বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

পাংশায় রাসেলস ভাইপার ছোবলের শিকার কৃষক, সাপসহ উপস্থিত হাসপাতালে

Reporter Name / ৮৩ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক, পাংশা, রাজবাড়ীঃ রাজবাড়ীর পাংশার পদ্মা নদীর চরে বাদাম তুলতে গিয়ে মধু বিশ্বাস (৪৮) নামের এক  কৃষককে রাসেলস ভাইপার নামক সাপ কামড় দিয়েছে। আহত অবস্থায় তাকে উদ্ধার করে প্রথমে পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে পরিবারের লোকজন তাঁকে শুক্রবার রাতেই ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। মধু বিশ্বাস পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়নের চর আফড়া গ্রামের মৃত আক্কেল বিশ্বাসের ছেলে।

স্থানীয়রা জানান, শুক্রবার সকাল ১০টার দিকে পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়নের পদ্মা নদীর চরে বাদাম তুলতে গিয়ে তিনি ওই সাপের কামড়ে আক্রান্ত হন।

পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় কৃষক মধু বিশ্বাস জানান, সকালে পদ্মায় নদীর চরে নিজের বাদাম খেতে বাদাম তুলতে যান। এ সময় রাসেলস ভাইপার সাপ তার পায়ে কামড় দেয়। তার চিৎকারে মাঠে থাকা কয়েকজন কৃষক ছুটে এসে সাপটিকে লাঠি দিয়ে মেরে ফেলেন। পরে তারা সাপসহ তাঁকে নিয়ে পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করেন।

পাংশা  উপজেলা  স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্কর্তা শারমীন আহমেদ তিথী বলেন, শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে মধু বিশ্বাস নামের সাপে কাটা ওই কৃষককে পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়। তার সাথে থাকা সাপ দেখে আমরা নিশ্চিত হয় তাঁকে রাসেলস ভাইপার সাপের কামড় দিয়েছে। পরে তাকে দ্রুত ভর্তি হাসপাতালেই এন্টিভেনম প্রদান করাসহ যাবতীয় চিকিৎসা সেবা দেওয়া হয়। তাঁর শারীরিক অবস্থা আগের থেকে ভালো ছিল। আমরা তাঁকে ৭২ ঘন্টার জন্য পর্যবেক্ষণে রাখতে চেয়েছিলাম। কিন্তু তার পরিবারের লোকজন রাত সাড়ে ৭টার দিকে উন্নত চিকিৎসার জন্য লিখিত দিয়ে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের উদ্দেশ্যে নিয়ে যান।

পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ জাফর সাদিক চৌধুরী বলেন, সাপের কামড়ের শিকার হয়ে এক কৃষক অসুস্থ্য অবস্থায় দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। আমরা রাসেলস ভাইপার সাপের ছোবলের শিকার হয়েছেন নিশ্চিত হওয়ার পর তার ভ্যাকসিনসহ প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হয়। আমরা তাঁর সার্বক্ষণিক খোঁজ রাখছি। পরে জানতে পারি রাতেই তার পরিবারের লোকজন ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেছেন।


আপনার মতামত লিখুন :

Comments are closed.