May 17, 2022, 9:29 pm
শিরোনামঃ
রাজবাড়ীতে পেঁয়াজের দাম বাড়লেও লোকসানে চাষিরা রাজবাড়ীতে কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ গোয়ালন্দে জমি নিয়ে সংঘর্ষে কৃষক নিহত, মামলা দায়ের, গ্রেপ্তার ২ দৌলতদিয়ায় বেশি দামে তেল বিক্রি করায় ৪টি দোকানে জরিমানা গোয়ালন্দে হেরোইনসহ যুবক গ্রেপ্তার ফরিদপুর জেলা আ.লীগঃ শামীম হকে উল্লাস, শাহ মো. ইশতিয়াকে বিস্ময় কন্ঠশিল্পী রশীদ আহমেদ তিতু’র দ্বিতীয় মৃত্যু বাষির্কী শনিবার রাজবাড়ীতে কাঠের ঘানিতে শরিষার তেল উৎপাদন সচল রেখেছেন বাচ্চু বেপারী গোয়ালন্দে ট্রাকের ধাক্কায় দারিদ্র বিমোচন কর্মকর্তা নিহত সাংসদ কাজী কেরামত আলীর সুস্থ্যতা কামনায় গোয়ালন্দ প্রপার হাই স্কুলে দোয়া

রাজবাড়ীর পদ্মার চরে গড়ে ওঠা আস্তানা গুঁড়িয়ে দিয়েছে, ৩০ জেলের জেল-জরিমানা

Reporter Name
  • Update Time : সোমবার, অক্টোবর ১৯, ২০২০
  • 78 Time View
শেয়ার করুনঃ

নিজস্ব প্রতিবেদকঃ সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মা নদীতে অসাধু চক্রের সদস্যরা ইলিশ শিকার করেই চলেছে। জেলার পদ্মা নদী তীরবর্তী বিভিন্ন অঞ্চলে গড়ে তুলেছে অস্থায়ী মাছ বেচাকেনার বাজার। সোমবার সকালে জেলা সদরের দুর্গম চর শ্রীপুর পদ্মার পাড়ে গড়ে তোলা আস্তানা গুঁড়িয়ে দিয়েছে টাস্কফোর্স কমিটি। স্থানীয়দের পাশাপাশি জেলার বাইরে মানিকগঞ্জ ও পাবনা অঞ্চলের জেলেরাও মাছ শিকার করছে।

রোববার বিকেল থেকে সোমবার সকাল পর্যন্ত পদ্মা নদীর রাজবাড়ী সদর, গোয়ালন্দ ও কালুখালী উপজেলা এলাকায় অভিযান চালিয়ে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত টাস্কফোর্স কমিটি অভিযান চালিয়ে ৩০ জেলেকে আটক করেছে। একই সাথে তাদের কাছ থেকে প্রায় ৫ লাখ টাকা মূল্যের ৫০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করেছে। এছাড়া ইলিশ মাছও জব্দ করেছে প্রায় ৪২ কেজি।

রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় জানায়, সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের সীমান্তবর্তী শ্রীপুর দুর্গম পদ্মার চর এলাকায় নদীর পাড়ে গড়ে উঠা অস্থায়ী ইলিশ বেচাকেনার বাজার। সেখানে ১৬টির মতো গড়ে তোলা হয়েছে অস্থায়ীভাবে পাটকাঠির তৈরী ঘর। রাতে থাকা খাওয়ারও ব্যবস্থা করা হয়েছে। সেখানে জেলেরা মাছ শিকারের পর একত্রিত করলে বিভিন্ন এলাকার মানুষ কিনে নিয়ে যায়। এমন খবর পাওয়ার পর সোমবার সকালে টাস্কফোর্স কমিটি অভিযান চালিয়ে সবকটি ঘর জ্বালিয়ে দেয়। এসময় ঘটনাস্থল থেকে ইলিশ বেচাকেনার সাথে জড়িত ও জেলেসহ ১২জনকে আটক করে। প্রায় ৫ হাজার মিটার কারেন্ট জাল ও ৫ কেজির মতো ইলিশ মাছ জব্দ করে। গোয়ালন্দে ১২ জন ও কালুখালীতে ৬ জেলে সহ মোট ৩০ জনকে আটক করা হয়। এর মধ্যে ১১ জেলের ২৪দিন, ৬ জনের ১মাস, ৬জনের ২১দিন, ৫জনের ১৬দিন এবং ২জনকে ১ হাজার টাকা করে জরিমানা করে ভ্রাম্যমান আদালত। অভিযানকালে তিন উপজেলায় প্রায় ৫ লাখ টাকা মূল্যের ৫০ হাজার মিটার কারেন্ট জাল ও ৪২ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে।

জব্দকৃত মাছ বিভিন্ন মাদ্রাসা ও এতিমখানায় দেওয়া হয়েছে এবং জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। অভিযান বাস্তবায়ন করে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জেলা টাস্কফোর্স কমিটির জেলা ও উপজেলা প্রশাসন। তাদের সার্বিক কাজে সহযোগিতা করেন পুলিশ, জেলা ও উপজেলা মৎস্য দপ্তর। রোববার সন্ধ্যা থেকে সোমবার সকাল পর্যন্ত অভিযান শেষ করে আজ বেলা দশটার দিকে এই রায় প্রদান করে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. সাইফুল হুদা ও মো. হাবিবুল্লা। অভিযানে অংশ নেন জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, সদর সিনিয় মৎস্য কর্মকর্তা মো. রোকনুজ্জামান, সাঈদ আহমেদ, গোয়ালন্দের মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরিফ এবং থানা পুলিশ।

জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পালন জানান, সরকারী আইন অমান্য করে নদীতে ইলিশ শিকারের দায়ে মৎস্য সংরক্ষন আইন ১৮৬০ এর (১৮৮) ধারা মোতাবেক ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আটককৃত জেলেদের বিভিন্ন মেয়াদে জেল-জরিমানা করা হয়। মাছ বিভিন্ন মাদ্রাসা ও এতিম খানায় বিতরন এবং জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102