September 20, 2021, 4:16 am
Title :
রাজবাড়ী পোল্ট্রি ফিড ও মেডিসিন পরিবেশক সমিতির কমিটি গঠন গোয়ালন্দ উপজেলা কমপ্লেক্স সম্প্রসারণ প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন দফাদার ও মহল্লাদারদের মাঝে বাইসাইকেল বিতরণ করলেন এমপি বালিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সংবাদ সম্মেলন প্রয়াত জনপ্রিয় শিক্ষক, ব্যবসায়ী আমিনুল হক এর ২৩তম মৃত্যুবার্ষিকী হল বিমুখ দর্শকঃ রাজবাড়ীর সাধনা হলে দর্শক মাত্র তিন জন! গোয়ালন্দে আ.লীগ সভাপতি মোস্তফা মুন্সি ও সাধারণ সম্পাদক বিপ্লব ঘোষকে পূর্ণাঙ্গ দায়িত্ব প্রদান পদ্মা নদীর এক কাতল মাছ জেলে বিক্রি করলো ২৫ হাজার টাকায় চাঁদাবাজি ও শৃঙ্খলা ভঙের অভিযোগে দৌলতদিয়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক বহিস্কার রাজবাড়ীতে অভিভাবকদের ভিড়ে শিক্ষার্থীদের সংক্রমণ বাড়ার শঙ্কা

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথঃ ছোট ফেরি ও ট্রলারে উপচে পড়া ভিড় (ভিডিও)

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, মে ১৯, ২০২০
  • 34 Time View
শেয়ার করুনঃ

বিশেষ প্রতিনিধিঃ যাত্রী এবং সাধারণ গাড়ি পারাপার বন্ধ করতে উচ্চ পর্যায়ের সিদ্ধান্তে সোমবার দুপুর থেকে রাজবাড়ীর দৌলতদিয়া এবং মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে ফেরি বন্ধ করা হয়। এসময় উভয় ঘাটে আটকা পড়া সাধারণ পণ্যবাহি গাড়ি পার করতে সন্ধ্যার পর থেকে ফেরি চালু করা হয়। রাতের মধ্যে আটকে পড়া পারাপার শেষ হলে পুনরায় মঙ্গলবার সকালে বন্ধ করা হয়। তবে রোগী বা লাশবাহি গাড়ি পার করতে এক-দুটি ছোট ফেরি চালু রাখা হয়েছে।

