বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন

গোয়ালন্দে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর উদ্বোধন

Reporter Name / ১১৩ Time View
Update Time : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন
oplus_0

মইনুল হক, গোয়ালন্দঃ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন এর ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে উপজেলা স্বাস্থ্য কার্যালয়ের আয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনুষ্ঠানিকভাবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) আবু হোসেন মো. মঈনুল আহসান।

এ সময় গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্তকর্তা (ইউএনও) জ্যোতি বিকাশ চন্দ্র, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্তকর্তা ফারসিম তারান্নুম হক, আবাসিক মেডিকেল অফিসার মো. শরিফুল ইসলাম, ইপিআই কর্মকর্তা রফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফারসিম তারান্নুম হক জানান, দিনব্যাপী এ ক্যাম্পেইনে গোয়ালন্দ উপজেলায় ৯৯টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হচ্ছে। এর মধ্যে দৌলতদিয়া যৌনপল্লী ও ভাসমান শিশুদের জন্য একটা ক্যাম্প করা হয়েছে। এছাড়া কমিউনিটি ক্লিনিক ও অন্যান্য সরকারী স্বাস্থ্যসেবা কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। পৌরসভা ও উপজেলার অন্যান্য এলাকায়ও ইপিআই কেন্দ্রগুলোতে এ কার্যক্রম চলবে।

তিনি জানান, ভিটামিন ‘এ’ প্লাস দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। তাই সকলকে এই কার্যক্রমকে বেগবান করার জন্য সকলকে আহবান জানান তিনি।

উল্লেখ্য, ৬মাস থেকে ১১মাস বয়সী শিশুদের লক্ষ্যমাত্রা ২ হাজার ১৭৫জন, এবং ১২ মাস থেকে ৫৯ মাস পর্যন্ত লক্ষ্যমাত্রা ১৪ হাজার ২৮০ জন। ৬-১১ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল, ১২-৫৯ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। সকাল ৯ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.