September 25, 2021, 4:17 pm
Title :
রাজবাড়ীতে পদ্মার গর্ভে বিলীন চরনিসিলিমপুর প্রাথমিক বিদ্যালয়ের ভবন সংবাদ সম্মেলন জেলা আ.লীগের সভাপতি প্রার্থীতা ঘোষনা দিলেন সাংসদ কাজী কেরামত রাজবাড়ীতে বাইসাইকেল পেলো ৯৮ গ্রাম পুলিশ গোয়ালন্দে মাদক সেবনকারী ৫ ব্যাক্তিকে ৩ মাস করে কারাদণ্ড প্রদান পাংশায় মাছ ধরতে গিয়ে নিখোঁজের দুই দিন পর যুবকের লাশ উদ্ধার রাজবাড়ীতে বিদুৎ স্পর্শে ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু রাজবাড়ীতে আ.লীগের বর্ধিত সভাঃ ‘দলকে শক্তিশালী করতে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান’ গোয়ালন্দে ভ্রাম্যমাণ আদালত কতৃক মুরগীর খামারীকে জরিমানা প্রয়াত নুরু মন্ডলের মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া মাহ্ফিল ও স্বরণ সভা রাজবাড়ীতে স্বপ্নচূড়া’র আয়োজনে শাহ আব্দুল করিমে’র মৃত্যু বার্ষিকী পালিত

ইউপি সদস্য ওসমান কাজীর বিরুদ্ধে সরকারি মাটি বিক্রির অভিযোগ, রাস্তার বেহাল দশায় জনগনের ভোগান্তি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ডিসেম্বর ১, ২০২০
  • 32 Time View
শেয়ার করুনঃ

বিশেষ প্রতিনিধিঃ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় স্থানীয় ইউনিয়ন পরিষদের প্রভাবশালী সদস্য ওসমান কাজীর বিরুদ্ধে নদীর মাটি কেটে ইটভাটা ও বসতবাড়িতে বিক্রির অভিযোগ উঠেছে। প্রতিদিন মাটিভর্তি অসংখ্য গাড়ি চলাচলের কারণে একমাত্র রাস্তাটির বেহাল দশা হয়েছে। এতে জনগনের বাড়তি ভোগান্তিতে পড়তে হচ্ছে। মাটির গাড়ি চলাচল বন্ধে স্থানীয়রা উপজেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দিয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, বাহির চর দৌলতদিয়া ছাত্তার মেম্বার পাড়া ও পাশের উজানচর ইউপির চর করনেশনা থেকে দীর্ঘদিন ধরে স্থানীয় ৬নম্বর ওয়ার্ড ইউপি সদস্য ওসমান কাজীর নেতৃত্বে আলেপ সহ কয়েকজন এক্সোভেটর দিয়ে বালু-মাটি উত্তোলন করছে। মাটিভর্তি ট্রাক আক্কাছ আলী হাইস্কুলের চলাচলের একমাত্র রাস্তা দিয়ে প্রতিদিন আসা যাওয়া করায় বেহাল দশা হয়েছে। রাস্তায় বড় গর্ত ও খানাখন্দ হওয়ায় ধুলাবালিতে চলাচল করা দুষ্কর হয়ে পরেছে। চক্রের আরেকটি দলের বেলায়েত, বাহারের নেতৃত্বে হোসেন মন্ডল পাড়ায় মাটি কাটায় এলাকার রাস্তার বেহাল দশায় পরিণত হয়েছে। অতিষ্ঠ এলাকার লোকজন ঢাকা-খুলনা মহাসড়ক সংলগ্ন হোসেন মন্ডল পাড়া রাস্তা বন্ধ করে দিলে রাতের অন্ধকারে বেরিকেড ভেঙে ফেলে। ১৬নভেম্বর এলাকাবাসী মাটি কাটা ও গাড়ি চলাচল বন্ধে ইউএনও’র কাছে লিখিত অভিযোগ করলে ইউএনও ১৯নভেম্বর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইউপি চেয়ারম্যানকে নির্দেশ দেন। কোন কিছুর তোয়াক্কা না করে মাটি কাটা চলমান রয়েছে।

করনেশনায় দেখা যায়, দৌলতদিয়া আক্কাছ আলী হাইস্কুলের পাশ দিয়ে বহমান কাঁচা রাস্তা দিয়ে মাটিভর্তি ট্রাক, লড়ি দেদারছে চলাচল করছে। করনেশনা পদ্মা নদীর পাড় থেকে এক্সোভেটর দিয়ে কাটা মাটি গাড়ি ভর্তি করে দৌলতদিয়াসহ গোয়ালন্দের বিভিন্ন স্থান এবং রাজবাড়ীর খানখানাপুর সহ বিভিন্ন এলাকায় যাচ্ছে। নদীর পাড়ে জেগে ওঠা সরকারি খাস জমি থেকে মাটি কেটে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে চক্রের সদস্যরা।

