August 4, 2021, 2:28 am
Title :
হিন্দু বাড়িতে হামলা, মারধর, পুলিশের হস্তক্ষেপে পালিয়ে থাকা পরিবার বাড়িতে প্রবাসী ফোরামের জন্মদিনে ব্লাড ডোনার ক্লাবকে অক্সিজেন সিলিন্ডার ও সুরক্ষা সামগ্রী প্রদান ভাঙন কবলিত মানুষের মাঝে ইয়ামাহা রাইডার্স এর খাদ্য সামগ্রী বিতরণ সকালে ব্যক্তিগত গাড়ির লম্বা লাইন, দুপুরে ঘাটে মানুষের ভিড় দৌলতদিয়া-পাটুরিয়া রুটে লঞ্চে সকাল থেকেই মানুষের ভিড় গৃহকর্মীকে হত্যাচেষ্টার অভিযোগে চিত্রনায়িকা একা কারাগারে কারখানা খোলায় দৌলতদিয়া ঘাটে মানুষের ঢল, যে যেভাবে পারছে সেভাবে ছুটছে পদ্মার ১৯ কেজির পাঙ্গাশ, বিক্রি হলো ২৬ হাজার ৬০০ টাকায় গোয়ালন্দে জুয়া খেলা অবস্থায় টাকাসহ ৬ জুয়াড়ি আটক, পলাতক দুই শ্রমিকদের যাতায়াতের সুবিদার্থে রাত থেকে চলবে লঞ্চ

দৌলতদিয়ায় ঢাকামুখী পরিবহনের লম্বা লাইন, ফিরে পেল চিরচেনা দৃশ্য

Reporter Name
  • Update Time : সোমবার, জুন ১, ২০২০
  • 13 Time View
শেয়ার করুনঃ

ষ্টাফ রিপোর্টারঃ লকডাউনের কারণে রাজধানীতে প্রবেশে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম রুট রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে দীর্ঘদিন ধরে ছিলনা হইহুল্লোর। ছিল না কোন গাড়ির ভ্যাঁপো শব্দ। হকারদের চিৎকার-চেঁেচামেচির আওয়াজ, দালালদের তৎপরতা। আজ সোমবার থেকে সীমিত পরিসরে গণপরিবহন চালু হওয়ায় পূর্বের সেই চেনা দৃশ্যে ফিরে গেছে দৌলতদিয়া ঘাট।

সোমবার দুপুরে দৌলতদিয়া ঘাটে দেখা যায়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা থেকে গণপরিবহন ছেড়ে আসছে। বেলা বাড়ার সাথে দূর পাল্লার পরিবহনের লাইন লম্বা হচ্ছে। দুপুর পর্যন্ত ঢাকা-খুলনা মহাসড়কে প্রায় দুই কিলোমিটার ছাড়িয়ে ঢাকাগামী কয়েকশ গাড়ির লাইন তৈরী হয়। যার বেশিরভাগ ছিল দূর পাল্লার বিভিন্ন কোম্পানীর পরিবহন। পরিবহনের অধিকাংশ দুই সিটে একজন করে যাত্রী বসা ছিল। মাঝেমধ্যে একই পরিবারের হওয়ায় পাশাপাশি দুইজনকেও বসতে দেখা যায়। চালক ও সহকারীদের কিছুটা স্বাস্থ্যবিধি মেনা চলতে দেখা যায়। কিছু নিন্মমানের পরিবহন বা লোকাল বাসে সিটে পাশাপাশি যাত্রী বসে থাকতে দেখা যায়। ঘাটের সেই পরিচিতমূখ বিভিন্ন পরিবহনের নিয়োজিত শ্রমিক ও দালালদের হাঁকডাক-চিৎকার চেচোমেচি। যাত্রীদের ডাকাডাকি করছেন। হকাররা কাঁধে বিভিন্ন প্রকারের খাবার ঝুলিয়ে ঘুরে বেড়াচ্ছেন। বহুদিন পর দৌলতদিয়া ঘাটের চিরচেনা দৃশ্যে ফিরে গেছে।

