August 4, 2021, 2:40 am
Title :
হিন্দু বাড়িতে হামলা, মারধর, পুলিশের হস্তক্ষেপে পালিয়ে থাকা পরিবার বাড়িতে প্রবাসী ফোরামের জন্মদিনে ব্লাড ডোনার ক্লাবকে অক্সিজেন সিলিন্ডার ও সুরক্ষা সামগ্রী প্রদান ভাঙন কবলিত মানুষের মাঝে ইয়ামাহা রাইডার্স এর খাদ্য সামগ্রী বিতরণ সকালে ব্যক্তিগত গাড়ির লম্বা লাইন, দুপুরে ঘাটে মানুষের ভিড় দৌলতদিয়া-পাটুরিয়া রুটে লঞ্চে সকাল থেকেই মানুষের ভিড় গৃহকর্মীকে হত্যাচেষ্টার অভিযোগে চিত্রনায়িকা একা কারাগারে কারখানা খোলায় দৌলতদিয়া ঘাটে মানুষের ঢল, যে যেভাবে পারছে সেভাবে ছুটছে পদ্মার ১৯ কেজির পাঙ্গাশ, বিক্রি হলো ২৬ হাজার ৬০০ টাকায় গোয়ালন্দে জুয়া খেলা অবস্থায় টাকাসহ ৬ জুয়াড়ি আটক, পলাতক দুই শ্রমিকদের যাতায়াতের সুবিদার্থে রাত থেকে চলবে লঞ্চ

এখনো মানুষ ঝুকি নিয়ে ফেরি ও ট্রলারে নদী পাড়ি দিয়ে দৌলতদিয়ায় আসছে (ভিডিও)

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, এপ্রিল ১৬, ২০২০
  • 25 Time View
শেয়ার করুনঃ

বিশেষ প্রতিনিধিঃ করোনাভাইরাস প্রতিরোধে সারা দেশে এক ধরনের লকডাউন চলছে। সবাইকে স্বাস্থ্য বিধি মেনে চলতে সামাজিক দূরত্ব বা শারীরিক দূরত্ব মেনে চলতে বার বার অনুরোধ করা হচ্ছে। ঢাকার কেউ বাইরে যেতে পারবে না এমনকি কেউ ঢাকায় প্রবেশও করতে পারবে না। নিষেধাজ্ঞার পর রাজবাড়ীর দৌলতদিয়া থেকে অতি জরুরী ছাড়া সাধারণ কোন পরিবহন বা যাত্রী পার হতে পারছেনা। তবে মানিকগঞ্জের পাটুরিয়া থেকে প্রতিদিন অসংখ্য মানুষ ভোররাত থেকে অনেক বেলা পর্যন্ত ফেরি ও ইঞ্জিন চালিত ট্রলারে নদী পাড়ি দিয়ে দৌলতদিয়ায় আসছে।

এক জনের সাথে আরেক জনের শরীর ঘেঁষে, গাদাগাদি করে যেভাবে ফেরি ও ট্রলারে মানিকগঞ্জের পাটুরিয়া থেকে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে ঢুকছে তা দেখলে এক ধরনের গাঁ শিউরে উঠে। এসব মানুষের অধিকাংশ রয়েছে পোশাক কারখানা ও ইট ভাটার শ্রমিক।

কয়েকদিন ধরে ভোররাত থেকে ঢাকাসহ বিভিন্ন অঞ্চল ছেড়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ আসার খবর আসছে। বিষয়টি জানার পর বুধবার ও আগের দিন মঙ্গলবার খুব সকালে দৌলতদিয়া ঘাটে অপেক্ষা করে সত্যতা পাওয়া যায়। দেখা যায়, পাটুরিয়া ঘাট থেকে ছেড়ে আসা ফেরিতে যানবাহনের সাথে অসংখ্য মোটরসাইকেল ও সাধারণ যাত্রী দৌলতদিয়ায় এসে ভিড়ছে। ফেরি ঘাট ও বাহির চর দৌলতদিয়া এলাকায় ছোট-বড় জেলে নৌকাসহ ইঞ্জিন চালিত ট্রলারে করে অসংখ্য মানুষ নদী পাড়ি দিয়ে আসছে। ফেরি ও ট্রলারে একজনের শরীরের সাথে আরেকজনের শরীর লেগে আছে। স্বাস্থ্য বিধি, সামাজিক দূরত্ব, শারীরিক দূরত্ব যাই বলি, কোন কিছুই মানা হচ্ছে না। চরম ঝুকি নিয়ে একজনের সাথে আরেকজনের শরীর লাগিয়ে ফেরি ও ট্রলারে করে পাটুরিয়া থেকে নদী পাড়ি দিয়ে আসছে।


