May 20, 2022, 11:31 pm
শিরোনামঃ
রাজবাড়ীতে শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তর সরবরাহকারী চক্রের ১৩ সদস্য আটক গোয়ালন্দে পদ্মার ভাঙনঃ থেমে আছে ঘাট আধুনিকায়ন কাজ রাজবাড়ীতে টিকা সপ্তাহ উপলক্ষে প্রশিক্ষণ কর্মশালা কালুখালীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রাংশ ক্রয়ে অনিয়মের অভিযোগ রাজবাড়ীতে দ্বিতীয় শ্রেনীর শিশু শিক্ষার্থী ধর্ষন, ধর্ষক গ্রেপ্তার দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথঃ তিন ফেরি বিকল, ঘাট এলাকায় পণ্যবাহী গাড়ির চাপ গোয়ালন্দে হেরোইনসহ তরুণ গ্রেপ্তার প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল রাজবাড়ীতে শব্দ দূষণ নিয়ন্ত্রনে সচেতনতামূলক সভা রাজবাড়ীর পুলিশ পরিদর্শক অধীর চন্দ্র রায়ের বদলি জনিত বিদায় সংবর্ধনা

দৌলতদিয়া আবারো ভাঙন, ৫ মিনিটে চারটি বসতভিটা বিলীন, ক্ষোভে মহাসড়ক অবরোধ

Reporter Name
  • Update Time : শুক্রবার, জুলাই ৩০, ২০২১
  • 137 Time View
শেয়ার করুনঃ

নিজস্ব প্রতিবেদক, গোয়ালন্দঃ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া লঞ্চ ঘাট ও ১নম্বর ফেরি ঘাটের মাঝামাঝি মজিদ শেখের পাড়ায় শুক্রবার আবারো ভাঙন দেখা দিয়েছে। পানির ঘূর্নিয়মান স্রোতে মাত্র ৫মিনিটে চারটি বসতভিটা বিলীন হয়ে যায়। এসময় এলাকাবাসী পানি উন্নয়ন বোর্ড, বিআইডব্লিউটিএ এবং স্থানীয় জনপ্রতিনিধিদের প্রতি ক্ষোভ প্রকাশ করেন।

সকাল ৯টার দিকে বিক্ষুদ্ধ এলাকাবাসী ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া লঞ্চ ঘাট মোড়ে সড়কের ওপর ভাঙা ঘরের চালা ফেলে অবরোধ করে। পরে ঘাট এলাকায় কর্তব্যরত ট্রাফিক পুলিশ এবং স্থানীয় জনপ্রিতিনিধির হস্তক্ষেপে প্রায় ত্রিশ মিনিট পর ঘরের চালা সরিয়ে অবরোধ তুলে নেয়। খবর পেয়ে পরে ঘটনাস্থলে ছুটে আসেন উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলে।

এলাকাবাসী জানান, শুক্রবার ভোর ৫টার পর থেকে মজিদ শেখের পাড়ায় পুনরায় ভাঙন দেখা দেয়। মুহুর্তের মধ্যে পানি ঘুর্নিপাক দিয়ে স্থানীয় সাবেক ২নম্বর ওয়ার্ড ইউপি সদস্য উজ্জল হোসেন, স্থানীয় বাসিন্দা মোকছেদ প্রামানিক, দেলোয়ার প্রামানিক সহ চারটি বসতভিটা বিলীন হয়ে যায়। এখনো থেমে থেমে ভাঙনে আশপাশের এলাকা বিলীন হয়ে যাচ্ছে। এতে নতুন করে এলাকার প্রায় ১০০ মিটার এলাকা বিলীন হয়েছে।

সাবেক ইউপি সদস্য উজ্জল হোসেন বলেন, ভোরে ঘুম থেকেই শুনি আবার ভাঙছে। মুহুর্তের মধ্যে তিনটি তার কিছুক্ষণ পর আরেকটি পরিবারের বসতভিটা বিলীন হয়ে যায়। এর আগে ভাঙনে মুহুর্তের মধ্যে ৮টি পরিবারের ঘর-বাড়িসহ বসতভিটা বিলীন হয়ে যায়। এসময় অন্তত ৪০টি পরিবার ভাঙন আতঙ্কে অন্যত্র সরে যায়। গত বুধবার থেকে জিওব্যাগ ফেলা বন্ধ করলে নতুন করে আবার ভাঙন দেখা দেয়।

স্থানীয় বাসিন্দা চান্দু মোল্লা ক্ষোভের সাথে বলেন, এখানকার সবাই ৩-৪বার নদী ভাঙনের শিকার হয়েছেন। নতুন করে ভাঙন দেখা দেওয়ায় এসব মানুষ কোথায় যাবে তার কোন হদিস নেই। অথচ স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, এমপি কেউ আমাদের খোঁজ খবর নেয়না। বরং ভাঙন শুরু হলে তাদের বস্তা ফেলার ব্যবসা শুরু হয়। তারা কি এখানে ভাঙন ঠেকাতে আসেন?

বিক্ষুদ্ধ মানুষ সকাল ৯টার দিকে ঘরের চালা রাস্তায় রেখে ১ নম্বর ফেরি ঘাট সড়কের মাথায় অবরোধ করে। এতে স্থানীয় অন্তত দুই শতাধিক মানুষ মহাসড়ক অবরোধ করে উর্দ্বোতন কর্তৃপক্ষ না আসা পর্যন্ত অবরোধ তুলবেন না বলে জানান। পরে সাড়ে ৯টার দিকে দায়িত্বরত ট্রাফিক পুলিশ এবং সাবেক ইউপি সদস্য উজ্জল হোসেন এসে সবাইকে ধমকিয়ে অবরোধ তুলেন।

খবর পেয়ে পরে ভাঙন স্থলে ছুটে আসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আজিজুল হক খান, পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল, বিআইডব্লিউটিএ এবং পানি উন্নয়ন বোর্ড এর কর্মকর্তাগন।

পৌরসভার মেয়র নজরুল ইসলাম বলেন, আমার পূর্ব বসতি এখানে ছিল। আত্মীয়-স্বজন সবাই এখানে বাস করেন। তারা আজ সবাই গৃহ হারা হয়ে পড়ছে। নদী ভাঙন প্রতিরোধে পাউবো, বিআইডব্লিউটিএকে অনুরোধ জানিয়েছি।

ইউএনও আজিজুল হক খান বলেন, নতুন করে যেখানে ভাঙছে এখানে পাউবো জিওব্যাগ ফেলে। বিষয়টি জানার পর তাদেরকে বলা হয়েছে। নতুন করে আজই কাজ করার কথা। পরিকল্পনা মাফিক উজান থেকে নদী শাসনের ব্যবস্থা করা ছাড়া কোন পথ খোলা নাই।

বিআইডব্লিউটিএর উপসহকারী প্রকৌশলী শাহ আলম বলেন, নতুন করে প্রায় ৮০ ফুট গভীর ১৮০ ফুট লম্বা এলাকায় ভাঙন দেখা দিয়েছে। পানি উন্নয়ন বোর্ড কাজ করছেন। এরপর যেখানে প্রয়োজন সেখানে আমরা কাজ করবো।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আহাদ বলেন, জেলা প্রশাসকের সাথে সমন্বয় করে দুপুর থেকে প্রাথমিকভাবে প্রতিদিন ২-৩ হাজার বস্তা এবং ৫০টি টিউব বস্তা ফেলার সিন্ধান্ত নিয়েছি। এছাড়া আমরা চাইলে ইচ্ছা মাফিক কিছু করতে পারিনা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102