September 20, 2021, 5:04 am
Title :
রাজবাড়ী পোল্ট্রি ফিড ও মেডিসিন পরিবেশক সমিতির কমিটি গঠন গোয়ালন্দ উপজেলা কমপ্লেক্স সম্প্রসারণ প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন দফাদার ও মহল্লাদারদের মাঝে বাইসাইকেল বিতরণ করলেন এমপি বালিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সংবাদ সম্মেলন প্রয়াত জনপ্রিয় শিক্ষক, ব্যবসায়ী আমিনুল হক এর ২৩তম মৃত্যুবার্ষিকী হল বিমুখ দর্শকঃ রাজবাড়ীর সাধনা হলে দর্শক মাত্র তিন জন! গোয়ালন্দে আ.লীগ সভাপতি মোস্তফা মুন্সি ও সাধারণ সম্পাদক বিপ্লব ঘোষকে পূর্ণাঙ্গ দায়িত্ব প্রদান পদ্মা নদীর এক কাতল মাছ জেলে বিক্রি করলো ২৫ হাজার টাকায় চাঁদাবাজি ও শৃঙ্খলা ভঙের অভিযোগে দৌলতদিয়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক বহিস্কার রাজবাড়ীতে অভিভাবকদের ভিড়ে শিক্ষার্থীদের সংক্রমণ বাড়ার শঙ্কা

পাংশায় বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের স্মরণসভা অনুষ্ঠিত

Reporter Name
  • Update Time : শুক্রবার, ফেব্রুয়ারি ৫, ২০২১
  • 52 Time View
শেয়ার করুনঃ

মোক্তার হোসেন, পাংশাঃ রাজবাড়ী জেলার পাংশায় সাহিত্য উন্নয়ন পরিষদের উদ্যোগে শুক্রবার বিকেলে বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি কবি মুহম্মদ ফিরোজ হায়দারের সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে কুষ্টিয়ার বিশিষ্ট কবি ইমাম আহমেদ ইমন বক্তব্য রাখেন। স্বরচিত কবিতা ‘ফিরে দেখা পাংশা’ আবৃত্তি করে কবি মোহাম্মদ আবদুল মান্নানের স্মৃতির প্রতি উৎসর্গ করেন তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা বিশিষ্ট লেখক বীর মুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদার, রাজবাড়ী জেলা পরিষদের সদস্য ও নাট্যালোকের সভাপতি উত্তম কুমার কুন্ডু, সাপ্তাহিক পাংশা বার্তার সম্পাদক রফিকুল ইসলাম রনজু ও পাংশা সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো. সহিদুর রহমান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কবি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ এস.এম কায়কোবাদ, পাংশার ইতিহাস গ্রন্থের লেখক শেখ মোহাম্মদ সবুর উদ্দিন. আসলামুজ্জামান ও রাশেদ পারভেজ প্রমূখ বক্তব্য রাখেন। কবিতা আবৃত্তি করেন কবি এবাদত আলী শেখ, কবি নাসির উদ্দিন মাহমুদ, সন্ধ্যা রানী কুন্ডু, রোকেয়া রহিম ও বিথী। অনুষ্ঠানে সাংবাদিক রাকিবুল ইসলাম রাফি, সুমী খোন্দকারসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। উপস্থাপনা করেন সাংবাদিক মো. মোক্তার হোসেন। অনুষ্ঠানে বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন অবসরপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা আলহাজ্ব আ.ন.ম আমিনুল ইসলাম।

উল্লেখ্যঃ পাংশার মুক্তকলম সাহিত্য, সংস্কৃতি পরিষদের সভাপতি, মীর মশাররফ হোসেন সাহিত্য পদকপ্রাপ্ত এবং সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পদকপ্রাপ্ত বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নান ১৮ জানুয়ারী রাত ১০টায় রাজধানী ঢাকার উত্তরার বাসায় ইন্তেকাল করে। পরদিন দুপুর আড়াইটার দিকে বৃহত্তর পাংশার বর্তমান কালুখালী উপজেলার সাওরাইল ইউপির চর পাতুরিয়া গ্রামের পৈত্রিক বাড়ীতে প্রথমবার জানাজা, বাদ আছর পাংশা সরকারী জর্জ উচ্চ বিদ্যালয় মাঠে দ্বিতীয় জানাজা শেষে পাংশা পৌরসভার কেন্দ্রীয় গোরস্থানে মরহুমের দাফন সম্পন্ন করা হয়।

মোহাম্মদ আবদুল মান্নান সরকারী চাকুরিতে দায়িত্বশীল পদে কর্মরত থাকা সত্ত্বেও তিনি সাহিত্য সাধনায় ব্যাপ্তি ছিলেন। স্বাধীনতার পূর্বকাল থেকে কবিতা ও প্রবন্ধ দৈনিক পত্রিকসমূহে প্রকাশিত হয়েছে। সনেট, ছড়া, শিশুতোষ কবিতা লিখে খ্যাতিলাভ করেছেন তিনি। তার প্রকাশিত কবিতাগ্রন্থগুলির মধ্যে সনেট ও অন্যান্য কবিতা, প্রদোষ তীর্থে রঙধনু, একগুচ্ছ সনেট, সনেট পংক্তিমালা সর্বাধিক পরিচিত। সর্বশেষ অমর একুশে গ্রন্থমেলা-২০২১ উপলক্ষে ‘কবিতা তোমাকে খুঁজি’ গ্রন্থ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ ও ভারতের নির্বাচিত লেখকদের নিয়ে প্রদর্শিত অন্তত ২০টি যৌথ কবিতাগ্রন্থে তার লেখা প্রকাশিত হয়েছে। মোহাম্মদ আবদুল মান্নান ১৯৩৫ সালের ২ এপ্রিল কালুখালীর সাওরাইল ইউপির চর পাতুরিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলমান পরিবারে জন্মগ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102