মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৪৩ অপরাহ্ন

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে লঞ্চ চলাচল বন্ধ

Reporter Name / ১০২ Time View
Update Time : মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৪৩ অপরাহ্ন

ফিরোজ আহম্মেদ, গোয়ালন্দঃ ঘূর্ণিঝড় রিমাল এর প্রভাবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশদ্বার রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে আজ রোববার সকাল পৌনে ১০টা থেকে সকল ধরনের লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। নদী উত্তাল থাকায় যে কোন ধরনের দুর্ঘটনা এড়াতে বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর আগেই লঞ্চ বন্ধ ঘোষণা করে। এ রুটের যাত্রীদের বিকল্প হিসেবে ফেরিতে নদী পারাপার হতে অনুরোধ করেছে।

আরিচা লঞ্চ মালিক সমিতি দৌলতদিয়া ঘাটের দায়িত্বপ্রাপ্ত ব্যবস্থাপক নুরুল আনোয়ার মিলন বলেন, নিয়ম মাফিক আগের দিন শনিবার দিবাগত রাত ৯টার পর থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে সকল ধরনের লঞ্চ বন্ধ ছিল। রাত শেষে আজ রোববার সকাল সোয়া ৬টা থেকে পুনরায় লঞ্চ চলাচল স্বাভাবিক হয়। ঘূর্ণিঝড় রিমাল এর প্রভাবে দেশের বিভিন্ন নৌপথ বন্ধ হলেও আমাদের এই রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক ছিল। বেলা বাড়ার সাথে বাতাস সৃষ্টি হলে নদী উত্তাল হয়ে পড়ে। বাধ্য হয়ে দুর্ঘটনা এড়াতে সকাল পৌনে দশটা থেকে রুটের সকল লঞ্চ চলাচল বন্ধ করে দেই। এর আগ পর্যন্ত রুটে ছোট-বড় মিলে ১৭টি লঞ্চ ছিল। লঞ্চগুলোকে ঘাটের অদূরে নিরাপদ স্থানে সরিয়ে রাখা হয়েছে।

দুপুরে দেখা যায়, পদ্মা নদী উত্তাল থাকলেও যানবাহন বোঝাই ফেরিগুলো ধীর গতিতে নদী পাড়ি দিচ্ছে। ঢাকা-খুলনা মহাসড়কে তেমন যানবাহন দেখা না গেলেও নদী পাড়ি দিতে আসা কিছু গাড়ি ঘাটে ফেরির জন্য অপেক্ষা করতে দেখা যায়। এছাড়া লঞ্চ চলাচল বন্ধ থাকায় ঘাট থেকে একটু দূরে নিরাপদ স্থানে লালু মন্ডল পাড়ায় লঞ্চগুলিকে সরিয়ে রাখা হয়েছে। ফাঁকা পন্টুন পড়ে আছে।

বিআইডব্লিউটিএর দায়িত্বপ্রাপ্ত ট্রাফিক পরিদর্শক মো. জাকির হোসেন বলেন, ঘূর্ণিঝড় রিমালের কারনে সকাল থেকে নদী পথে সকল ধরনের লঞ্চ চলাচল বন্ধ রাখার কথা বলা হয়। তবে এই নৌপথ অনেকটা স্বাভাবিক থাকায় লঞ্চ মালিক সমিতি লঞ্চ চলাচল অব্যাহত রাখে। তাদেরকে পুনরায় বন্ধ রাখার তাগিদ দিলে পরবর্তীতে সকাল ৯টার পর পর চূড়ান্তভাবে বন্ধ করে দেন। অনেক সময় আছে আমাদের পক্ষ থেকে বলার পরও স্থানীয়ভাবে তারা নদীর অবস্থা বুঝে লঞ্চ চলাচল অব্যাহত রাখে।

তিনি বলেন, নদীর পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এবং উর্দ্বোতন কর্তৃপক্ষের নির্দেশ না পাওয়া পর্যন্ত দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে লঞ্চ বন্ধ রাখা হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে তবেই লঞ্চ চালু করা হবে। তবে যাত্রীদের নদী পাড়ি দিতে লঞ্চের পরিবর্তে ফেরিতে যাওয়ার অনুরোধ করা হয়েছে। এই রুটের লঞ্চগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে রাখা হয়েছে। তার আগ পর্যন্ত আমরা সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষনে রাখছি।


আপনার মতামত লিখুন :

Comments are closed.