এক্সোভেটর চালক মো. সিরাজ বলেন, এক্সোভেটরের মালিক ইউপি সদস্য ওসমান কাজী। তার হয়ে আমরা ১৫-১৬দিন ধরে মাটি কাটছি। প্রতিদিন প্রায় ৩০ ট্রাক মাটি এখান থেকে বিভিন্ন স্থানে চলে যাচ্ছে। গাড়ি প্রতি মাটির ধরন এবং দূরত্ব বুঝে দাম নেওয়া হয়।
স্থানীয় কৃষক মো. ইউসুফ বলেন, চরাঞ্চলের মানুষের চলাচলের জন্য সাবেক ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম মন্ডল প্রায় চার ফুট উচুঁ রাস্তাটি করেন। কয়েক বছর ধরে চর থেকে প্রতিদিন মাটি ভর্তি গাড়ি চলাচল করায় অন্তত দুই হাতের বেশি দেবে গেছে। এখন চলাচল করাই মুশকিল হয়ে পড়েছে। সরকারি মাটি বিক্রি করে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে।

বাহির চর দৌলতদিয়া ছাত্তার মেম্বার পাড়ার রোজিনা খাতুন স্বামী-সন্তান নিয়ে শ্বশুর বাড়ি যাচ্ছিলেন। খানাখন্দ ও অতিরিক্ত ধুলার কারণে চলতে গিয়ে বিরক্তি প্রকাশ করে বলেন, চরাঞ্চলের মানুষের যাতায়াতের একমাত্র এই রাস্তা। বর্ষাকালে রাস্তা তলিয়ে যায়। বর্ষা শেষ হলে এই রাস্তা দিয়ে অহরহ মাটি কাটার গাড়ি আসা যাওয়া করে। যার কারনে এখন চলাচল করাই যায় না।

মাটি ট্রাক চালক পলাশ শেখ বলেন, স্থানীয় বাহার ও বেলায়েতের কাছ থেকে মাটি কিনে গোয়ালন্দ ও খানখানাপুর ইটভাটায় যাচ্ছে। প্রতিদিন ৫-৬ গাড়ি করে মাটি ভাগে পাই। মাটিভর্তি গাড়ি চলাচলে রাস্তার ক্ষতি হচ্ছে কি না জানতে চাইলে বলেন, অবশ্যই ক্ষতি হচ্ছে। মাটির গাড়ি চলাচল করলে রাস্তার ক্ষতি হবেই। তবে মাটি কাটার শ্রমিকরা মাঝে মধ্যে ঠিক করে দিচ্ছে।

অভিযোগ প্রসঙ্গে দৌলতদিয়ার ৬নম্বর ওয়ার্ড ইউপি সদস্য ওসমান কাজী বলেন, ওই অঞ্চলে অধিকাংশ আমাদের জমি থেকে মাটি বিক্রি করছি। সরকারি কোন খাস জমি থেকে মাটি কাটা হচ্ছেনা। গাড়ি চলাচলে ঢাকা-খুলনা মহাসড়ক সংলগ্ন হোসেন মন্ডল পাড়া, আক্কাছ আলী হাইস্কুল সংলগ্ন রাস্তার কিছু ক্ষতি হচ্ছে। এ জন্য শ্রমিক দিয়ে মাঝেমধ্যে মেরামত করে চলাচলের উপযোগী করে দিচ্ছি।

দৌলতদিয়া ইউপি চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল বলেন, ইউএনও’র দেয়া পত্রের আলোকে হোসেন মন্ডল পাড়া রাস্তাটি ক্ষতিগ্রস্থ হওয়ায় মাটির ট্রাক চলাচল বন্ধ করে দিয়েছি। আক্কাছ আলী হাইস্কুলের রাস্তাটি অনেক ক্ষতি হয়েছে। শীঘ্রই ওই রাস্তা দিয়ে মাটির গাড়ি চলাচলও বন্ধ করা হবে।

এ প্রসঙ্গে সহকারী কমিশনার (ভুমি) মো. রফিকুল ইসলাম বলেন, চর করনেশনা এলাকায় নদীর পাড় থেকে মাটি কেটে নেয়ার বিষয় আমার জানানেই। তবে নদীর পাড় এলাকার মাটি কেটে নেওয়া ঠিক হচ্ছে না। বিষয়টি দ্রুত খোঁজ নিয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102