June 22, 2021, 7:29 pm
Title :
রাজবাড়ীতে পুকুরে মাছের পোনা অবমুক্ত ও খাদ্য সামগ্রী বিতরণ দৌলতদিয়া ইউনিয়ন ছাত্রলীগের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত গোয়ালন্দে করোনায় সংক্রমণ রোধে কঠোরবিধি নিষেধ, পৌরসভার উদ্যোগে মাস্ক বিতরণ গোয়ালন্দ থানা পুলিশের উদ্যোগঃ বিট পুলিশকে তথ্য দিন, নিরাপদে কাটবে দিন করোনা নিয়ে উদ্বেগঃ রাজবাড়ীর তিন পৌরসভায় এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ রাজবাড়ীতে দ্বিতীয় পর্যায়ে ঘর পেল ভূমিহীন ৪৩০টি পরিবার পাংশায় আশ্রয়ণ-২ প্রকল্পের সুবিধাভোগীদের মাঝে জমিসহ গৃহ প্রদান কার্যক্রম অনুষ্ঠিত গোয়ালন্দে নতুন ঘরে নতুন আশা নিয়ে নতুন দিনের স্বপ্নে ৩০ পরিবার এবার যমুনা নদীতে জেলেদের জালে ধরা পড়লো ৪৭ কেজি ওজনের বাগাড় রাজবাড়ীতে ১০দিন ব্যাপি সাঁতার প্রশিক্ষণ উদ্বোধন

জলকথা পাণ্ডুলিপি পুরস্কার পেলেন ৫ সাহিত্যিক

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, নভেম্বর ৩, ২০২০
  • 17 Time View
শেয়ার করুনঃ
রাজবাড়ীমেইল ডেস্কঃ প্রকাশনী সংস্থা জলকথা প্রকাশ আয়োজিত জলকথা পাণ্ডুলিপি  পুরস্কার ২০২১ পেলেন ৫জন গুণি সাহিত্যিক। এরা হলেন সৃজনশীল সাহিত্যে তমসুর হোসেন, মননশীল সাহিত্যে ড. আশরাফ পিন্টু, কিশোর সাহিত্যে মনিরা মিতা, শিশুসাহিত্য পদ্যে মামুন সারওয়াও ও শিশুসাহিত্য গদ্যে শাম্মী তুলতুল।
এ বছরের ২০ আগস্ট পর্যন্ত জমা নেওয়া পাণ্ডুলিপি যাচাই-বাছাই করে সোমবার (২ নভেম্বর ২০২০) জলকথা প্রকাশের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে এই ফলাফল ঘোষণা করা হয়। বিজয়ী পাণ্ডুলিপি  নিজস্ব অর্থায়নে প্রকাশ করবে জলকথা প্রকাশ। এছাড়া চারটি বিভাগে মোট ৩৩টি পাণ্ডুলিপি  বাছাই করা হয়েছে। সংশ্লিষ্ট লেখকের সঙ্গে আলোচনা সাপেক্ষে তা প্রকাশ করবে সংস্থাটি।
সৃজনশীল সাহিত্য বিভাগে বিজয়ী তমসুর হোসেন একজন চিকিৎসক। ১৯৫৭ সালে কুড়িগ্রামে জন্ম। বেড়ে ওঠা ও বর্তমান অবস্থান কুড়িগ্রামেই। চিকিৎসা সেবার পাশাপাশি নিরলসভাবে লিখে চলেছেন কবিতা, ছোটগল্প, শিশুতোষ গল্প, প্রবন্ধও গান। এ পর্যন্ত তার প্রকাশিত বইয়ের সংখ্যা ১৮টি।
মননশীল সাহিত্য বিভাগে বিজয়ী ড. আশরাফ পিন্টু একজন গবেষক ও গল্পকার। ১৯৬৯ সালের ২২ সেপ্টেম্বর মানিকগঞ্জ শহরের দাশোরা মহল্লায় (মাতুলালয়ে) জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস পাবনা। পিতা মোয়াজ্জেম হোসেন ও মাতা আশরাফুন্নেসা। তিনি ১৯৮৬ সালে পাবনা জিলা স্কুল থেকে এস.এস.সি এবং ১৯৮৮ সালে সরকারি এডওয়ার্ড কলেজ(পাবনা) থেকে এইচ.এস.সি পাস করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে যথাক্রমে ১৯৯২ ও ১৯৯৪ সালে বাংলা সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি একই  বিশ্ববিদ্যালয় থেকে ২০০৭ সালে এম.ফিল এবং ২০১৩ সালে পি-এইচ.ডি ডিগ্রি অর্জন করেন। আশরাফ পিন্টু বর্তমানে শিক্ষকতা করছেন পাবনা এডওয়ার্ড কলেজে।
কিশোর সাহিত্য বিভাগে জয়ী মনিরা মিতা ইংরেজি সাহিত্যে অনার্স এবং মাস্টার্স শেষ করে সাভার ল্যাবরোটরি কলেজে ৩ বছর শিক্ষকতা করেছেন। বর্তমানে তিনি জাহানাবাদ ইংলিশ স্কুল, জাহানাবাদ সেনানিবাস, খুলনায় শিক্ষিকা হিসাবে কর্মরত আছেন। তিনি মূলত গল্প, কবিতা ও শিশুতোষ গল্প লেখেন। তার প্রকাশিত বই দুটি।
শিশুসাহিত্য (পদ্য) বিভাগে বিজয়ী মামুন সারওয়ার মূলত ছড়াকার ও শিশুসাহিত্যিক। জন্ম ১৯৮২ সালে ভোলা জেলায়। বেড়ে ওঠা ভোলা ও যশোরে। যশোর সরকারি সিটি কলেজ থেকে থেকে বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে পড়ালেখা শেষ করেন। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৩০টি। লেখালেখির পাশাপাশি তিনি সম্পাদনা করছেন ‘ছেটাদের সময়’ ও ‘লাটাই’ নামে দুটি ম্যাগাজিন।
শিশুসাহিত্য (পদ্য) বিভাগে বিজয়ী শাম্মী তুলতুল তরুণ শিশুসাহিত্যিক ও ঔপন্যাসিক। লেখালেখি করছেন দীর্ঘ ১৩ বছর ধরে বাংলাদেশ ভারতের প্রথম সারির পত্রিকাগুলোতে। জন্ম ও বেড়া ওঠা চট্টগ্রামে। লেখালেখির হাতেখড়ি শিশু বয়সেই। লেখালেখির  এবং শিশু সাহিত্যে পেয়েছেন অনেক পুরষ্কার। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ১৪টি। বর্তমানে পড়াশোনা করছেন আইন বিভাগে।
সেরা ৫জন বিজয়ী ছাড়াও ৩৩টি পাণ্ডুলিপিকে  সেরা হিসেবে বাছাই করেছে সংস্থাটি। সংশ্লিষ্ট লেখকের সঙ্গে আলোচনাসাপেক্ষে যা প্রকাশ করবে জলকথা।
জলকথা প্রকাশের প্রকাশক সেলিম আহমেদ বলেন, সেরা কিছু বই প্রকাশের ইচ্ছা থেকেই আমরা এই প্রতিযোগিতার আয়োজন করেছি। তবে অসংখ্য ভালো মানের পা-ুলিপি আমরা পেয়েছি। এর মধ্য থেকেই বিচারকরা চুড়ান্ত ফলাফল প্রস্তুত করেছেন। আমরা সবাইকে অভিনন্দন জানাই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102