September 25, 2021, 2:48 pm
Title :
রাজবাড়ীতে পদ্মার গর্ভে বিলীন চরনিসিলিমপুর প্রাথমিক বিদ্যালয়ের ভবন সংবাদ সম্মেলন জেলা আ.লীগের সভাপতি প্রার্থীতা ঘোষনা দিলেন সাংসদ কাজী কেরামত রাজবাড়ীতে বাইসাইকেল পেলো ৯৮ গ্রাম পুলিশ গোয়ালন্দে মাদক সেবনকারী ৫ ব্যাক্তিকে ৩ মাস করে কারাদণ্ড প্রদান পাংশায় মাছ ধরতে গিয়ে নিখোঁজের দুই দিন পর যুবকের লাশ উদ্ধার রাজবাড়ীতে বিদুৎ স্পর্শে ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু রাজবাড়ীতে আ.লীগের বর্ধিত সভাঃ ‘দলকে শক্তিশালী করতে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান’ গোয়ালন্দে ভ্রাম্যমাণ আদালত কতৃক মুরগীর খামারীকে জরিমানা প্রয়াত নুরু মন্ডলের মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া মাহ্ফিল ও স্বরণ সভা রাজবাড়ীতে স্বপ্নচূড়া’র আয়োজনে শাহ আব্দুল করিমে’র মৃত্যু বার্ষিকী পালিত

কারখানা খোলায় দৌলতদিয়া ঘাটে মানুষের ঢল, যে যেভাবে পারছে সেভাবে ছুটছে

Reporter Name
  • Update Time : রবিবার, আগস্ট ১, ২০২১
  • 45 Time View
শেয়ার করুনঃ

রাশেদ রায়হান, রাজবাড়ীঃ রোববার (১ আগষ্ট) থেকে দেশের রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান খোলা রাখার ঘোষণায় ঈদের ছুটিতে বা কঠোর বিধিনিষেধে আটকে থাকা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ রাজধানীর দিকে ছুটছেন। শনিবার সকাল থেকে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরি ঘাটে মানুষের ঢল নামে। মানুষের ভিড়ে কোথাও দাঁড়ানোর জায়গাটুকো নেই।

দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে ঢাকা-খুলনা মহাসড়ক দিয়ে রিক্সা-ভ্যান, নসিমন, অটোরিক্সা, মাহেন্দ্র, প্রাইভেটকার, মাইক্রোবাসে যে যেভাবে পারছে সেভাবে দৌলতদিয়া ঘাটে নামছেন। ফেরি ঘাটে মানুষের ভিড়ে কোথাও দাঁড়ানোর জায়গাটুকো ছিল না। মানিকগঞ্জের পাটুরিয়া থেকে আসা ফেরিতে থাকা যানবাহনগুলি মানুষের ভিড়ে সহজে নামতে পারছিলনা। এসময় ক্ষোভে অনেকে লকডাউন নিয়ে সরকারকে তিরস্কার করেন।

