September 30, 2022, 6:16 am
শিরোনামঃ
দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় ভাঙন, বসতভিটা বিলীন, তিন ফেরিঘাট বন্ধ গোয়ালন্দে পুলিশের হাতে ইয়াবাবড়ি ও ফেনসিডিলসহ গ্রেপ্তার ৫ অস্ত্র-গুলি ও সহযোগীসহ পাংশার পৌরসভার কাউন্সিলর গ্রেপ্তার গোয়ালন্দে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত গোয়ালন্দে মা ও শিশু ওয়ার্ড এবং পোষ্ট অপারেটিভ ওয়ার্ড উদ্বোধন মুক্তিযোদ্ধাদের মাঝে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড হস্তান্তর গোয়ালন্দে মাদক বিরোধী প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত গোয়ালন্দে সামাজিক-সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত রাজবাড়ী জেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতিক বরাদ্দ সম্পন্ন দৌলতদিয়ায় পদ্মার ১৩ কেজির বোয়াল বিক্রি হলো ২৮ হাজারে

মেয়াদ শেষের আগেই ৩৯৫ কোটি টাকার সড়কের বিভিন্নস্থান ফুলে ও দেবে গেছে

Reporter Name
  • Update Time : বুধবার, সেপ্টেম্বর ২১, ২০২২
  • 44 Time View
শেয়ার করুনঃ

ইমরান হোসেন মনিম, রাজবাড়ীঃ রাজবাড়ীতে ৩৯৫ কোটি টাকা ব্যায়ে নির্মিত ৪৫ কিলোমিটার আঞ্চলিক মহাসড়কের বিভিন্ন স্থানে মেয়াদ শেষের আগেই পিচ ঢালাইয়ের স্থানে ফুলে ও দেবে গেছে। এতে মহাসড়কে যান চলাচলে ঝুকি তৈরী হওয়ায় ঘটছে দুর্ঘটনা। ফুলে যাওয়া ও দেবে যাওয়া স্থানে নতুন করে পিচ ঢালাই করে দেওয়া হচ্ছে জোড়াতালি। কর্তৃপক্ষ বলছে সড়ক নির্মানে নিযুক্ত ঠিকাদারি প্রতিষ্ঠান মেয়াদ শেষের তিন বছর পর্যন্ত প্রাকৃতিক দুর্যোগ ব্যতিত সব ধরনের মেরামত করবে।

২০১৮ সালে রাজবাড়ীতে ২১টি জেলার নিয়মিত যাতায়াতের গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়কের গোয়ালন্দ মোড় থেকে পাংশার শিয়ালডাঙ্গি ও জৌকুড়া পর্যন্ত ৩৯৫ কোটি টাকা ব্যয়ে ৪৫ কিলোমিটার মহাসড়কের উন্নয়ন কাজ শুরু হয়। চারটি প্যাকেজে কাজটি চারবার মেয়াদ বাড়িয়ে চলতি বছর জুন পর্যন্ত কাজের সময় নির্ধারন করা হয়। এরপর ওয়াহেদ কনস্ট্রাকশন ঠিকাদারি প্রতিষ্ঠান তাদের ফোরলেন অংশের কাজ শেষ করতে না পারায় ২ কোটি ৫ লক্ষ টাকা জরিমানা করে তাদের প্রত্যাহার করা হয়। অহেদ কনস্ট্রাকশন লিমিটেডের কাজের মেয়াদ শেষ হলেও জেলা পরিষদ থেকে তালতলা পর্যন্ত চার কিলোমিটারের বেশি ফোরলেন অংশ ও কালুখালী মহাসড়কের বিভিন্ন স্থানে পিচ ঢালাই দেবে ও ফুলে ড্রেনের মত তৈরী হওয়ায় গাড়ি চালকেরা পরেছেন মারাত্বক ঝুকিতে। দেবে যাওয়া অংশে যানবাহন চলাচলে সড়কে দুর্ঘটনায় বেশ কয়েকটি প্রানহানির ঘটনা ঘটেছে ইতমধ্যে। ফুলে যাওয়া ও দেবে যাওয়া অংশে ঠিকাদারি প্রতিষ্ঠান জোড়াতালি দিয়ে মেইনটেনেন্স কাজ করার চেস্টা করছেন। কোটি টাকা ব্যায়ে নির্মিত মহাসড়কে জোড়াতালি দিয়ে কাজ করায় কতখানি সফলতা বয়ে আনবে তা নিয়ে জনমনে দেখা দিয়েছে হতাশা। ফোরলেন অংশের অসমাপ্ত কাজ দরপত্র আহব্বানের মাধ্যমে নতুন ঠিকাদার নিয়োগ করা হবে।

এলাকাবাসি ও যানবাহন চালকেরা বলেন, রাস্তাটির অবস্থা এখন মারাত্বক ঝুকিপূর্ণ।রাস্তার স্থানে স্থানে পিচ ঢালাই দেবে ও ফুলে যাওয়ায় ঝুকি নিয়ে যানবাহন চালাতে হচ্ছে। প্রায় সময় ঘটছে মারাত্বক দুর্ঘটনা। তবে কাজের মান ও নি¤œ মানের সামগ্রী ব্যাবহারের কারনে রাস্তাটির এমন অবস্থা বলে জানান তারা।

ওয়াহেদ কনস্ট্রাকশন ঠিকাদারি প্রতিষ্ঠান লিমিটেডের প্রতিনিধি মোঃ সুজন বলেন, ভারী ও ভারলোড যানবাহন চলাচলের কারনে রাস্তায় লিকেজ বা সেক্রিডিশন হয়েছে। এ কারনে লিকেজ অংশে মেইনটেনেন্স করার হচ্ছে। পরবর্তিতে কোন অংশে এমন অবস্থা হলেও তা মেরামত করা হবে বলে জানান।

রাজবাড়ী সড়ক জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নওয়াজিশ রহমান বলেন, মহাসড়ক নির্মান প্রতিষ্ঠান তাদের নির্মানের শেষ সময় থেকে তিন বছর পর্যন্ত মহাসড়কে কোন ধরনের প্রাকৃতিক কারন ব্যাতিত টেকনিক্যাল ও যে কোন ধরনের সমস্যা সমাধান করবে। ডিফেক্ট লায়াবেলিটি সময়ের মধ্যে সব ধরনের কাজ করবে নিযুক্ত ঠিকাদারি প্রতিষ্ঠান। কি কারনে এ অবস্থার সৃষ্টি হয়েছে সেটি ঠিকাদারি প্রতিষ্ঠান ও সড়ক পরিবহন কর্তৃপক্ষ দেখে ব্যবস্থা নিবে বলে জানান তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
DeveloperAsif
themesba-lates1749691102