December 5, 2022, 6:03 pm
শিরোনামঃ
চার গ্রামের মানুষের চলাচলের একমাত্র ভরসা নড়বড়ে বাশের সাঁকো বালিয়াকান্দিতে কাঠ পোড়ানোর দায়ে দুই ইটভাটা মালিককে জরিমানা-মামলা পাংশায় বিস্ফোরক দ্রব্য আইনে বিএনপির ১৩ নেতাকর্মীর নামে থানায় মামলা বালিয়াকান্দিতে ডিবির অভিযানে ইয়াবাসহ যুবক গ্রেপ্তার আ.লীগ ও বিএনপি ৩২ বছর ধরে লুটপাট করছে -রাজবাড়ীতে মুজিবুল হক চুন্নু রাজবাড়ী থেকে পুলিশের ভুয়া এস আই গ্রেপ্তার পাঁচুরিয়ার ব্রাম্মনদিয়া মর্নিং স্টার কিন্ডার গার্টেনে দোয়া মাহফিল রাজবাড়ীতে স্বেচ্ছাসেবক লীগের সদর উপজেলা ও পৌর কমিটির আনন্দ র‌্যালী গোয়ালন্দ পৌরসভা পরিদর্শনে অতিরিক্ত সচিব, মতবিনিময় সভা গোয়ালন্দে হেরোইন সহ তরুণ গ্রেপ্তার

দৌলতদিয়া ঘাটে গাড়ির জন্য অপেক্ষমান ফেরি, পাটুরিয়ায় গাড়ি ও মানুষের ভিড়

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, মার্চ ২৬, ২০২০
  • 108 Time View
শেয়ার করুনঃ

বিশেষ প্রতিনিধিঃ এখনো রাজধানী ঢাকাসহ বিভিন্ন শহর ছেড়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ গ্রামে ছুটছেন। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সরকারিভাবে ১০ দিনের ছুটি পেয়ে এসব মানুষ নদী পাড়ি দিতে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ভিড় করছেন। অপর দিকে দৌলতদিয়া ঘাটে ঢাকাগামী গাড়ি ও মানুষের কোন চাপ নেই। ফাঁকা ঘাটে এক-দুটি গাড়ি নিয়ে দৌলতদিয়া থেকে ফেরি ছেড়ে যাচ্ছে।

 

বৃহস্পতিবার সকালে দৌলতদিয়ায় দেখা যায়, মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট থেকে ছেড়ে যেসব ফেরি দৌলতদিয়া ঘাটে এসে পৌছছে প্রতিটি ফেরিতে যানবাহন ও মানুষে ঠাসাঠাসি। ফেরিগুলো ঘাটে পৌছে গাড়ি নামিয়ে দেওয়ার পর গাড়ির জন্য বসে থাকছে। এক-দুটি গাড়ি যা পাচ্ছে তাই নিয়ে ঘাট ছেড়ে যাচ্ছে। বিপরিত দিকে পাটুরিয়া ঘাটে আসা প্রতিটি ফেরিতে ভরপুর যানবাহন। সেই সাথে আগের দিন বুধবার দিবাগত রাতে রওয়ানা করা অনেকে আসছে। তবে গণপরিবহন সংকটের কারণে যাত্রীদের দুর্ভোগ আরো বাড়িয়ে দিয়েছে। যে যা পাচ্ছে তাতে চড়েই বসছে।

দৌলতদিয়া ফেরি ঘাটে দেখা যায়, ফেরিগুলো গাড়ির জন্য অপেক্ষা করছে। ঘাটে ভিড়ে রয়েছে রো রো (বড়) ফেরি আমানত শাহ, বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, বীরশ্রেষ্ঠ হামীদুর রহমান, শাহ আলী, ইউলিটি (ছোট) ফেরি শাপলা শালুক, বনলতা, হাসনা হেনা, চন্দ্র মল্লিকা। কিছুক্ষণ পর একটি কার্ভাডভ্যান আসলে পাঁচ নম্বর ঘাটে থাকা বড় ফেরি আমানত শাহ ওই কার্ভাডভ্যান নিয়ে পাটুরিয়ার উদ্দেশ্যে ছেড়ে যায়। এছাড়া বীরশ্রেষ্ঠ মতিউর রহমান মাত্র তিনটি ব্যক্তিগত গাড়ি নিয়ে ছেড়ে যায়। এভাবে এক-দুটি গাড়ি নিয়ে ফেরিগুলো ছেড়ে যাচ্ছে। বিপরতি দিকে পাটুরিয়া থেকে আসা প্রতিটি ফেরি গাড়ি ও যাত্রীতে ভরপুর রয়েছে।

