January 20, 2022, 4:29 pm

রাজবাড়ী শহরে শ্রমিকের হাট

Reporter Name
  • Update Time : সোমবার, ডিসেম্বর ২০, ২০২১
  • 31 Time View
শেয়ার করুনঃ

শামিম রেজা, রাজবাড়ীঃ প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে শ্রমিক বেচা কেনা। দিন হিসাবে প্রতি শ্রমিকের দাম পাঁচ থেকে ছয়শত টাকা। রাজশাহী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, কুষ্টিয়া সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে বহু বছর আগে থেকে রাজবাড়ীতে আসেন শ্রম বিক্রি করতে। রাজবাড়ী রেল স্টেশন এলাকায় বসে এই শ্রমিকের হাট।

সরেজমিন গিয়ে দেখা যায়, উত্তর বঙ্গের বিভিন্ন অঞ্চল থেকে আসা শ্রমিকেরা রাজবাড়ী রেল স্টেশন সংলগ্ন এলাকার একটি বটতলায় বসে আছে। এই স্থানটিই শ্রমিক হাট। ত্রিশ জনের মত শ্রমিক মালিকের অপেক্ষায় রয়েছে। জেলার বিভিন্ন এলাকা থেকে গৃহস্থরা আসছেন শ্রমিক নিতে। যার যে কয়জন শ্রমিক প্রয়োজন সে সেই কয়জন শ্রমিক নিয়ে যাচ্ছে।

কয়েকজন শ্রমিক জানায়, ১৫ থেকে ২০ বছর যাবৎ উত্তরবঙ্গ থেকে ট্রেনে করে রাজবাড়ীতে আসতেন।এর মধ্যে রাজশাহী, নওগাঁ, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, রংপুর,ঠাকুরগাঁও সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে রাজবাড়ীতে আসেন তারা। উত্তরবঙ্গের জেলা গুলোতে কাজ কম থাকায় তারা এখানে আসছেন কাজের সন্ধানে। তারা এখান থেকে রাজবাড়ী, ফরিদপুর, মানিকগঞ্জ সহ আশপাশের কয়েকটি জেলায় কাজে যায়।

রাজবাড়ীর কানাডা বাজার হতে আসা গৃহস্থ আব্দুর রশিদ মন্ডল জানান, ধান কাটার জন্য তিনি শ্রমিক নিতে এসেছেন। শ্রমিকরা ধান কাটার জন্য প্রতিদিন সাতশত টাকা করে চাচ্ছেন। আমি পাঁচশত টাকা করে বলেছি। কিন্তু রাজি হচ্ছে না।

বরাট থেকে আসা রহিম মোল্লা জানায়, পাট কাটার জন‍্য আটজন শ্রমিক প্রয়োজন। তাই এখানে শ্রমিক খুজতে এসেছি। দিন প্রতি ছয়শত টাকা করে আটজন শ্রমিক নিয়েছি। জয়পুর হাট থেকে আসা শ্রমিক গফুর মোল্লা জানায়, পরিবারে তিন ছেলে সবাই পৃথক। ফলে বাধ্য হয়েই কাজে বেড় হতে হইছে। সাত-আট বছর রাজবাড়ীতে আসি শ্রম বিক্রির জন‍্য।

চাঁপাইনবাবগঞ্জের আশরাফুল জানায়, চাপাইতে আমের সিজেন ছাড়া তেমন কোন কাজ থাকে না। আমরা শিখেছি শুধু কৃষি কাজ। এই জন্যই কাজ না থাকায় বিভিন্ন জেলায় কাজে গিয়ে থাকি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102