দৌলতদিয়া প্রতিটি ঘাটে মানুষের উপচে পড়া ভিড়। কোথাও পা ফেলার জায়গা নেই। দক্ষিণাঞ্চল থেকে মানুষজন বিভিন্ন উপায়ে ফেরি ঘাটে এসে নামছেন। প্রখর রৌদ্রে ফেরির পন্টুনের ওপর দাঁড়ানোর জায়গা না পাওয়ায় রাস্তা বা দোকান-পাটের ঝাপের নিচে আশ্রয় নিচ্ছেন। কোথাও স্বাস্থ্যবিধির বালাই ছিল না। কিছু সচেতন মানুষ এক পাশে দাঁড়িয়ে বার বার দুই হাত স্যানিটাইজার করতে দেখা যায়। এছাড়া আগত যাত্রীরা ফেরি না পেয়ে এ ঘাট ছেড়ে ওই ঘাট, আবার ওই ঘাট ছেড়ে এ ঘাটে ছোটছুটি করতে থাকেন। এসময় ফেরি স্বল্পতা দেখে যাত্রীদের অনেকে ক্ষোভ প্রকাশ করেন। পুলিশ ও বিআইডব্লিউটিসির ষ্টাফদের যাত্রীদের সহায়ক ভূমিকা পালন করতে দেখা যায়। তবে তারা মাঝেমধ্যে ভিড় সামাল দিতে অসহায় হয়ে পড়েন।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে পাটুরিয়া থেকে ৩-৪টি পণ্যবাহী গাড়ি, ৪টি ব্যক্তিগত গাড়ি নিয়ে রো রো ভাষা শহীদ বরকত দৌলতদিয়ার ৫নম্বর ফেরি ঘাটে ভিড়ে। পন্টুন থেকে শুরু করে সংযোগ সড়কে মানুষে গিজগিজ করছিল। বার বার ফেরি থেকে মাষ্টার মাইকে পন্টুন থেকে যাত্রীদের সরে যাওয়ার অনুরোধ করছিলেন। যানবাহনকে নামানোর পরিবেশ তৈরী করতে মাইকে কর্তব্যরত পুলিশের সহযোগিতা চান ফেরি চালক। এক পর্যায়ে প্রায় এক ঘন্টা চেষ্টার পর ফেরি থেকে যানবাহনগুলি উচ্চ মাত্রায় হর্ণ বাজিয়ে পুলিশের সহযোগিতা নিয়ে নামতে সক্ষম হয়। মানুষের ভিড়ে ফেরির ডালা পর্যন্ত তুলতে পারছিলেন না ফেরি চালক। মাইকে বার বার ডালার ওপর থেকে মানুষজন এবং মোটরসাইকেল সরে যাওয়ার অনুরোধ করেন। কিছুতে এসব সরানো সম্ভব হচ্ছিল না। পরে ঘাট এলাকায় থাকা তৃতীয় লিঙ্গের সহযোগিতায় মোটরসাইকেল নেমে যেতে বাধ্য হয়।

মাথায় ব্যাগ নিয়ে ঝিনাইদহ থেকে আসা ঢাকাগামী দুই যাত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘কিসের লকডাউন? এই যদি হয় লকডাউন তাহলে এত হাজার হাজার মানুষ আসলো কিভাবে? আপনার লকডাউন দিবেন, আবার গার্মেন্স খুলে দিবেন। এসময় ভাষা খারাপ করে সরকারকে গালমন্দ করে বলেন, আমাদের তো যেতেই হবে। এখন যত কষ্টই হোক’।

গাজীপুরের একটি পোশাক কারখানার শ্রমিক এনামুল ইসলাম গ্রামের বাড়ি ঝিনাইদহ থেকে যাচ্ছিলেন। তিনি ক্ষোভের সাথে বলেন, গতকাল শুক্রবার রাত ৮টার দিকে খবর আসে রোববার থেকে গার্মেন্স খোলা। এই খবর আরো আগে দিত। রাতের বেলা দিয়া পরদিন কিভাবে যাব? আবার গাড়িগোড়া চলছে না। তাহলে গার্মেন্সের প্রায় ২৫-৩০ লাখ শ্রমিক কিভাবে যাবে।

আইন শৃঙ্খলার দায়িত্বে থাকা গোয়ালন্দ ঘাট থানার ওসি মোহাম্মদ আব্দুল্লাহ আল তায়াবীর অনেকটা অসহায়ের সুরে বলেন, এত মানুষ কিভাবে নিয়ন্ত্রণ সম্ভভ? তারপরও আমাদের পুলিশ সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে যতটুকো সম্ভব স্বাস্থ্যবিধি মেনে চলার চেষ্টা করছেন।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক জিল্লুর রহমান বলেন, “ভাই আমরা খুব বিপদে আছি। অনেক কিছু বলতে পারছি না। আগে ৮টি ফেরি চলছিল। মাঝেমধ্যে এমন কিছু নির্দেশনা আসে, আমরা এখন কোন দিকে যাব কিছুই বুঝতে পারছিনা। হাজার হাজার মানুষ নদী পাড়ি দিয়ে পাটুরিয়া ঘাটে নেমেই ‘আমাদের ঢাকা পাঠান বলে আন্দোলন করছেন”। এ পরিস্থিতির মধ্যে আছি। তারপরও যতদূর সম্ভব ফেরি চালাচ্ছি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102