বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

রাজবাড়ীতে পরান শাহ (রহঃ) এর মাজারের কবর খুড়ে ভাঙচুরের অভিযোগ

Reporter Name / ৫৬ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক, রাজবাড়ীঃ রাজবাড়ী সদর উপজেলার দাদশী সিংগা সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন শাহ পরান শাহ (রহঃ) মাজারের ভিতর কবরের মাটি খুড়ে ভাঙচুরের অভিযোগ উঠেছে। শনিবার দিবাগত রাতে দুর্বৃত্তরা মাজারের তালা ভেঙে ভিতর প্রবেশ করে কবরের মাটি খুড়াসহ জিয়ারতের স্থানটি ভাঙচুর করে।

মাজারের ভক্ত ও খেদমতকারীদের অভিযোগ, শনিবার বিকেল থেকে স্থানীয় একদল উচ্ছৃঙ্খল যুবক মাজারের পাশে উচ্চ শব্দে সাউন্ড বক্স বাজিয়ে উৎসব করে। ওইদিন রাতের কোন এক সময় উচ্চ শব্দে সাউন্ডবক্স বাজিয়ে মাজারের তালা ভেঙে জিয়ারতের স্থানসহ কবর খুড়ে তছনছ করে। এই কাজের সাথে জড়িতদের আইনের আওতায় এনে বিচারের দাবী জানান।

মাজারটি নিয়মিত খেদমত করেন স্থানীয় মিলন মন্ডল ও তাঁর স্ত্রী পারকীজ বেগম। পারকীজ বেগম বলেন, বাংলাদেশে ৩৬০ জন ওলিআওলিয়া এসেছিল তাঁর মধ্যে হযরত শাহ পরান শাহ (রহঃ) ছিলেন। কত বছর আগে এখানে এসেছেন বাপ-দাদারা কেউ সঠিক বলতে পারেনা। প্রতি বছর ১০ ফাল্গুন এখানে বাৎসরিক ওরস হয়। আগে বহু মানুষ বিভিন্ন দূর-দূরান্ত থেকে আসতো। আগে টিনের ঘর থাকলেও রাজবাড়ী শহরের এক ভক্ত পাকা ভবন করে দেন।

তিনি বলেন, রাজবাড়ীর এক খালা, আমি আর স্থানীয় সাবিনা মাজারের খেদমত করে থাকি। দুই সপ্তাহ আগের শুক্রবার স্থানীয় কয়েকজন যুবক মাজারে কি হয় খোঁজ নেন। তালা খুলে ভিতর থেকে টুল, টেবিল, ঝাড়–সহ চেয়ার নিয়ে যায়। তারা জানায়, এখানে নারীদের কোন কাজ নেই। তারপর তারা তালা মেরে চলে যান। ৪-৫দিন পর এসে পুনরায় তারা তালা খুলেন। শনিবার বিকেলে স্থানীয় ছেলেরা দুটি বড় বক্স এনে মাজারের পাশে রেখে উচ্চ শব্দে জন্মদিনের নামে সাউন্ডবক্স বাজায়। রাত দুইটা পর্যন্ত তারা সাউন্ডবক্স বাজায় আনন্দ করে। পরদিন রোববার সকালে মাজারের কাছে যায়। এসময় একজন দেওয়ালের ফুটো দিয়ে দেখে ভিতরে রওজাপাক (কবর) ভেঙ্গে মাটি খুড়ে গুড়িয়ে দিয়েছে।

মাজার ভক্ত স্থানীয় বাবলু বলেন, প্রায় ৩০-৩৫ বছর ধরে তিনি মাজারে আসা যাওয়া করেন। তাঁর বাবাও মাজারে আসা যাওয়া করতেন। মাজারটি প্রথম দিকে টিনের চাল ও বেড়া দিয়ে ঘেরা ছিল। মাজার ভাঙার খবর পেয়ে তিনি এখানে ছুটে আসেন। মাজারের বাইরে থেকে প্রাচীর বা পাকা ভবন ঠিক আছে। তবে ভিতরের জিয়ারতের স্থান ও কবরের মাটি খুড়ে গভীর গর্ত করা হয়েছে।

আরেক ভক্ত মালেক সাধু বলেন, মাজার ভাঙার খবর পেয়ে এসে দেখি সব ঠিকঠাক আছে। তবে ভিতরে অনেক ক্ষতি হয়েছে। কি কারনে কারা এই ক্ষতি করেছে জানিনা কাজটি মোটেও ভালো করেনি। তাদের খুজে বের করে আইনের আওতায় আনতে হবে। না হলে ভবিষ্যতে এই মাজার রাখা মুশকিল হয়ে পড়বে।

রাজবাড়ী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহমুদুর রহমান বলেন, মাজারটি শাহ পরান শাহ (রহঃ) এর ডামি হিসেবে জেনেছি। মাজার ভেঙে দেয়ার খবর পেয়ে পুলিশ পাঠানো হয়েছিল। এখন পর্যন্ত কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগতভাবে ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.