May 17, 2022, 9:16 pm
শিরোনামঃ
রাজবাড়ীতে পেঁয়াজের দাম বাড়লেও লোকসানে চাষিরা রাজবাড়ীতে কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ গোয়ালন্দে জমি নিয়ে সংঘর্ষে কৃষক নিহত, মামলা দায়ের, গ্রেপ্তার ২ দৌলতদিয়ায় বেশি দামে তেল বিক্রি করায় ৪টি দোকানে জরিমানা গোয়ালন্দে হেরোইনসহ যুবক গ্রেপ্তার ফরিদপুর জেলা আ.লীগঃ শামীম হকে উল্লাস, শাহ মো. ইশতিয়াকে বিস্ময় কন্ঠশিল্পী রশীদ আহমেদ তিতু’র দ্বিতীয় মৃত্যু বাষির্কী শনিবার রাজবাড়ীতে কাঠের ঘানিতে শরিষার তেল উৎপাদন সচল রেখেছেন বাচ্চু বেপারী গোয়ালন্দে ট্রাকের ধাক্কায় দারিদ্র বিমোচন কর্মকর্তা নিহত সাংসদ কাজী কেরামত আলীর সুস্থ্যতা কামনায় গোয়ালন্দ প্রপার হাই স্কুলে দোয়া

রাজবাড়ীতে সড়কের পাশে বর্জ্য ফেলায় পথচারীদের দুর্ভোগ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, আগস্ট ১০, ২০২১
  • 88 Time View
শেয়ার করুনঃ

শামিম রেজা, রাজবাড়ীঃ রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কটি রাজধানী ঢাকাসহ আট থেকে দশটি জেলায় যাতায়াত করা যায়। সড়কটি দিয়ে যাত্রীবাহী বাসসহ হাজারো যানবাহন চলাচল করে থাকে। ব্যস্ততম সড়কের সদর উপজেলার শ্রীপুর এলাকা যেন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে এই এলাকায় সড়কের পাশে ময়লা-আবর্জনা ফেলছে রাজবাড়ী পৌরসভা। ময়লা-আবর্জনার স্তুপ ছড়িয়ে-ছিটিয়ে থাকায় পচে দুর্গন্ধ ছড়াচ্ছে। ময়লার দুর্গন্ধে স্থানীয়দের পাশাপাশি সড়ক দিয়ে চলাচলকারীদের দুর্ভোগ বেড়েছে।

সরেজমিন দেখা যায়, রাজবাড়ী পৌরসভা থেকে মাত্র তিন কিলোমিটার দূরে শ্রীপুর এলাকা। রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের পাশে পৌরসভার ৯টি ওয়ার্ড থেকে প্রতিদিন কয়েক ট্রাক দুর্গন্ধযুক্ত বর্জ্য সংগ্রহ করে এখানে ফেলা হচ্ছে। ব্যস্ততম সড়কটি দিয়ে চলাচল করছে বিভিন্ন যানবাহন। যানবাহন চালক, পথচারীসহ স্থানীয়দের এই এলাকাতে আসলেই নাক চেপে চলাচলা করতে হচ্ছে। স্থানীয়দের অভিযোগ এটি আবাসিক এলাকা এখানে ঘরবাড়ি ছাড়াও রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান ও মসজিদ। দুর্গন্ধের কারণে মানুষের মাঝে রোগবালাই ছড়িয়ে পড়ছে। তবে সমস্যা সমাধানের জন্য স্থানীয়দের পক্ষ থেকে পৌর কর্তৃপক্ষের কাছে একাধিকবার জানানোর পরও কোনো প্রতিকার মেলেনি।

পৌরসভা সূত্র জানায়, ১৯১৩ সালে রাজবাড়ী পৌরসভা প্রতষ্ঠিত হয়। পৌরসভার ১১.৬৬ বর্গ কিলোমিটার এলাকায় ৫৫ হাজার ৭৮২ জন মানুষের বসবাস। পৌরসভার ৯টি ওয়ার্ডের বর্জ্য এক সময় যত্রতত্র ফেলা হতো। পরে ৬নং ওয়ার্ডের শ্রীপুর এলাকায় বর্জ্য ফেলানোর জন্য ৫ একর জমি ক্রয় করা হয়। তারপর থেকে ওই এলাকাতেই পৌরসভার বর্জ্য ফেলানো হচ্ছে।

পথচারী স্থানীয় ইউসুফ মিয়া, নেহাল আহম্মেদ, সুকান্ত বিশ্বাস জানায়, রাজবাড়ীর পৌরসভায় যারা বসবাস করে অধিকাংশ মানুষ এই সড়ক দিয়ে যাতায়াত করে। সেই সাথে বিভিন্ন জেলা থেকে হাজারো যানবাহন চলাচল করে। মহাসড়কের পাশে বর্জ্য ফেলার কারণে সবার অসুবিধা হচ্ছে। বর্জ্যেও দুর্গন্ধে বমি চলে আসে। রাজবাড়ীতে যারা জনপ্রতিনিধি আছেন তাদের চোখে কেন পড়ে না? সেটা আমাদের বোধগম্য না।

স্থানীয় আব্দুল বারেক জানায়, আমি হার্টের রোগী। আমার বাড়ি থেকে মাত্র দশ গজ দূরে প্রায় এক যুগের বেশি সময় ধরে ময়লা ফেলানো হচ্ছে। দুগর্ন্ধ সহ্য করেই বসবাস করতে হচ্ছে। এই গন্ধের কারণে কয়েকবার হাসপাতালে ভর্তি হতে হয়েছে। অনেকবার পৌরসভার মেয়রকে বলা হয়েছে, কিন্তু কোন সমাধান আসে নাই।

ইমরান ও ইসতিয়াক জানায়, ছেলে-মেয়েরা গন্ধে লেখাপড়া করতে পারে না। দুগর্ন্ধের জন্য ঘুমাতে পারি না, খেতে পারি না। ময়লার স্তুপ থেকে ত্রিশ গজ দূরে রয়েছে মসজিদ। দুগর্ন্ধে নামাজও পড়তে পারি না। এই দূর্ভোগের শেষ নেই। পৌরকর্তৃপক্ষকে অনেকবার বলেছি কোন কাজ হয়নি।

রাজবাড়ী পৌরসভার প্যানেল মেয়র নির্মল কৃষ্ণ চক্রবর্তী জানায়, যেখানে বর্জ্য ফেলা হচ্ছে সেই জায়গা ইজি প্রজেক্টের মাধ্যমে রাজবাড়ী পৌরসভার ক্রয়কৃত সম্পত্তি। ওই জায়গায় ট্রিটমেন্ট প্লান্ট করা হবে। ইতিমধ্যেই টেন্ডার হয়ে গেছে এবং কাজও শুরু হয়ে গেছে। যে কারণে সড়ক থেকে দূরে পৌরসভার গাড়ি যেতে পারছে না। ফলে সড়কের পাশেই বর্জ্য ফেলানো হচ্ছে। বর্জ্যের কারণে গন্ধ ছড়াচ্ছে সেটা অস্বিকার করা যাবে না। গন্ধ যেন না ছড়ায় সে জন্য ময়লার স্তুপে কেরশিন তেল, গ্লিসারিন দেওয়া হচ্ছে এবং আগুনেও পুড়িয়ে ফেলার চেষ্টা করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102