September 29, 2021, 2:06 am
Title :
রাজবাড়ীতে খোলা আকাশের নিচে পাঠদান রাজবাড়ীতে পেট থেকে সহস্রাধিক পিস ইয়াবাবড়ি উদ্ধার, গ্রেপ্তার ২ গোয়ালন্দে ৭৫ পাউন্ডের কেক কেটে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন গোয়ালন্দে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে ছাত্রলীগের বৃক্ষরোপণ প্রধানমন্ত্রীর জন্মদিনে সরকারী গোয়ালন্দ কামরুল ইসলাম কলেজে বৃক্ষ রোপণ উপজেলা প্রশাসনের উদ্যোগঃ পিছিয়ে পড়া জনগোষ্ঠির প্রশিক্ষণে উদ্বুদ্ধ করণ কর্মশালা পদ্মায় ১২ কেজির চিতল ও ১৮ কেজির বাগাড় মাছ বিক্রি হলো ৪১ হাজারে ফরিদপুরে জমকালো আয়েজনের মধ্য শেষ হয়েছে FZS V3 কাষ্টমার মিট রাজবাড়ীতে পদ্মার গর্ভে বিলীন চরনিসিলিমপুর প্রাথমিক বিদ্যালয়ের ভবন সংবাদ সম্মেলন জেলা আ.লীগের সভাপতি প্রার্থীতা ঘোষনা দিলেন সাংসদ কাজী কেরামত

কোন পাসপোর্ট নিয়ে বিশ্বজুড়ে অনায়াসে যাতায়াত করা যায়?

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, জানুয়ারি ৯, ২০২০
  • 34 Time View
শেয়ার করুনঃ

বিশ্বজুড়ে কোন পাসপোর্ট নিয়ে অন্য দেশে সবচেয়ে বেশি অনায়াসে যাতায়াত করা যায়? এর উত্তর হলো জাপানিজ পাসপোর্ট। হেনলি পাসপোর্ট ইনডেক্সে শীর্ষে আছে এশিয়ার এই দেশ। জাপানিরা ১৯১টি দেশে আগে থেকে ভিসা না নিয়ে ভ্রমণ করতে পারেন।

লন্ডনে অবস্থিত বৈশ্বিক নাগরিকত্ব ও আবাসনের পরামর্শক সংস্থা হেনলি অ্যান্ড পার্টনার্স প্রকাশিত বিশ্বের ভ্রমণবান্ধব পাসপোর্টের তালিকায় ওপরের সারিতে রয়েছে এশিয়ার আধিপত্য। পৃথিবীর ১৯৯টি পাসপোর্ট ও ২২৭টি ভ্রমণ গন্তব্য নিয়ে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) বিশেষ তথ্যের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে হেনলি পাসপোর্ট ইনডেক্স।
গত বছরও র‌্যাংকিংয়ে শীর্ষে ছিল জাপান। এবার দুই নম্বরে আছে সিঙ্গাপুর। ১৯০টি দেশে ভিসামুক্ত কিংবা ভিসা-অন-অ্যারাইভাল সুবিধা পেয়ে থাকেন দেশটির পাসপোর্টধারীরা। তিন নম্বরে যৌথভাবে আছে এশিয়ার দক্ষিণ কোরিয়া ও ইউরোপের জার্মানি। এ দুটি দেশের নাগরিকদের ১৮৯টি দেশের দূতাবাসে ভিসার জন্য যেতে হয় না।

শীর্ষ দশে ইউরোপের পাসপোর্টগুলোর অবস্থান সুদৃঢ়। ১৮৮টি দেশে ভিসামুক্ত কিংবা ভিসা-অন-অ্যারাইভাল চলাফেরার সুবিধা নিয়ে চার নম্বরে আছে ইতালি ও ফিনল্যান্ড। পাঁচে আছে যৌথভাবে স্পেন, লাক্সেমবার্গ ও ডেনমার্ক (১৮৭)। সুইডেন ও ফ্রান্স আছে ছয় নম্বরে। এ দুটি দেশের পাসপোর্টধারীদের ১৮৬টি দেশে যাওয়ার আগে দূতাবাসে যাওয়ার প্রয়োজন পড়ে না।

দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য র‌্যাংকিংয়ে কিছুটা নিচে নেমেছে। হেনলি পাসপোর্ট ইনডেক্সে এ বছর নরওয়ে, গ্রিস ও বেলজিয়ামের সঙ্গে যৌথভাবে আট নম্বরে আছে আমেরিকা-ব্রিটেন। ২০১৫ সালে শীর্ষস্থানে ছিল এই দুটি দেশ।

গত একদশকে ভিসামুক্ত কিংবা ভিসা-অন-অ্যারাইভাল সুবিধা পাওয়ার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত ছিল সবচেয়ে বেশি সফল। দেশটি এ বছর আছে ১৮ নম্বরে। ১৭১টি দেশে সহজে যাতায়াতের সুবিধা পান আমিরাতিরা।

কিছু দেশের পাসপোর্টধারীদের ৪০টিরও কম দেশে ভিসামুক্ত কিংবা ভিসা-অন-অ্যারাইভাল সুবিধা দেওয়া হচ্ছে। এক্ষেত্রে তলানিতে আছে আফগানিস্তান। মাত্র ২৬টি দেশে যাওয়ার আগে দূতাবাসে যেতে হয় না তাদের। এ কারণে এটাই বিশ্বের সবচেয়ে দুর্বল পাসপোর্টের দেশ।

২০২০ সালের সেরা ১০ পাসপোর্ট
১. জাপান (১৯১টি দেশ)
২. সিঙ্গাপুর (১৯০)
৩. দক্ষিণ কোরিয়া, জার্মানি (১৮৯)
৪. ইতালি, ফিনল্যান্ড (১৮৮)
৫. স্পেন, লাক্সেমবার্গ, ডেনমার্ক (১৮৭)
৬. সুইডেন, ফ্রান্স (১৮৬)
৭. সুইজারল্যান্ড, পর্তুগাল, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, অস্ট্রিয়া (১৮৫)
৮. যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নরওয়ে, গ্রিস, বেলজিয়াম (১৮৪)
৯. নিউজিল্যান্ড, মাল্টা, চেক রিপাবলিক, কানাডা, অস্ট্রেলিয়া (১৮৩)
১০. স্লোভাকিয়া, লিথুয়ানিয়া, হাঙ্গেরি (১৮১)

সবচেয়ে দুর্বল পাসপোর্ট
১০০. উত্তর কোরিয়া, সুদান (৩৯টি দেশ)
১০১. নেপাল, ফিলিস্তিন (৩৮)
১০২. লিবিয়া (৩৭)
১০৩. ইয়েমেন (৩৩)
১০৪. সোমালিয়া, পাকিস্তান (৩২)
১০৫. সিরিয়া (২৯)
১০৬. ইরাক (২৮)
১০৭. আফগানিস্তান (২৬)

সূত্র: সিএনএন ট্রাভেল

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102