ঢাকার বিষমাইল থেকে দুইজনে মিলে সোমবার দিবাগত তিনটায় রওয়ানা করে ভোরে পাটুরিয়ায় পৌছেন আরেক পোশাক কারখানার শ্রমিক মো. মামুন ও পারভীন আক্তার। মামুনের মুখে মাস্ক থাকলেও পারভীনের মুখে কিছুই নেই। তারা উভয়ে একত্রে ঝিনাইদহের বাড়ি যাচ্ছেন। আলাপকালে মামুন বলেন, বান্ধবী পারভীন একা যেতে সাহস পাইনি বলে সাথে করে রওয়ানা করেছি। একজনের শরীরের সাথে আরেক জনের শরীর লাগিয়ে আসা কতটুকো নিরাপদ জানতে চাইলে বলেন, ঝুকি তো আছেই। কিন্তু কি করার আছে। ঢাকায় থেকে তো আর মরতে পারিনা। তাই মরি-বাচি, গ্রামের বাড়ি গিয়ে থাকি। অনেক কষ্ট করে সারাটি পথ আসতে হয়েছে। এখন কিভাবে বাড়ি যাব এই চিন্তায় করছি।

ফরিদপুরের নগরকান্দার বাড়ির উদ্দেশ্যে গাজীপুর থেকে রওয়ানা করেন পোশাক শ্রমিক রবিউল ইসলাম ও মো. বাহাউদ্দিন। ক্ষোভ প্রকাশ করে বলেন, সোমবার মধ্যরাতে রওয়ানা করে সারা পথ ভেঙ্গে ট্রাক, মাইক্রোবাসে এসেছি। নবীনগর থেকে পাটুরিয়া পর্যন্ত মাইক্রোবাসে জনপ্রতি ৪০০ টাকা নিয়েছে। পাটুরিয়ায় ফেরি ভাড়া ৩০ টাকা করে স্থানীয়রা নিলেও পরে আসতে না পেরে ট্রলারে ১০০ টাকা করে দিয়ে এসেছি। করোনা ঝুকি থাকলেও না খেয়ে মরার চেয়ে বাড়ি গিয়ে মরা অনেক ভাল।


ঘাট সংশ্লিষ্ট অনেকে জানান, গত তিন-চার দিন ধরে নারায়ণগঞ্জ, গাজীপুর ও ঢাকা থেকে অসংখ্য মানুষ মধ্যরাতে রওয়ানা করে ভোরের দিকে ঘাট পার হচ্ছে। ওই সময় আইনশৃঙ্খলাবাহিনীর তৎপরতা থাকে না বলে তারা অনেকটা নির্বিঘেœ ঘাট পারি দিচ্ছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ বলেন, অতী জরুরী ছাড়া কোন ধরনের গাড়ি পারাপারের সুযোগ নেই। তবে ঢাকার দিক থেকে কিছু মানুষ ভোরের দিকে নদী পাড়ি দিয়ে আসছে। এ বিষয়টি তদারকি করার কথা আইন শৃঙ্খলাবাহিনীর।
এ প্রসঙ্গে গোয়ালন্দের সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন বলেন, সোমবার বিকেল থেকে উপজেলা প্রশাসনের অনুমোতি ছাড়া কোন গাড়ি ঢাকামুখী ফেরিতে উঠতে পারছেনা। তবে পাটুরিয়া ঘাট থেকে যানবাহনের সাথে অনেক মানুষ নদী পাড়ি দিয়ে আসছে বলে জেনেছি। এ বিষয়টিও আমরা প্রতিরোধের চেষ্টা করছি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102