বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০২:৩৮ পূর্বাহ্ন

উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে ৮ম শ্রেনী ছাত্রীর বাল্যবিবাহ বন্ধ

Reporter Name / ৬২ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০২:৩৮ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক, গোয়ালন্দ, রাজবাড়ীঃ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে অষ্টম শ্রেনী পড়–ায় এক কিশোরীর বাল্যবিবাহ বন্ধ করা হয়েছে। শুক্রবার বিকেলে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের আদু মাতুব্বর পাড়ায় এ বাল্যবিবাহের প্রস্তুতি চলছিল। অভিযানের খবর পেয়ে বর পক্ষের লোকজন মেয়ে বাড়িতে আর আসেনি। পরে কনের বাবার কাছ থেকে মুচলেকা নিয়ে বিবাহ বন্ধ করার ছেড়ে দেওয়া হয়।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সালমা বেগম জানান, শুক্রবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জ্যোতি বিকাশ চন্দ্র বাল্যবিবাহের খবর জানান। দৌলতদিয়া ইউনিয়নের আদু মাতুব্বর পাড়ায় ১৩ বছর বয়সী এক কিশোরী কন্যার বাল্যবিবাহের প্রস্তুতি চলছে। এজন্য সকল ধরনের প্রস্তুতি নিয়েছে পরিবার। বিষয়টি জানার পর ইউএনও’র নির্দেশে শুক্রবার বিকেলে তিনি স্থানীয় দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের ৮নম্বর ওয়ার্ড সদস্য মো. ফজলুল হক বেপারীকে সঙ্গে নিয়ে কনের বাড়িতে হানা দেন।

মহিলা বিষয়ক কর্মকর্তা আরো বলেন, ঘটনাস্থলে গিয়ে দেখি, বিয়ে উপলক্ষে কনে বাড়িতে আত্মীয় স্বজন অনেকে এসেছেন। সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পারিবারিক আর্থিক অবস্থা দুর্বল হলেও কন্যার বিয়ে বলে সাধ্যমতো আয়োজন করেছে পরিবার। আর কিছুক্ষণ পরই কনের বাড়িতে বর সেজে উপস্থিত হবেন পার্শ্ববর্তী ফরিদপুর সদর উপজেলার কামারডাঙ্গী গ্রামের কাসেম শেখ এর ছেলে রানা শেখ (১৫)। বর নিজেও একজন নাবালক কিশোর বালক। কনের বাড়িতে অভিযানের খবর পেয়ে বর পক্ষের লোকজন আর ওই বাড়িতে উপস্থিত হননি। পথিমধ্য থেকে তাদেরকে ফিরে যেতে হয়েছে।

কিশোরী মেয়ের বয়স মাত্র ১৩ বছর। সে স্থানীয় উজানচর হাজী গফর মন্ডল পাড়ায় অবস্থিত সাহাজউদ্দিন মন্ডল ইনষ্টিটিউট এ ৮ম শ্রেনীতে পড়াশুনা করে। পরে কনে এবং তার বাবা-মাকে বাল্য বিবাহের কুফল সম্পর্কে বুঝাতে সক্ষম হলে এ বিয়ে বন্ধ করতে রাজি হন। পরে স্থানীয় ইউপি সদস্যকে স্বাক্ষী রেখে কনের বাবার কাছ থেকে প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত এই বিয়ে তারা দিবেন না মর্মে মুচলেকা গ্রহণ করেন। এই অঙ্গিকারনামা গ্রহণের পর আইনি পদক্ষেপ গ্রহণ না করে বাল্যবিবাহ বন্ধ করে সন্ধ্যায় ফিরে আসে আভিযানিক দল।


আপনার মতামত লিখুন :

Comments are closed.