বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৩:০০ পূর্বাহ্ন

যৌন হয়রানির প্রতিবাদে গোয়ালন্দে ছাত্রীদের বিক্ষোভ-মানববন্ধন, পিটুনি দিয়ে শিক্ষককে পুলিশে সোপর্দ

Reporter Name / ১১১ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৩:০০ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক, গোয়ালন্দ, রাজবাড়ীঃ রাজবাড়ীর গোয়ালন্দে এক স্কুল শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীদের যৌন হয়রানি, খারাপ ইঙ্গিত প্রদান ও শরীরে হাত দেয়ার অভিযোগ এনেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা ওই শিক্ষকের বিচারের দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন করে। পরে বিক্ষুদ্ধ শিক্ষার্থী ও স্থানীয় কিছু যুবক ওই শিক্ষককে মারধর করে পুলিশে দেয়।

ওই শিক্ষকের নাম মো. আসলামুজ্জামান (৪০)। তিনি গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের ভৌত বিজ্ঞান বিভাগের শিক্ষক। তাঁর বিরুদ্ধে এর আগেও ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগ উঠেছিল। এছাড়া মাদক সেবনের অভিযোগ রয়েছে। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। বৃহস্পতিবার (১৫ আগষ্ট) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিদ্যালয়ের সামনে ওই শিক্ষকের বিচারের দাবীতে গোয়ালন্দ বাজার প্রধান সড়কে মানববন্ধন ও বিক্ষোভ করে।

ছাত্রীদের অভিযোগ, ভৌত বিজ্ঞানের শিক্ষক আসলামের বাড়ি সাতক্ষীরা জেলায়। কয়েক বছর ধরে এই বিদ্যালয়ে কর্মরত এবং বিদ্যালয়ের একটি কক্ষে রাত্রি যাপন করতেন। বিজ্ঞানের পাশাপাশি গণিত বিষয়ে প্রাইভেট পড়াতেন। অন্যত্র প্রাইভেট পড়লে আপত্তি জানিয়ে ছাত্রীদের তার কাছে প্রাইভেট পড়াতে বাধ্য করতেন। প্রাকটিকেল ক্লাসের নামে ছাত্রীদের কক্ষে নিয়ে নাচ-গান করাতেন। এসময় খারাপ ইঙ্গিত প্রদানসহ ছাত্রীদের শরীরের স্পর্শকাতর স্থানে হাত দিতেন।

অষ্টম শ্রেনীর এক ছাত্রী বলে, প্রায় এক মাস আগে এই শিক্ষক খারাপ ইঙ্গিত দিয়ে তার শরীরে হাত দেন। প্রতিবাদ করলে আর করবেন না বলে জানায়। এর আগেও এক ছাত্রীকে বিজ্ঞানের প্রাকটিকেল খাতায় ভালো নাম্বার দেয়ার কথা বলে তার সাথে অনৈতিক সম্পর্ক তৈরী করেন। পরে শিক্ষার্থীর পরিবার তার সন্তানকে এই বিদ্যালয় থেকে অন্যত্র নিয়ে যায়। বাবা সমতুল্য শিক্ষক যদি ছাত্রীদের এভাবে হয়রানী করেন তাহলে আমাদের নিরাপদ কোথায়?

ঘটনার পর দুপুরে বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী ইউএনও’র কাছে আরেকটি অভিযোগপত্র দেয়। তাতে বলা হয়, খন্ডকালিন শিক্ষকদের নেতৃত্বে কিছু শিক্ষার্থী মানববন্ধন করে। পরে কিছু বখাটে ছেলের সহযোগিতায় শিক্ষকদের ওপর হামলা চালায়। যে শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনা হয়েছে যদি সত্য হয় তাহলে আমরাও আইনত বিচার চাই এবং যারা শিক্ষকের গায়ে হাত দিয়েছে তাদেরও শাস্তি দাবি করছি। খবর পেয়ে গোয়ালন্দ ঘাট থানা পুলিশ ওই শিক্ষককে তাদের হেফাজতে নিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রাণবন্ধু চন্দ্র বিশ্বাস বলেন, পরিস্থিতি সামাল দিতে ওই শিক্ষককে আমাদের হেফাজতে আনা হয়। পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মাধ্যমে তাকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক বোরহান উদ্দিন বলেন, সম্প্রতি বিদ্যালয়ে যোগদানের পর থেকে এ ধরনের অভিযোগ শুনতে পেয়ে উর্দ্বোতন কর্তৃপক্ষকে অবগত করি। কিন্তু আজ শিক্ষার্থীরা বিদ্যালয়ে এসে বিচারের দাবীতে বিক্ষোভ করতে থাকে। এক পর্যায়ে শিক্ষকদের কক্ষে ঢুকে কিছু বহিরাগত তাকে মারধর করে। বিষয়টি ইউএনওসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবগত করা হয়েছে।

ইউএনও জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, বুধবার বিদ্যালয়ের কিছু শিক্ষার্থী ওই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করে। আজ বিক্ষোভ শেষে ওই শিক্ষককে মারধর করা হয়েছে। খন্ডকালিন কিছু শিক্ষকের মদদে ঘটনাটি ঘটেছে বলে বিদ্যালয়ের কিছু শিক্ষার্থী আজ অভিযোগ দিয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসক এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালককে অবগত করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.