August 6, 2022, 12:59 am
শিরোনামঃ
গোয়ালন্দে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে শেখ কামালের ৭৩তম জন্মদিন পালন টাকা ছিনিয়ে নিতেই খুন করা হয় মানসিক ভারসাম্যহীন ভিক্ষুককে, অপর ভিক্ষুককে কুপিয়ে জখম গোয়ালন্দে চলন্ত ফেরি থেকে চার জুয়াড়ি গ্রেপ্তার, টাকা ও তাস জব্দ ক্যান্সারে আক্রান্ত আলিফের পাশে প্রথম আলো গোয়ালন্দ বন্ধুসভা গোয়ালন্দে পদ্মার ২৫ কেজির বিপন্ন বাগাড় বিক্রি হলো ২৮ হাজার টাকায় গোয়ালন্দে ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ গ্রেপ্তার ১ রাজবাড়ীতে ৬০ কোটি টাকা হাতিয়ে নেওয়া এমএলএম কোম্পানির প্রধান গ্রেপ্তারের পর কার্যালয়ে তল্লাশি রাজবাড়ী জেলা ট্রাক কাভার্ডভ্যান ড্রাইভার্স ইউনিয়নের ত্রি-বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত রাজবাড়ীতে নির্বাচনী প্রতিশ্রতি বাস্তবায়নের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ব্রেইন স্ট্রোকে রোগীর পাশে “আমরা রাজবাড়ীর সন্তান”

রাজবাড়ীর পদ্মায় বিলিন গোদার বাজার, ভাঙ্গন ঝুঁকিতে শহররক্ষা বেড়িবাঁধ

Reporter Name
  • Update Time : বুধবার, সেপ্টেম্বর ৩০, ২০২০
  • 64 Time View
শেয়ার করুনঃ

ইমরান হোসেনঃ পদ্মা নদীর তীব্র স্রোতের কারনে সদর উপজেলার গোদার বাজার ফেজ-১ এর দের শত মিটার বিনোদন স্থান নদীগর্ভে বিলীন হয়েছে। ভাঙ্গন ঝুঁকিতে রয়েছে শহর রক্ষা বেড়ি বাঁধ। মঙ্গলবার ভাঙ্গনে শহর রক্ষা বাঁধের ৩০ থেকে ৪০ মিটারের কাছাকাছি পদ্মার ভাঙ্গন এসেছে। মারাত্বক ঝুঁকিতে রয়েছে শহর রক্ষা বাঁধ।

এদিকে এ স্থানে বসবাসরত প্রায় ৪০টি পরিবারের প্রায় ৩শত মানুষের বসবাসরয়েছে বাঁধ সংলগ্ন ভাঙ্গন স্থানে। বিনোদনের এ স্থানটি ছিল রাজবাড়ীর একমাত্র বিনোদনের কেন্দ্র বিন্দু, ছিল পদ্মার তীরে ভ্রমন পিপাসুদের জন্য নির্মিত বিনোদন কেন্দ্রে ও সৌন্দর্য বর্ধনে এবং বসবার জন্যে পাকা ব্রেঞ্চ ও বন্ধনের ছাতা। প্রতিদিন শত শত মানুষ পদ্মা নদীর খোলা বাতাসে ঘুরতে আসে। কিন্তু এই বিনোদনের শেষ স্থানটি মঙ্গলবার নদীগর্ভে বিলীন হয়ে গেছে। গত তিন বছরে এ স্থানের ফেজ-১ এর শহর রক্ষা বাঁধের প্রায় পৌনে দুই কিলোমিটার অংশ নদীগর্ভে বিলীন হয়ে যায়।

গত সোমবার দিবাগত মধ্যরাতে হঠাৎ ভাঙ্গনে বিনোদন কেন্দ্র বন্ধনসহ ওই এলাকার প্রায় ১৫০ মিটার এলাকা নদীগর্ভে চলে যায়। এদিকে ভাঙ্গন রোধে ওই এলাকায় বালু ভর্তি জিওব্যাগ ফেলার কাজ শুরু করছে পানি উন্নয়ন বোর্ড। ভাঙ্গন ঠেকাতে এ পর্যন্ত প্রায় ১ হাজার ৫০০ শত বালু ভর্তি জিও ব্যাগের বস্তা ফেলার কাজ শেষ করা হয়েছে।

জেলায় তেমন কোন বিনোদন কেন্দ্র না থাকায় গোদার বাজারে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শত শত ভ্রমন পিপাসু ও শুক্রবারে হাজারো বিনোদন প্রেমীরা ভির করেন। ফলে ভ্রমন পিপাসুদের জন্য হরেক পন্যের পসরা সাজিয়ে বসেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। ২০১৪ সালে ভ্রমন পিপাসু ও বিনোদন প্রেমীদের জন্য রাজবাড়ীর গোদার বাজার পদ্মার তীরে জেলা প্রশাসন ও ৫৫পদাতিক ডিভিশনের জিওসির উদ্দ্যোগে নির্মিত হয় বন্ধন নামের দৃষ্টিনন্দন তিনটি ছাতা ও ছাতার নিচে ছিল বসবার পাঁকা বেশ কয়েকটি ব্রেঞ্চ। গত বছরের ভাঙ্গনে বন্ধন সংলগ্ন স্থানে নদী চলে আসলেও গত রাতের হঠাৎ ভাঙ্গনে দৃষ্টিনন্দন ছাতাসহ ১৫০ মিটার নদীতে বিলিন হয়ে যায়। এতে করে ভ্রমন পিপাসুরা হারালো জেলার একমাত্র প্রকৃতির নির্মল দৃষ্টিনন্দন বিনোদন কেন্দ্র।

এলাকাবাসিরা বলেন, কয়েক বছর ধরে নদী ভাঙ্গনের ফলে তারা এখন বসবাসের হুমকিতে রয়েছেন। সেই সাথে শহর রক্ষা বাঁধও ভাঙ্গন ঝুকিতে রয়েছে। ভাঙ্গন ঠেকাতে কতৃপক্ষকে দ্রুত কাজ করা উচিত বলে মনে করেন তারা।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড এর উপসহকারী প্রকৌশলী হাফিজুর রহমান বলেন, গোদার বাজারের ফেজ-১ এর বিনোদন কেন্দ্রের স্থানে তীব্র ¯্রােতে হঠাৎ ১২০মিটার এলাকায় ভাঙ্গন দেখা দেয়। ঝুকিপূর্ণ চিহিৃত করে সেখানে বালুর বস্তা ফেলে ঝরুরী ভিত্তিতে ভাঙ্গন ঠেকানোর কাজ চলমান রয়েছে। এখানে ভাঙ্গ যদি অব্যাহত থাকে তাহলে সেখানে বস্তা ফেলার কাজ চলমান থাকবে। এ পর্যন্ত এ স্থানে দের হাজার বালু ভর্তি জিও ব্যাগের বস্তা ডাম্পিং করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
DeveloperAsif
themesba-lates1749691102
0
Would love your thoughts, please comment.x
()
x