May 20, 2022, 11:31 pm
শিরোনামঃ
রাজবাড়ীতে শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তর সরবরাহকারী চক্রের ১৩ সদস্য আটক গোয়ালন্দে পদ্মার ভাঙনঃ থেমে আছে ঘাট আধুনিকায়ন কাজ রাজবাড়ীতে টিকা সপ্তাহ উপলক্ষে প্রশিক্ষণ কর্মশালা কালুখালীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রাংশ ক্রয়ে অনিয়মের অভিযোগ রাজবাড়ীতে দ্বিতীয় শ্রেনীর শিশু শিক্ষার্থী ধর্ষন, ধর্ষক গ্রেপ্তার দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথঃ তিন ফেরি বিকল, ঘাট এলাকায় পণ্যবাহী গাড়ির চাপ গোয়ালন্দে হেরোইনসহ তরুণ গ্রেপ্তার প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল রাজবাড়ীতে শব্দ দূষণ নিয়ন্ত্রনে সচেতনতামূলক সভা রাজবাড়ীর পুলিশ পরিদর্শক অধীর চন্দ্র রায়ের বদলি জনিত বিদায় সংবর্ধনা

সামান্য বৃষ্টিতে রাজবাড়ীর বড় বাজার নোংরা ও দূষিত পানিতে সয়লাব, দুর্ভোগ

Reporter Name
  • Update Time : শনিবার, জুন ১৯, ২০২১
  • 101 Time View
শেয়ার করুনঃ

ইমরান হোসেন মনিম, রাজবাড়ীঃ বর্ষা মৌসুম এলেই রাজবাড়ীর বড় বাজার সামান্য বৃষ্টির পানিতে জলাবদ্ধতা তৈরী হয়। প্রতি বছরই এ বাজারে অবস্থিত ব্যবসায়ী, ক্রেতা সাধারন ও বসবাসকারীদের ভোগান্তি বাড়ে। সাথে বাজারের বিভিন্ন রাস্তা ঘাট তলিয়ে নোংরা ও দূষিত পানিতে সয়লাব হয়ে দুর্ভোগের মাত্রা আরো বেড়ে যায়।

জনাকীর্ণ ড্রেনেজ ব্যবস্থা ও পানি প্রবাহের নালা ও খাল না থাকায় এমন দুর্ভোগ প্রতি বছরই লেগে থাকে বাজারে আসা মানুষের । এ সমস্যা নিরসনে পৌর পিতার হস্তক্ষেপ কামনা করেন ভুক্তভোগীরা।

রাজবাড়ীর শহরে অবস্থিত বড় বাজােে অবস্থিত কাপড় বাজার, খলিফা পট্টির প্রধান সড়ক, চাল বাজার,ফল বাজার, সবজি, গুড় ও মাছ বাজার প্রতি বছরই বৃষ্টি এলেই পানি জমে জলাবদ্ধতা তৈরী হয়। ড্রেনের নোংরা পানিতে সয়লাব হয়ে যায় সমস্ত রাস্তা ঘাট ও বাজার। আর এতে বাজরে আসা ক্রেতা বিক্রেতা ও স্থানীয়রা পরেন চরম ভোগান্তিতে। বৃষ্টিতে বিভিন্ন স্থানে হাটু পানি পর্যন্ত জমে যায়। বৃষ্টির পর কয়েক ঘন্টা পেড়িয়ে গেলেও দূষিত ও নোংড়া পানি বেড়িয়ে না যাওয়ায় মারাত্বক ভোগান্তি পোহাতে হয় তাদের। ড্রেনেজ ব্যবস্থা সঠিক পরিকল্পনা অনুযায়ী না করায় বৃষ্টির পানি কয়েক ঘন্টা জমে জলাবদ্ধতা তৈরী হয়। পানি প্রবাহের খাল ও নালা গুলো ময়লা আবর্জনায় ভরে যাওয়ায় ড্রেনের পানি প্রবাহে প্রতিবন্ধকতা তৈরী করে শহর জলাবদ্ধতার অন্যতম কারন।

বাজারে আসা ক্রেতা সাধারন বলেন, বৃষ্টির পানিতে জলাবদ্ধতা তৈরী হওয়ায় ও ড্রেন থেকে নোংড়া পানিতে ছয়লাব হয় বাজার ঘাট। বৃষ্টির পাতিতে স্থানে স্থানে হাটু পানি সমান জমে যায় যা কয়েক ঘন্টা পর্যন্ত জমে জলাবদ্ধতায় পরিনত হয়। এ কারনে বাজারে আসতে পারেন না তারা। বাজারে কেনাকাটা করতে তাদের মারাত্বক সমস্যার মধ্যে পরতে হয়। নোংড়া পানির কারনে তাদের শরীরে নানা ধরনের চর্মরোগ দেখা দেয়। বাজেরর ব্যবসায়ী, ক্রেতা, বিক্রেতা ও স্থানীয়রা ভোগান্তি থেকে রেহাই পেতে নগর পিতার কাছে দ্রুত জলাবদ্ধতা নিরসন করতে অনুরোধ জানান।

রাজবাড়ী পৌরসভার সহকারী প্রকৌশলী এ এইচ এস মো. আলী খান বলেন, খাল দখলের কারনে পানি বের হওয়ার সবকটি আউট ফলিং বন্ধ হওয়ায় পানি প্রবাহে প্রতিবন্ধকতা তৈরী হয়েছে। খাল গুলো দখল মুক্ত করার চেষ্টা চালানো হচ্ছে। ড্রেনের মুখ গুলো মাস্টার প্ল্যান করে মুল ড্রেনে নেওয়া হয়েছে। বাকি কাজ টুকু করা হলে এ সমস্যা থাকবেনা বলেন তিনি।

রাজবাড়ী পৌরসভার মেয়র মো. আলমগীর শেখ তিতু বলেন, বাজারের ব্যাবসায়ীরা তাদের ময়লা আবর্জনা ড্রেনের মুখে ও মাঝে ফেলার করনে ড্রেনের পানি বাঁধা পেয়ে জলাবদ্ধতা হয়। ব্যবসায়ীরা নিজেরাই নিজেদের সমস্যা তৈরী করেন। জলাবদ্ধতা নিরসনে তাদের সচেতন হতে হবে আগে। তবে শহরের বেশিরভাগ খাল গুলো জন সাধারন নিজেদের দখলে রেখেছে। খাল দখল মুক্ত করতে প্রশাসনের সহযোগীতা কামনা করেন। শহরকে সুন্দর শহর করে গড়ে তুলতে সুদুর প্রসারি পরিকল্পনা করে উন্নয়ন কাজ করতে হবে বলে জানান তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102