May 17, 2022, 9:04 pm
শিরোনামঃ
রাজবাড়ীতে পেঁয়াজের দাম বাড়লেও লোকসানে চাষিরা রাজবাড়ীতে কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ গোয়ালন্দে জমি নিয়ে সংঘর্ষে কৃষক নিহত, মামলা দায়ের, গ্রেপ্তার ২ দৌলতদিয়ায় বেশি দামে তেল বিক্রি করায় ৪টি দোকানে জরিমানা গোয়ালন্দে হেরোইনসহ যুবক গ্রেপ্তার ফরিদপুর জেলা আ.লীগঃ শামীম হকে উল্লাস, শাহ মো. ইশতিয়াকে বিস্ময় কন্ঠশিল্পী রশীদ আহমেদ তিতু’র দ্বিতীয় মৃত্যু বাষির্কী শনিবার রাজবাড়ীতে কাঠের ঘানিতে শরিষার তেল উৎপাদন সচল রেখেছেন বাচ্চু বেপারী গোয়ালন্দে ট্রাকের ধাক্কায় দারিদ্র বিমোচন কর্মকর্তা নিহত সাংসদ কাজী কেরামত আলীর সুস্থ্যতা কামনায় গোয়ালন্দ প্রপার হাই স্কুলে দোয়া

রাজবাড়ী শহর প্রতি রক্ষা কাজে অনিয়ম হলে ব্যবস্থা- প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

Reporter Name
  • Update Time : বুধবার, অক্টোবর ৬, ২০২১
  • 268 Time View
শেয়ার করুনঃ

ষ্টাফ রিপোর্টার, রাজবাড়ীঃ বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি বুধবার (৬ অক্টোবর) দুপুরের দিকে রাজবাড়ী শহর রক্ষাবাঁধ প্রকল্পের ভাঙন কবলিত গোদার বাজার এলাকা পরিদর্শন করেছেন।

পরিদর্শনকালে প্রতিমন্ত্রী বলেন, নতুন করে রাজবাড়ীর শহর রক্ষা বাঁধের জন্য প্রায় ১ হাজার ৬৯৯ কোটি টাকা ব্যায়ে একটি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে। সেটি অনুমোদন হলেই পুনরায় ইঞ্জিনিয়ার ও টেকনিশিয়ান দিয়ে পরীক্ষা নিরীক্ষা করে জায়গা বুঝে নদীর ভেতর থেকে কাজ শুরু করে ব্লক বসানো হবে। তবে সে ক্ষেত্রে আপনাদের ধৈর্য্য ধারণ ধরতে হবে। কিন্তু নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে না পারলে লোহা দিয়ে বাঁধ নির্মাণ করলেও বাঁধ টিকবেনা। ফলে দ্রুতই অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে হবে।

তিনি আরো বলেন, ভাঙন রোধে বর্তমানে জিও ব্যাগের পাশাপাশি জিও টিউব ব্যবহার করা হচ্ছে। এ কাজে কিছু ভুল রয়েছে। যার জন্য নির্দেশনাও দেওয়া হয়েছে। এছাড়া বাঁধের ভাঙন রোধে তিনি সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। এবং ৩৭৬ কোটি টাকা ব্যায়ে নির্মিত রাজবাড়ী শহর রক্ষা বাঁধের কাজে অনিয়ম হলে ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি আশ্বাস দেন।

এ সময় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী রাজবাড়ী শহরকে বাঁচাতে দ্রুতই অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে জেলা প্রশাসককে অনুরোধ করেন। এছাড়াও তিনি রাজবাড়ী শহর রক্ষাবাঁধসহ আর কোন স্থাপনা যেন নদীগর্ভে বিলিন না হয়, সে জন্য দ্রুততার সাথে যথাযথ পদক্ষেপ গ্রহনের জন্য প্রতিমন্ত্রীকে অনুরোধ জানান।

ভাঙন কবলিত এলাকা পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. রোকন উদ-দৌলা, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুর রশিদ, সংরক্ষিত মহিলা আসনের এমপি সালমা চৌধুরী রুমা, রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আহাদ প্রমূখ।

এর আগে সকালে প্রতিমন্ত্রী মানিকগঞ্জের পাটুরিয়া থেকে স্পীডবোর্ড যোগে রাজবাড়ী শহর রক্ষা প্রকল্পের ভাঙন কবলিত পদ্মার তীর প্রতিরক্ষা বাঁধ পরির্দশনে আসেন। এরপর রাজবাড়ীর কালুখালী উপজেলার ভাঙন কবলিত এলাকাও পরির্দশনে যান প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি।

উল্লেখ্য রাজবাড়ী শহর রক্ষার জন্য পদ্মা নদীর তীর স্থায়ীভাবে সংরক্ষনের জন্য ৩৭৬ কোটি টাকা ব্যায়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়। ২০১৮ সালে শুরু হওয়া কাজ চলতি বছরের মে মাসে শেষ হয়। কাজ শেষ হবার পরই বাঁধে ভাঙ্গন দেখা দেয়। এ পর্যন্ত ১৯ স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। তাতে এক কিলোমিটারের বেশি এলাকা নদীগর্ভে বিলিন হয়েছে। ঝুঁকিতে পরেছে রাজবাড়ী শহর।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102