August 6, 2022, 1:37 pm
শিরোনামঃ
রাজবাড়ীতে শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত গোয়ালন্দে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রীতি ফুটবল ম্যাচ গোয়ালন্দে যুবলীগের আয়োজনে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন গোয়ালন্দে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে শেখ কামালের ৭৩তম জন্মদিন পালন টাকা ছিনিয়ে নিতেই খুন করা হয় মানসিক ভারসাম্যহীন ভিক্ষুককে, অপর ভিক্ষুককে কুপিয়ে জখম গোয়ালন্দে চলন্ত ফেরি থেকে চার জুয়াড়ি গ্রেপ্তার, টাকা ও তাস জব্দ ক্যান্সারে আক্রান্ত আলিফের পাশে প্রথম আলো গোয়ালন্দ বন্ধুসভা গোয়ালন্দে পদ্মার ২৫ কেজির বিপন্ন বাগাড় বিক্রি হলো ২৮ হাজার টাকায় গোয়ালন্দে ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ গ্রেপ্তার ১ রাজবাড়ীতে ৬০ কোটি টাকা হাতিয়ে নেওয়া এমএলএম কোম্পানির প্রধান গ্রেপ্তারের পর কার্যালয়ে তল্লাশি

গোয়ালন্দে পদ্মার ২৫ কেজির বিপন্ন বাগাড় বিক্রি হলো ২৮ হাজার টাকায়

Reporter Name
  • Update Time : সোমবার, জুলাই ১৮, ২০২২
  • 158 Time View
শেয়ার করুনঃ

নিজস্ব প্রতিবেদক, গোয়ালন্দঃ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীর প্রায় ২৫ কেজি ওজনের একটি বিপন্ন বাগাড় মাছ জেলেদের জালে ধরা পড়েছে। দৌলতদিয়া ফেরিঘাট এলাকার মৎস্য ব্যবসায়ী শাহজাহান শেখ ১,১০০ টাকা কেজি দরে ২৭ হাজার টাকায় কিনেন। পরে ১,১৫০ টাকা কেজি দরে ২৮ হাজার টাকায় বিক্রি করেন। সোমবার ভোরে মাছটি ফেরি ঘাটের অদূরে দৌলতদিয়া পদ্মা নদীর মোহনায় জেলে জয়নাল সরদারের জালে ধরা পড়ে।

দৌলতদিয়ার ৫নম্বর ফেরি ঘাট এলাকার মৎস্য আড়তদার শাহজাহান শেখ জানান, সকালে মাছ বাজারে গিয়ে রওশন মোল্লার আড়ত ঘরে বড় একটি বাগাড় দেখতে পান। এ সময় মাছটি ওজন দিয়ে দেখেন প্রায় ২৪ কেজি ৭০০ গ্রাম হয়েছে। পড়ে নিলামে তোলা হলে তিনিও তাতে অংশ নেন। সর্বোচ্চ দরদাতা হিসেবে ১ হাজার ১০০ টাকা কেজি দরে ২৭ হাজার টাকায় তিনি কিনেন। এতবড় বাগাড় মাছ দেখতে উৎসুক মানুষ ভিড় করছেন। পরে কেজি প্রতি ৫০ টাকা করে লাভ মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট এলাকার আরেক মৎস্য ব্যবসায়ীর কাছে তিনি বিক্রি করেন বলে জানান।

এদিকে বাগাড় এক ধরনের বিপন্ন প্রজাতির মাছ। এ ধরনের মাছ শিকার করা নিষেধ থাকলেও গোয়ালন্দের পদ্মা নদীতে মাঝে মধ্যে জেলেদের জালে ধরা পড়ছে। আর ওই সব মাছ প্রকাশ্য নিলামের মাধ্যমে বিক্রি হচ্ছে। স্থানীয় মৎস্য ব্যবসায়ীরা নিলামে অংশ নিয়েই এ ধরনের মাছ কিনে ঢাকা সহ বিভিন্ন অঞ্চলে পরিচিত রাজনৈতিক দলের নেতা, আমলা বা ব্যবসায়ীদের কাছে বিক্রি করছেন। কিন্তু এ ধরনের মাছ শিকার বন্ধে বা কার্যকর কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি।

সূত্র মতে, ২০২২ সালের জানুয়ারিতে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় বণ্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিলে বাগাড় ( বাঘাইড়) মাছকে বিপন্ন প্রাণী হিসেবে তালিকভুক্ত করা হয়।The International Union for Conservation of Nature (IUCN) এর রেড লিস্টে রয়েছে বাগাড়ের নাম। তাই বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী বিপন্ন প্রাণী ধরা বা কেনাবেচা দণ্ডনীয় অপরাধ। এ অপরাধে সর্বোচ্চ এক বছর কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে।

মৎস্য ব্যবসায়ী মো. শাহজাহান শেখ বলেন, বাগাড় মাছ বিপন্ন প্রজাতির তা আমিও জানি। আমরা সারা বছর মাছ বাজার বা ফেরি ঘাটে জেলেদের নিয়ে আসা মাছ নিলামে তোলা হলে কিনে নেই। কখনো কোনদিন মৎস্য বিভাগ, নৌপুলিশ বা সরকারি কোন দপ্তরকে এ ব্যাপারে অভিযান চালাতে বা নিষেধ করতে দেখেনি। আমরা ব্যবসায়ী, মাছ বাজারে উঠলে কিনে অন্যত্র বিক্রি করে কিছু টাকা লাভ করে সংসার চালাই।

গোয়ালন্দ উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরীফ বলেন, পদ্মা নদীতে মাঝে মধ্যে বড় বড় মাছ ধরা পড়ে এটা শুধু জেলেদের নয়, এই অঞ্চলের জন্য অনেক সুখবর। বাগাড় মাছ শিকারের ব্যাপারে কোন নিষেধ বা পরিপত্র না থাকায় আমরা তেমন কিছু করতেও পারছিনা। তবে জেনেছি এটা বিপন্ন প্রজাতির মাছ। শীঘ্রই এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

জানতে চাইলে দৌলতদিয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ (ওসি) মো. সিরাজুল কবির বলেন, আমি সদ্য এখানে যোগদান করেছি। আমার জানামতে বাগাড় মাছ বিপন্ন প্রজাতির। এ বিষয়ে শীঘ্রই নদীতে অভিযান পরিচালনা করা হবে। যারা বাগাড় মাছ শিকার করবেন তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
DeveloperAsif
themesba-lates1749691102
0
Would love your thoughts, please comment.x
()
x