বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

রাজবাড়ীতে ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ইলিশ শিকার-পরিবহন বন্ধ থাকবে

Reporter Name / ৫৪ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

মীর শামসুজ্জামান, রাজবাড়ীঃ মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ বাস্তবায়ন উপলক্ষে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত ‍রাজবাড়ী জেলা টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসক ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে কালেক্টরেটের সম্মেলন কক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জ্যোতিশ্বর পালের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ শরীফ আল রাজীব, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা প্রকাশ রঞ্জন বিশ্বাস, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মজিদ প্রমূখ।

প্রস্তুতিমূলক সভায় সংশ্লিষ্ট বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন এবং সভা সঞ্চালনা করেন জেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব।

এসময় জেলা প্রশাসক কার্যালয়ে সহকারী কমিশনার ও এনডিসি নাহিদ আহমেদ, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ দস্তগীর হুসাইন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ হাফিজুর রহমান, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা প্রকৌশলী সৈয়দ আরিফুল হক, সদর উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মোস্তফা কামাল, সহকারী মৎস্য অফিসার (ইলিশ প্রকল্প) বনি আমিন পিয়াস, দৌলতদিয়া নৌ-পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) ইলিয়াস আহমেদ প্রমূখ উপস্থিত ছিলেন।

জেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব বলেন, মা ইলিশের প্রজনন নিরাপদ রাখতে সরকারী নিষেধাজ্ঞা অনুযায়ী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিনব্যাপী সারা দেশের নদ-নদী ও সাগরে ইলিশ আহরণ, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুত ও বিনিময় বন্ধ থাকবে। এ ব্যাপারে জেলার আওতাধীন নদী তীরবর্তী এলাকার হাট-বাজার সহ বিভিন্ন স্থানে মাইকিং, লিফলেট বিতরণ ও সচেতনতামূলক প্রচারণা চালানো হবে।  তিনি বলেন, অবৈধ পথে ইলিশ পাচার রোধে ব্যবস্থা গ্রহণ করবে সরকার। ইলিশ সম্পৃক্ত জেলায় নদীতে ড্রেজিং বন্ধে স্থানীয় প্রশাসন ব্যবস্থা নেবে। নিরাপদ প্রজননের মাধ্যমে ইলিশ সম্পদ উন্নয়নে মাছ ধরা বন্ধের সময় যাচাই-বাছাই করে নিবন্ধিত জেলেদের নানা সুযোগ-সুবিধা দেওয়া হয়। তাদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করছে সরকার।

অতিরিক্ত পুলিশ সুপার শরীফ আল রাজীব বলেন, মা ইলিশ সংরক্ষণ অভিযানে জেলা পুলিশ সবসময় মৎস্য বিভাগসহ প্রশাসনকে সহযোগিতা করবে। জেলা পুলিশের পাশাপাশি নৌ পুলিশ ও হাইওয়ে পুলিশ কাজ করবে। যাতে কেউ অভিযান চলাকালীন ইলিশ পরিবহন করতে না পারে।

অতিরিক্ত জেলা প্রশাসক জ্যোতিশ্বর পাল বলেন, প্রজনন মৌসুম উপলক্ষে মা ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞাকালীন সময়ে ইলিশ আহরণে নদীতে নামলে জেল-জরিমানা করা হবে। শিগগির অভিযানের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হবে। ইলিশ রক্ষায় দুর্বৃত্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। দিনের পাশাপাশি রাতেও অভিযান জোরদার করা হবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.