অপরদিকে দৌলতদিয়া লঞ্চ ঘাট শূন্য। জনমানবহীন ঘাটে দুটি মাত্র লঞ্চ ঘাটের পন্টুনের এক পাশে বেধে রাখা হয়েছে। বাকি সবকটি লঞ্চ আরিচা ও পাটুরিয়া ঘাটে নিয়ে সরিয়ে রাখা হয়েছে। গত মঙ্গলবার রাত থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে সকল ধরনের লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

ঢাকার একটি বসরকারী হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে যশোরের বাড়ি ফিরছিলেন পপি দাস। তিনি বলেন, অসুস্থ্য বাবা সুবল দাসকে অস্ত্রপচার শেষে দ্রুত করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে এই অবস্থায় বাড়ি যাচ্ছি। বুধবার দিবাগত রাতে বাড়ির উদ্দেশ্যে রওয়ানা হয়ে লোকাল বাসে পাটুরিয়ায় পৌছে অনেকক্ষণ বসে ছিলাম। সকালে ফেরিতে নদী পাড়ি দিয়ে এখন সকাল সাড়ে সাতটার দিকে দৌলতদিয়ায় এসে পৌছলাম। এখান থেকে কিভাবে বাড়ি যাব সে চিন্তাই করছি।

সাভারের একটি পোশাক কারখানার বস্ত্র প্রকৌশলী রাকিবুল হক বুধবার রাত ৯ টার দিকে একটি প্রাইভেটকার ভাড়া করে গ্রামের বাড়ি রাজবাড়ীর উদ্দেশ্যে বের হই। ঘাটে মানুষের ঢল বিভিন্ন গণমাধ্যমে দেখার পর রাতে আসার সিদ্ধান্ত নেই। বুধবার রাত নয়টায় সাভার থেকে রওয়ানা করেন। কিন্তু দুর্ভাগ্য সারা রাস্তায় জট থাকার পর পাটুরিয়া ঘাটে পৌছে দীর্ঘ সময় বসে থাকেন। রাত তিনটার দিকে তিনি ফেরিতে ওঠার সুযোগ পান। ভোরের দিকে বাড়ি পৌছে এখন বিশ্রামে আছেন।

বুধবার রাত বারোটার দিকে সাভার থেকে একটি বেসরকারী প্রতিষ্ঠানের চাকুরে আশিক কাজী ফরিদপুরের আলফাডাঙ্গার উদ্দেশ্যে বের হন। দুই বন্ধু মিলে একত্রে বের হয়ে অনেক কষ্ট করে লোকাল বাসে পাটুরিয়ায় পৌছেন। নদী পাড়ি দিয়ে দৌলতদিয়ায় এসে পৌছতে তাদের সকাল আটটা বেজে যায়। আলাপকালে তিনি বলেন, সারাদিন অসংখ্য মানুষ ঢাকা ছেড়েছে। ঘাটে মানুষের কষ্টের কথা চিন্তা করে দিনে রওয়ানা না দিয়ে মধ্যরাতে রওয়ানা করেছি। সারাটিরাত পথে আমাদের কাটাতে হলো। এখন বাড়ি যেতে পারলে আল্লাহ রক্ষা করে। তাদের মতো অসংখ্য এমন দুর্ভোগের কথা উঠে আসে শহর ছেড়ে আসা মানুষের মুখে।

বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ বলেন, বর্তমানে ১৪টির মধ্যে ১৩টি ফেরি চলাচল করছে। টানা ১০ দিনের লম্বা ছুটি পেয়ে মানুষ শহর ছেড়ে গ্রামের বাড়ির দিকে যাচ্ছে। এ ছাড়া অধিকাংশ গণপরিবহন ও ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় মানুষ বিকল্প উপায়ে বাড়ির দিকে যাচ্ছে। আর পাটুরিয়া ঘাটে এসে ভিড় করছে। অন্যদিকে ঢাকাগামী গাড়ি নেই বললেই চলে। ফলে দৌলতদিয়া ঘাট যানবাহনশূন্য অবস্থায় আছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
DeveloperAsif
themesba-lates1749691102