহনের লম্বা লাইন হয়েছে।

মেহেরপুর থেকে কাছা মরিচ বোঝাই ট্রাক চালক রফিকুল ইসলাম বলেন, রোববার সন্ধ্যায় রওয়ানা করে রাত ৯টার দিকে দৌলতদিয়া ফেরি ঘাটের অদূরে মহাসড়কের লম্বা লাইনে আটকা পড়ি। তখনই জানতে পারি ঘূর্ণিঝড়ের কারনে ফেরি বন্ধ রয়েছে। দীর্ঘ ৩৭ ঘন্টার মতো আটকে থাকায় কাঁচামাল পচে যাওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া কাছে টাকা না থাকায় বাড়তি কষ্ট করতে হয়েছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক মো. সালাহ উদ্দিন বলেন, সকাল সোয়া ৯টার দিকে কর্তৃপক্ষের নির্দেশে দৌলতদিয়া থেকে ফেরি ছেড়ে যায়। বর্তমানে দৌলতদিয়ার ৩ ও ৪ নম্বর ঘাট দিয়ে যানবাহন পারাপার হচ্ছে। ক্ষতিগ্রস্ত ৭নম্বর ঘাট মেরামত করা না পর্যন্ত বন্ধ থাকছে।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, পাটুরিয়াও কিছু সমস্যা থাকায় মেরামত করা হয়। নদী শান্ত থাকায় কর্তৃপক্ষের অনুমোতিতে সকাল সাড়ে ৯টার দিকে পাটুরিয়া থেকে দুটি বড় ও একটি ছোট এবং দৌলতদিয়া থেকে দুটি বড় ও একটি ছোট ফেরি যানবাহন নিয়ে পারাপার শুরু করেছে। তেমন সমস্যা না হলে অন্যান্য ফেরি চালু হবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.