গোপালগঞ্জ থেকে আসা ঢাকাগামী প্রজাপতি নামক নি¤œমানের বাসটি ফেরিতে ওঠছিল। এসময় দেখা যায়, বাসের ভিতর প্রায় আসনে সামাজিক দূরত্ব মানা হয়নি। পাশাপাশি দুইজন করে যাত্রী বসে ছিল। অনেকের মুখে ছিল না মাস্ক। ক্যামেরা তাক করতেই হুড়মুড় করে কয়েকজন মুখে মাস্ক পড়ে। আবার কয়েকজন যাত্রী পাশ থেকে উঠে খালি সিটে গিয়ে বসে।

বাসটির তত্বাবধায়ক বলেন, গোপালগঞ্জ থেকে রির্জাভ কয়েক যাত্রী নিয়ে ঢাকা যাচ্ছি। মূলত গাড়িটি ঢাকা শহরে লোকাল বাস হিসেবে চলাচল করে। লকডাউনের আগে আটকে যাওয়া আর আসতে পারিনি। এখন বাস চালু হয়েছে তাই, যারা যেতে চাচ্ছে তাদেরকে নিয়ে যাচ্ছি।

রাজবাড়ীর সৌহার্দ পরিবহনের ঘাট তত্বাবধায়ক মনির হোসেন, ফরিদপুরের গোল্ডেন লাইন পরিবহনের ঘাট তত্বাবধায়ক আবুল কালামসহ কয়েকজন বসে আছেন টার্মিনাল এলাকায়। দীর্ঘদিন পর তাদের পরিবহন ফের চালু হওয়ায় তারা এসেছেন ঘাটে ডিউটি করতে। আলাপকালে তারা বলেন, প্রায় দুই মাসের মতো বাড়িতেই বসা। সীমিত পরিসরে বাস চালু হওয়ায় তদারকি করতে ঘাটে আসতে হয়েছে। অনেকদিন পর সবার সাথে দেখা স্বাক্ষাত হচ্ছে, বেশ ভাল লাগছে। আমরা চেষ্টা করছি সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে চলতে।

লঞ্চ ঘাটে দেখা যায়, রোববার থেকে দৌলতদিয়া-পাটুরিয়াসহ দেশের বিভিন্ন রুটে নৌযান চলাচল শুরু হলেও যাত্রীর চাপ তেমন ছিলনা। কিন্তু গতকাল সোমবার থেকে গণপরিবহন চালু হওয়ায় যাত্রীদের চাপ পড়তে শুরু করেছে। পন্টুনের সাথে হাতে গোনা কয়েকটি লঞ্চ বাধা রয়েছে। যাত্রী আসামাত্র দ্রুত লঞ্চে তুলেই পাটুরিয়ার উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে।

এসময় ঘাটে কর্তব্যরত বিআইডব্লিউটিএর ট্রাফিক পরিদর্শক আফতাব হোসেন, লঞ্চ মালিক সমিতির ঘাট তত্বাবধায়ক নুরুল আনোয়ার মিলনসহ অনেকে যাত্রীদের চিল্লায়ে চিল্লায়ে দুই হাত ধুইয়ে লঞ্চে ওঠার অনুরোধ জানাচ্ছেন। কিন্তু লঞ্চে ওঠার পর বা লঞ্চ থেকে নামার সময় যাত্রীদের মধ্যে সামাজিক দূরত্বের কোন বালাই দেখা যায়নি। একজনের শরীরের সাথে আরেকজনের শরীর ঘেষে ওঠানামা করছেন।

এসময় আফতাব উদ্দিন বলেন, আর কত চিল্লানো যায়? সারাদিনভর এই প্রচ- ভ্যাপসা গরমের মধ্যে যাত্রীদেরকে সামাজিক দূরত্ব বজায় রেখে ওঠানামা করতে বলছি। কিন্তু কে শুনে কার কথা। ‘অনন্যা’ নামের এক লঞ্চের মাষ্টার মুখে মাস্ক ব্যবহার না করে লঞ্চ চালানোয় এবং যাত্রীদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় না রাখায় শাস্তিমূলক হিসেবে কয়েকটি ট্রিপ নেওয়া বন্ধ করে দেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102