May 17, 2022, 7:20 pm
শিরোনামঃ
রাজবাড়ীতে পেঁয়াজের দাম বাড়লেও লোকসানে চাষিরা রাজবাড়ীতে কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ গোয়ালন্দে জমি নিয়ে সংঘর্ষে কৃষক নিহত, মামলা দায়ের, গ্রেপ্তার ২ দৌলতদিয়ায় বেশি দামে তেল বিক্রি করায় ৪টি দোকানে জরিমানা গোয়ালন্দে হেরোইনসহ যুবক গ্রেপ্তার ফরিদপুর জেলা আ.লীগঃ শামীম হকে উল্লাস, শাহ মো. ইশতিয়াকে বিস্ময় কন্ঠশিল্পী রশীদ আহমেদ তিতু’র দ্বিতীয় মৃত্যু বাষির্কী শনিবার রাজবাড়ীতে কাঠের ঘানিতে শরিষার তেল উৎপাদন সচল রেখেছেন বাচ্চু বেপারী গোয়ালন্দে ট্রাকের ধাক্কায় দারিদ্র বিমোচন কর্মকর্তা নিহত সাংসদ কাজী কেরামত আলীর সুস্থ্যতা কামনায় গোয়ালন্দ প্রপার হাই স্কুলে দোয়া

দৌলতদিয়া ঘাট দিয়ে পারাপারকালে স্বাস্থ্যবিধি মানছে না কেউ, মাস্ক যাত্রীদের হাতে-পকেটে

Reporter Name
  • Update Time : সোমবার, আগস্ট ১০, ২০২০
  • 129 Time View
শেয়ার করুনঃ

বিশেষ প্রতিনিধিঃ সারাদেশে করোনা ভাইরাস সংক্রমণ শনাক্তের হার দিন দিন বেড়ে চলেছে। ঈদের আগে, পরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট দিয়ে পারাপার হয়। অথচ অধিকাংশ যাত্রীর মুখে মাস্ক ছিল না। কারো মুখে থাকলেও তার ব্যবহার সঠিক ছিল না। অনেকে থুতনির নিচে ঝুলিয়ে রাখতো। স্বাস্থ্যবিধি না মেনেই প্রতিদিন হাজার হাজার মানুষ পারাপার হওয়ায় সংক্রমণের ঝুঁিক আরো বাড়ছে।

সরেজমনি দেখা যায়, দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আগত মানুষ নদী পাড়ি দিতে দৌলতদিয়ায় ফেরির জন্য অপেক্ষা করছে। যাত্রীদের ভিড়ে কখনো কখনো প্রতিটি ফেরিঘাটের পন্টুনে দাড়ানোর জায়গা পর্যন্ত থাকে না। লঞ্চ ঘাটেও মানুষের একই ধরনের চিত্র দেখা যায়। একজনের সাথে আরেকজনের শরীর ঘেঁষে দাড়িয়ে থাকা যেন তাদের কাছে স্বাভাবিক ব্যাপার।

শনিবার যশোর থেকে লঞ্চ পারাপার বাসে করে গাজীপুর যাওয়ার উদ্দেশ্যে দুপুরের দিকে দৌলতদিয়া ঘাটে নামেন আলামিন ও সাদ্দাম হোসেন নামের দুই বন্ধু। তাঁদের দুই বন্ধুর মুখেই মাস্ক ছিল না। অথচ দূর থেকে ছবি তোলার সময় অন্যান্যদের তারা বিষয়টি খেয়াল করলে হেসে মুখ আড়াল করার চেষ্টা করে।জানতে চাইলে তারা বলেন, মাস্ক পকেটে রয়েছে। প্রচন্ড গরমের কারণে মুখে লাগায়নি। ঘাট থেকে এক কিলোমিটার পথ পায়ে হেটে ঘাটে আসতে হচ্ছে। গরমের মধ্যে মুখে মাস্ক পড়ে হাটার সময় যেন দম বন্ধ হয়ে আসে।

