বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন

রাজবাড়ীতে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন

Reporter Name / ৮১ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন
oplus_0

নিজস্ব প্রতিবেদক, রাজবাড়ীঃ ‘বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ’ প্রতিপাদ্যে রাজবাড়ীতে সপ্তাহব্যাপি বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে শহরের আজাদী ময়দানে ও ফিতা কেটে উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক আবু কায়সার খান।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সিদ্ধার্থ ভৌমিকের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সিভিল সার্জন মোহাম্মদ ইব্রাহিম টিটন, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) মো. রেজাউল করিম, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস.এম নওয়াব আলী, পৌরসবার মেয়র আলমগীর শেখ তিতু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি হেদায়েত আলী সোহরাব, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. শহিদুল ইসলাম, জেলা সহকারী বন কর্মকর্তা মোস্তফা আল হুসাইন প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মীর মোশারফ হোসেন কলেজের সহকারী অধ্যাপক রাজ্জাকুল আলম। অনুষ্ঠান শেষে সকলের মাঝে গাছের চাড়া বিতরণ করা হয়।

জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। এবার টানা ৩৬ দিন প্রচন্ড তাপদাহ ছিলো। এর কারণ প্রকৃতি, এ প্রকৃতির বিষয়ে আমরা সবচেয়ে বেশি উদাসীন। আমাদের সমৃদ্ধির জন্য, ব্যক্তি স্বার্থের প্রয়োজনে বন উজার করেছি, নদী-নালা খাল-বিল ভরাট করেছি। চিন্তা করিনি প্রকৃতিকে তার মতো করে থাকতে দিতে হবে। আইন রয়েছে, আমরা আইন বাস্তবায়নের চেষ্টা করি। কিন্তু সকলকে সচেতন হতে হবে, সচেতনতা ছাড়া এ প্রকৃতিকে রক্ষা করা যাবে না।

তিনি বলেন, এখন বর্ষাকাল আমাদের গাছ লাগাতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় ফলজ, বনজ ও ঔষুধি গাছ লাগাতে বলে থাকেন। মাননীয় প্রধানমন্ত্রী যতগুলো ধানের নাম জানেন, আমরা হয়ত অতগুলোর নাম জানিনা। আমাদের তাঁকে অনুসরণ করতে হবে। প্রকৃতিকে রক্ষা করতে হবে, আমাদের যেমন গাছ লাগাতে হবে, তেমন গাছের পরিচর্যা করতে হবে। মেলায় জেলার বিভিন্ন নার্সারির ১৫টি স্টল থান পেয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে মেলা প্রাঙ্গণ।


আপনার মতামত লিখুন :

Comments are closed.