অনেকক্ষণ বিরতির পর যখনই এসব ফেরি ঘাট ছাড়ছে, নিয়ম নীতির তোয়াক্কা না করে তখনই মানুষ হুমড়ি খেয়ে পড়ছে। একই সাথে পাল্লা দিয়ে ইঞ্জিন চালিত নৌকা বোঝাই করে মানুষ নদী পারাপার হচ্ছে। যাত্রী পারাপার থামাতে নৌপুলিশ প্রথম দিকে তেমন তৎপর না হলেও পরবর্তীতে কিছুটা তৎপর হয়ে উঠে।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয় জানায়, পরিবারের সাথে ঈদ করতে সরকারের নির্দেশনা উপেক্ষা করে সোমবার ভোর থেকে রাজধানী সহ বিভিন্ন অঞ্চল ছেড়ে আসা দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী শত শত গাড়ি মানুষ পাটুরিয়ায় ভিড় করতে থাকে। অনুরপভাবে দক্ষিণ-পশ্চিমাঞ্চল ছেড়ে আসা শত শত ঢাকাগামী মানুষ ও যানবাহন নদী পাড়ি দিতে দৌলতদিয়ায় অপেক্ষা করতে থাকে। পরিস্থিতি এক পর্যায়ে যাত্রী ও যানবাহনের চাপ ভয়াবহ রুপ নেয়। বাধ্য হয়ে সোমবার দুপুর বারোটা থেকে প্রথম পাটুরিয়া ঘাট প্রান্ত থেকে সকল ফেরি ছাড়া বন্ধ করে।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল একেবারে বন্ধ করে দেওয়ায় মহা বিপাকে পড়েন জরুরী কাজের জন্য বাইরে বের হওয়া হাজারো যাত্রী ও যানবাহন চালকেরা। অনেকে বাধ্য হয়ে ঘাট থেকে ফিরে যান। এসময় দৌলতদিয়া এবং পাটুরিয়া ঘাটে আটকা পড়ে শত শত গাড়ি ও হাজারো যাত্রী। কর্তৃপক্ষের সিদ্ধান্তে সোমবার সন্ধ্যা সাতটার পর থেকে ফেরি চালু হয়। আটকে থাকা গাড়ি রাতভর পারাপার শেষে মঙ্গলবার ভোরের দিকে উভয় ঘাট যানবাহন শূন্য হয়ে আসলে কর্তৃপক্ষ ফের সকাল ছয়টার পর থেকে ফেরি চলাচল বন্ধ করে দেয়।
মঙ্গলবার সকালে দৌলতদিয়ায় দেখা যায়, অনেকক্ষণ পর এক-দুটি ফেরি ছাড়ায় তাতে যাত্রীরা হুমড়ি খেয়ে পড়ছে। রাজধানী ছেড়ে আসা মানুষের ভিড়ে ফেরির কোথাও দাড়ানোর জায়গাটুকো নেই। একইভাবে ইঞ্জিন চালিত নৌকা বোঝাই করে মানুষ আসছে। বেলা বাড়ার সাথে নৌকাগুলো পাল্লা দিয়ে যাত্রী পারাপার করতে থাকে। পরে বেলা সাড়ে দশটার দিকে নৌপুলিশ নৌকায় যাত্রী পারাপার থামানোর চেষ্টা করে।

 

মিল্কভিটা কোম্পানীর গাড়ির চালক মুঞ্জুর রহমান ময়মনসিংহ থেকে সোমবার বেলা ৩টায় বাড়ি চুয়াডাঙ্গার উদ্দেশ্যে রওয়ানা করে অনেক কষ্টে দিনগত রাত দুইটার দিকে পাটুরিয়ায় পৌছেন। যানজটে ঘাটে আটকে থাকার পর সকালে ট্রলারে নদী পাড়ি দেন। তার একসহকারী সাথে করে তিনি জনপ্রতি ৮০০ টাকা ভাড়া দিয়ে মাহেন্দ্রে করে রওয়ানা করছেন। তাদের মতো এরকম অসংখ্য মানুষ অনেক কষ্টে করে বাড়ি ফিরছেন।

নৌকা বোঝাই করে যাত্রী পারাপার হওয়া প্রসঙ্গে দৌলতদিয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ মোন্নাফ আলী শেখ বলেন, আমরা কি করতে পারি? চেষ্টা করে যাচ্ছি যাত্রী যাতে পারাপার না হয়। এরপরও এদিক থেকে একদল যাই, আবার ওদিক থেকে একদল আসে। এভাবে কতক্ষণ চালানো যায়।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের সহকারী মহা-ব্যবস্থাপক (এজিএম) জিল্লুর রহমান রাজবাড়ীমেইলকে বলেন, উর্দ্বোতন কর্তৃপক্ষের নির্দেশে শুধুমাত্র রোগীবাহি বা লাশবাহি এ্যাম্বুলেন্স পারাপার করতে এক-দুটি ছোট ফেরি চালু রাখা হচ্ছে। যাত্রী ও ব্যক্তিগত গাড়ি সহ যেকোন সাধারণ গাড়ি পারাপার বন্ধ রাখতেই এমন সিদ্ধান্ত রয়েছে। তবে উভয় ঘাটে যদি পচনশালী পণ্যবাহি গাড়ির জট পড়ে যায় সেক্ষেত্রে বিকেলের দিকে ফেরি সংখ্যা বাড়িয়ে গাড়ি পারাপার করা লাগতে পারে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102