বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

পদ্মার দামি মাছ নিয়ে বিপাকে জেলে-ব্যবসায়ী, খুশি ক্রেতারা

Reporter Name / ৮৭ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক, গোয়ালন্দ, রাজবাড়ীঃ ভরা বর্ষায় পদ্মা ও যমুনা নদীতে ধরা পড়ছে বিভিন্ন প্রজাতির বড় সুস্বাদু মাছ। এসব মাছ নিয়ে বিপাকে পড়েছেন জেলে এবং ব্যবসায়ী। জেলেরা মাছ ধরলেও কারভিউর কারনে যান চলাচল বন্ধ থাকায় মাছ বিক্রি হচ্ছেনা। স্বাভাবিক সময়ের চেয়ে প্রায় অর্ধেক দাম কমে গেছে। ফলে বিপাকে পড়েছেন জেলে এবং ব্যবসায়ীরা। এই সুযোগে স্থানীয় অনেকে নিজেরা কিনে ভাগ করে নিচ্ছেন।

স্থানীয় মৎস্যজীবীরা জানান, মানিকগঞ্জের জাফরগঞ্জ এলাকার জেলে দয়াল মালো ও তার লোকজন সোমবার রাতে নৌকা নিয়ে পদ্মা নদীতে মাছ শিকারে বের হন। ফেরি ঘাটের অদূরে জাল ফেলে ভাসতে ভাসতে যান কয়েক কিলোমিটার ভাটিতে। তারা ছোট-বড় মিলে ১৭টি পাঙ্গাশ মাছ শিকার করেন। এসব পাঙ্গাশ প্রায় দেড় লাখ টাকায় বিক্রি করেন। স্বাভাবিক সময়ের চেয়ে দাম কম হওয়ায় অনেকে কেটে ভাগ করে নিচ্ছেন। তার মতো অনেকের জালে পাঙ্গাশ, ইলিশ জাতীয় মাছ ধরা পড়ছে।

দয়াল মালো বলেন, ছোট পাঙ্গাশটি প্রায় ৬ কেজি এবং বড়টির ওজন ছিল ১২ কেজি। গড়ে ৭৫০ টাকা থেকে ৯০০ টাকা কেজি দরে বিক্রি করেন। দৌলতদিয়া ঘাটে বিক্রির জন্য আসলে ক্রেতা না থাকায় স্থানীয় ব্যবসায়ীরা অনেক কম দামে কিনেন। স্বাভাবিক সময়ে কেজি প্রতি ৩০০ থেকে ৪০০ টাকা দরে বেশি দামে বিক্রি করতে পারতেন। এতে অন্তত অর্ধলক্ষ টাকা তিনি কম পেয়েছেন বলে মনে করেন।

দৌলতদিয়া ঘাটে দেখা যায়, মাছ শিকার শেষে জেলেরা ঝুড়িতে পাঙ্গাশ, ইলিশ, রিঠা মাছ বিক্রি করতে আনছেন। স্থানীয় দুই-চারজন ব্যবসায়ী ছাড়া তেমন খরিদ্দার নেই। অন্যান্য সময় দূর-দূরান্ত থেকে অনেকে আসতেন। দাম কম হওয়ায় স্থানীয় অনেকে ভাগে মাছ কিছেন। আরেক জেলের জালে ৭টি বড় ইলিশ ও একটি পাঙ্গাশ ধরা পড়ে। ১২ কেজি ওজনের পাঙ্গাশটি ৯০০ টাকা এবং ইলিশ ১৫০০ টাকা কেজি দরে বিক্রি করেন। অথচ এ ধরনের পাঙ্গাশ ১৩০০ থেকে ১৪০০ টাকা এবং ইলিশ ২২০০ থেকে ২৩০০ টাকা কেজি দরে বিক্রি হতো।

দৌলতদিয়া ক্যানালঘাট এলাকার সোহেল রানা বলেন, পদ্মা নদীর মাছের দাম অনেক বেশি বলে ইচ্ছা জাগলেও কিনতে পারিনা। বর্তমানে দাম কম বলে তিনজনে ১১ কেজির একটি পাঙ্গাশ ৮৫০ টাকা কেজি দরে কিনে ভাগ করে নিছি। অন্য সময় ১৩০০ থেকে ১৪০০ টাকা কেজি দরে কিনতে হতো।

আড়তদার আনু খা নিজে ৬ কেজির একটি পাঙ্গাশ ও এক কেজির একটি ইলিশ কিনে কেটে নিচ্ছেন। তিনি বলেন, সারা বছর নিলামে বিক্রি করি। অনেক দাম হওয়ায় নিজেরা সহসা খেতে পারিনা। কারফিউয়ের কারনে গাড়ি বন্ধ এবং খরিদ্দার না থাকায় মাছ পাঠানো সম্ভবনা বলে দাম অনেক কম যাচ্ছে।

দৌলতদিয়া ঘাট মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি ইছহাক সরদার বলেন, কারফিউ চললেও জেলেরা মাছ ধরা বন্ধ রাখেনি। পদ্মা নদীর মাছ দেশের বিভিন্ন অঞ্চলে নিয়মিত বিক্রি হয়। দূরের কোথাও পাঠাতে পারছে না বলে জেলেরা কম দামে বিক্রি করতে বাধ্য হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.