May 17, 2022, 7:31 pm
শিরোনামঃ
রাজবাড়ীতে পেঁয়াজের দাম বাড়লেও লোকসানে চাষিরা রাজবাড়ীতে কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ গোয়ালন্দে জমি নিয়ে সংঘর্ষে কৃষক নিহত, মামলা দায়ের, গ্রেপ্তার ২ দৌলতদিয়ায় বেশি দামে তেল বিক্রি করায় ৪টি দোকানে জরিমানা গোয়ালন্দে হেরোইনসহ যুবক গ্রেপ্তার ফরিদপুর জেলা আ.লীগঃ শামীম হকে উল্লাস, শাহ মো. ইশতিয়াকে বিস্ময় কন্ঠশিল্পী রশীদ আহমেদ তিতু’র দ্বিতীয় মৃত্যু বাষির্কী শনিবার রাজবাড়ীতে কাঠের ঘানিতে শরিষার তেল উৎপাদন সচল রেখেছেন বাচ্চু বেপারী গোয়ালন্দে ট্রাকের ধাক্কায় দারিদ্র বিমোচন কর্মকর্তা নিহত সাংসদ কাজী কেরামত আলীর সুস্থ্যতা কামনায় গোয়ালন্দ প্রপার হাই স্কুলে দোয়া

রাজবাড়ীতে কোরবানির ঈদকে সামনে রেখে পশু বিক্রি নিয়ে শঙ্কিত খামারীরা, এখনও বসেনি হাট

Reporter Name
  • Update Time : শুক্রবার, জুলাই ২, ২০২১
  • 97 Time View
শেয়ার করুনঃ

শামিম রেজা, রাজবাড়ীঃ ঈদকে সামনে রেখে রাজবাড়ীতে এবছর ৩৩ হাজার ৪১ টি পশু মোটাতাজা করনের কাজ সম্পন্ন হয়েছে। নিরাপদ মাংস নিশ্চিত করনে এই জেলায় ছোট-বড় মিলে ৮ হাজার পশু খামার গড়ে উঠেছে। খামার গুলোতে কোন ধরনের নিষিদ্ধ ট্যাবলেট ও ইঞ্জেকশন ছাড়াই গরু মোটাতাজা করণ করা হয়েছে।

সকাল থেকে রাত পর্যন্ত খামারে নিয়োজিত শ্রমিকরা গরুর যত্ন নিয়ে গরু হাটে তুলতে তৎপর রয়েছেন। দেশীয় পদ্ধতিতে খাবার দিয়ে গরু মোটাতাজা করেছেন খামারীরা। তবে করোনার কারনে পশুর হাট শুরু না হওয়ায় বিপাকে পড়েছেন খামারীরা। করোনার কারণে গত বছরের ন্যায় এবার গরু ক্রয় বিক্রয় হবে কিনা তা নিয়ে খামারীরা শংকিত। ছোটবড় মিলিয়ে এই জেলায় ৮ হাজারের মত খামার রয়েছে। স্থানীয়ভাবে পালিত এসব গবাদিপশু থেকে এলাকার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি করে থাকেন খামারীরা। লাভজনক হওয়ায় অনেক বেকার যুবকরা আত্মনিয়োগ করেছেন এ পেশায়। সফলতাও পেয়েছেন অনেকে। কিন্তু করোনার কারণে হাট বন্ধ হয়ে যাওয়ায় বেশ দুশ্চিন্তায় ফেলেছে তাদের।

কালুখালী উপজেলা আদর্শ ফার্মের মালিক কাজী সাইফুল ইসলাম জানান, গত বছর করোনার কারণে খামারীরা ক্ষতিগ্রস্থ হইছে। এবার যদি ভারত থেকে গরু না আসে এবং করোনা পরিস্থিতি যদি এই রকম থাকে তাহলে এবারও খামারীদের লোকসান গুনতে হবে।

আলমগীর নামে আরেক খামারী জানান, গত বছর খামারীদের প্রচুর টাকা লোকাসন হইছে। এবছরও পশু পালন করতে গিয়ে অনেক টাকা ইনভেষ্ট করেছি। করোনার কারণে এখনো পশু হাট বসা শুরু হয় নাই। দেশে লকডাউন চলছে আদেও ঈদের আগে লকডাউন উঠবে কিনা সেটা জানি না। তবে ঈদের আগে পশুর হাট না বসলে এবং পশু বিক্রি করতে না পারলে খামারীরা মারা যাবে।

বাবু নামে আরেক খামারী জানান, গো খাদ্যের প্রচুর দাম। আমারা সারা বছর অপেক্ষায় থাকি শুধু কোরবানির ঈদের জন্য। গত বছর আমার খামারে ৪০ টি গরু ছিলো। লোকসানের কারণে এবছর আছে ১৪ টি। তবে বাজারের যে অবস্থা দেখছি মনে হয় এবারও লোকসান গুনতে হবে।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাৎ ফজলুল হক সরদার রাজবাড়ীমেইলকে জানান, এবছর জেলায় ৮ হাজার খামারে ৩৩ হাজার ৪১ টি পশু মোটাতাজা করনের কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে রয়েছে গরু, ছাগাল, ভেড়া, মহিষ। করোনার কারণে ক্ষতিগ্রস্থ খামারীদের প্রনোদনা দেওয়া হয়েছে। গত বছরের ন্যায় এবারও স্বাস্থ্যবিধি মেনে পশু হাট বসানো হবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102