মাগুরা থেকে আসা বাস যাত্রী রেশমা সুলতানা ও তাঁর ভাই রাকিবুল হক উভয়ে সাভার নবীনগর যাচ্ছিলেন। আগের দিন রেশমার স্বামী নবীনগর চলে গেলেও বাড়ির অন্যান্য কাজ সেরে পরদিন ভাইকে সাথে করে নবীনগর রওয়ানা হন রেশমা সুলতানা। তাদের সাথে ছোট্র শিশু বাচ্চাও রয়েছেন। তাদের কারোর মুখে মাস্ক ছিল না। হাতে নেই কোন হ্যান্ড গ্লোবস।

আলাপাকালে রেশমা বলেন, করোনা যার হবার তো হবেই। আমি-আপনি কেউ ঠেকাতে পারব না। তাই করোনা নিয়ে এখন আর ভয় পাইনা। মাস্ক ব্যাগের পকেটে আছে। বাসে উঠে মুখে দিব। এখন গরমের মধ্যে হেটে যাচ্ছি তো তাই আর বিরক্ত বাড়ানোর জন্য মাস্ক পড়ছি না।

লঞ্চ ঘাটের চিত্রও একই রকম। যাত্রীদের স্বাস্থ্যবিধি মানতে লঞ্চ ঘাটে প্রবেশের কাঠের সেতুতে একপাশে বিআইডব্লিউটিএ জীবাণুনাশক টানেল স্প্রেশ যন্ত্র বসিয়েছে। মানুষের ভিড়ের কারণে কারো টানেলের ভিতর দিয়ে যাওয়ার সময় নেই। যে যার মতো দ্রুত লঞ্চ ধরতে পন্টুনে ওঠার চেষ্টা করছেন। পন্টুনের ওপর একপাশে বড় পানিভর্তি ড্রামের জার ও সাবান রাখা হলেও হাত ধোয়ারও সময় নেই।

কুষ্টিয়া থেকে আসা লঞ্চের যাত্রী ফরহাদ মুন্সী টানেলের ভিতর দিয়ে না এসে, হাত না ধুইয়ে লঞ্চে ওঠার সময় বলেন, ভাই এখন এসব করার সময় কই? দেখছেন না কে কার আগে লঞ্চে উঠবে এই প্রতিযোগিতায় নেমেছে। এছাড়া টানেল তো বন্ধ দেখলাম। কেউ তো গেল না, আমিও যাওয়ার প্রয়োজন মনে করিনি।

বিআইডব্লিউটিএর ট্রাফিক পরিদর্শক আফতাব হোসেন বলেন, আমরা যাত্রীদের সতর্ক করে মাইকিংয়ে প্রচার চালিয়ে যাচ্ছি। ঈদ শেষে কর্মমুখী মানুয়ের চাপ বৃদ্ধি পেয়েছে। জীবানু নাশক স্প্রে টানেল মেশিনটি অন্যত্র বসানো হবে। যাত্রী সচেতন না হওয়ায় সামাজিক দুরুত্ব বজায় রাখা যাচ্ছে না।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আসিফ মাহমুদ বলেন, সচেতনতার অভাবে করোনার সংক্রমণ বেড়ে চলেছে। গোয়ালন্দে করোনা বাড়ার অন্যতম কারণ দৌলতদিয়া ঘাট। প্রতিদিন হাজার হাজার মানুষ পারাপার হয়। কে সুস্থ্য আর কে অসুস্থ্য কারো বোঝার উপায় নাই। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ করলেও ভ্রুক্ষেপ করছেনা। গোয়ালন্দে বর্তমানে নমুনা প্রদানের মধ্যে প্রায় ৯০ শতাংশ মানুষ করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন।

ঘাটে কর্তব্যরত ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভুমি) আব্দুল্লাহ আল মামুন বলেন, মানুষের মাঝে সচেতনতা বাড়াতে আমরা ঘাট দিয়ে পারাপারের সময় যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ করছে। যে কারণে বেশ কয়েকজনকে জরিমানাও করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102