বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:২৮ পূর্বাহ্ন

ফারাক্কা গেট খোলাঃ রাজবাড়ীতে প্রতিদিন পাঁচবার মাপা হচ্ছে পদ্মার পানি

Reporter Name / ৮৫ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:২৮ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক, রাজবাড়ীঃ ভারতের পশ্চিমবঙ্গে ফারাক্কা ব্যারাজের গেট খুলে দেওয়ার পর রাজবাড়ীর পদ্মা নদীর পানি আজো বাড়েনি। বরং ২৪ ঘন্টায় পদ্মা নদীর পানি আরো ১২ সেন্টিমিটার কমেছে। তারপরও নিয়ম অনুযায়ী প্রতিদিন পাঁচবার মাপা হচ্ছে পদ্মার পানির লেভেল।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) দেওয়া তথ্যমতে, মঙ্গলবার সকাল ৬টা থেকে আজ বুধবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘন্টায় রাজবাড়ীর গোয়ালন্দ পয়েন্টে পদ্মা নদীর পানি কমেছে ১২ সেন্টিমিটার। সর্বশেষ তথ্য অনুযায়ী মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩৬ ঘন্টায় পদ্মার পানি কমেছে ১৬ সেন্টিমিটার। এর আগের ২৪ ঘন্টায় পানি কমেছিল ১১ সেন্টিমিটার। গোয়ালন্দ পয়েন্টে পানির বিপৎসীমার লেভেল ৮ দশমিক ২০ মিটার। সর্বশেষ বুধবার সন্ধ্যা ৬টার তথ্য অনুযায়ী বর্তমানে পানির লেভেল রয়েছে ৬ দশমিক ৭৪ মিটার।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) গোয়ালন্দ কার্যালয়ের গেজ রিডার (পানির উচ্চতা পরিমাপকারী) সালমা খাতুন বলেন, নিয়ম অনুযায়ী তিন ঘন্টা পর পর প্রতিদিন সকাল ৬টা থেকে শুরু করে সন্ধ্যা ৬টা পর্যন্ত পরিমাপ করার কথা। সেখানে সাধারণত প্রতিদিন দুই বেলা গোয়ালন্দ পয়েন্টে পানির পরিমাপ করা হতো। ফারাক্কা ব্যারাজের গেট খুলে দেওয়ার পর প্রতিদিন পাঁচবারই পানি পরিমাপ করা হচ্ছে।

বুধবার দুপুরে পদ্মা নদীর রাজবাড়ী সদর উপজেলার গুদার বাজার, উড়াকান্দা ও গোয়ালন্দের অন্তার মোড় এলাকায় দেখা যায়, উৎসুক মানুষ নদীর পাড়ে এসে পানির কি অবস্থা খোঁজ খবর নিতে এসেছেন। আবার অনেকে পদ্মা নদীর পাড়ে বসে কিছু সময়ও কাটাচ্ছেন।

অন্তারমোড় বাঁধের পাশে বসে মাছ ধরার জাল মেরামত করছিলেন স্থানীয় জেলে কোরবান শেখ। তিনি বলেন, ফারাক্কার গেট খুলে দেওয়ার পর থেকে প্রতিদিন নানা বয়সী মানুষ পদ্মা নদীর পাড়ে আসছেন। আমরা অনেকে দুশ্চিন্তায় আছি। তাই নদীর পাড়ে বসে মাছ ধরার ছেড়া জাল মেরামত করছি।

সদর উপজেলার পাচুরিয়া থেকে পানির অবস্থা জানতে এসেছেন প্রবাসী ইয়াকুব হোসেন। তিনি বলেন, কয়েকদিন হলে দেশে ফিরে দেখছি নানা ধরনের বিপর্যয় চলছে। সাম্প্রতিক সময়ে ভারতের ছেড়ে দেওয়া পানিতে ফেনী, নোয়াখালী, কুমিল্লাসহ অনেক জেলার দুর্বস্থা। এখন ফারাক্কা ব্যারাজের গেট খুলে দেওয়ায় আমরাও দুশ্চিন্তায় আছি। তবে এখনো পদ্মা নদীতে আমাদের এই অঞ্চলে পানি না পারায় কিছুটা স্বস্তিতে আছি।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক এস এম ইত্তেহাদ সিয়াম বলেন, ফারাক্কা গেট খুলে দেয়ায় অনেক দুশ্চিন্তায় ছিলাম। আমাদের এখানে পানি না বাড়ায় স্বস্তিতে আছি। সদস্যসহ ছাত্রবন্ধুদের সকল ধরনের প্রস্তুত থাকতে বলেছি। যাতে ফেনী, কুমিল্লার মতো পরিস্থিতি হওয়ার আগেই মোকাবেলা করতে পারি।


আপনার মতামত লিখুন :

Comments are closed.