August 5, 2022, 7:57 pm
শিরোনামঃ
ক্যান্সারে আক্রান্ত আলিফের পাশে প্রথম আলো গোয়ালন্দ বন্ধুসভা গোয়ালন্দে পদ্মার ২৫ কেজির বিপন্ন বাগাড় বিক্রি হলো ২৮ হাজার টাকায় গোয়ালন্দে ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ গ্রেপ্তার ১ রাজবাড়ীতে ৬০ কোটি টাকা হাতিয়ে নেওয়া এমএলএম কোম্পানির প্রধান গ্রেপ্তারের পর কার্যালয়ে তল্লাশি রাজবাড়ী জেলা ট্রাক কাভার্ডভ্যান ড্রাইভার্স ইউনিয়নের ত্রি-বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত রাজবাড়ীতে নির্বাচনী প্রতিশ্রতি বাস্তবায়নের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ব্রেইন স্ট্রোকে রোগীর পাশে “আমরা রাজবাড়ীর সন্তান” গোয়ালন্দ থানা পুলিশের অভিযানে লুন্ঠিত চোরাই স্বর্নের চেইনসহ গ্রেফতার ২ কালুখালীতে টিনের বেড়ার সাথে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-মেয়ের মৃত্যু দৌলতদিয়া ঘাটে ঈদ ফেরত মানুষের ঢল, দিন শেষে গাড়ির চাপ বাড়ছে

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান ‘সাংবাদিকতার নামে অন্যায় করলে ভবিষ্যতে কারাদণ্ড’

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, মে ৩১, ২০২২
  • 45 Time View
শেয়ার করুনঃ

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুরঃ সাংবাদিকতা একটি মহৎ পেশা হলেও কিছু কিছু সাংবাদিক এটাকে কলুষিত করছেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম। এ জন্য সাংবাদিকদের নীতিমালা ও আচরণবিধিতে কঠিন শাস্তির বিধান যুক্ত করা হবে বলে জানিয়েছেন তিনি। তাঁর ভাষ্য, সারা দেশে সাংবাদিকতার নামে কিছু অন্যায় সাংবাদিকেরা করছেন। এর জন্য পানিশমেন্টের ব্যবস্থা থাকা উচিত। এখন জরিমানা আসছে, ভবিষ্যতে কারাদণ্ড আসছে।

রোববার (৩০ মে) সকাল থেকে বেলা ২টা পর্যন্ত ‘ফরিদপুরের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের অংশগ্রহণে সাংবাদিকতার নীতিমালা, প্রেস কাউন্সিল আইন ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন অবহিতকরণ’ শীর্ষক কর্মশালা হয়। ফরিদপুর সার্কিট হাউসে এই কর্মশালা আয়োজন করে বাংলাদেশ প্রেস কাউন্সিল, সহযোগিতায় ছিল জেলা প্রশাসন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি নিজামুল হক বলেন, ১৯৭৪ সালে প্রেস কাউন্সিল গঠিত হয়। ওই সময় সাংবাদিকদের নীতিমালা ও আচরণবিধি প্রণয়ন করা হয়। ওই সময় প্রণীত প্রেস কাউন্সিল আইনে সাংবাদিকদের সংবাদসংক্রান্ত অপরাধের জন্য সতর্ক করা কিংবা বড়জোর তিরস্কার করার বিধান ছিল। কিন্তু এখন সময় পাল্টে গেছে। সাংবাদিকদের সম্পর্কে সাধারণ মানুষের ধারণা ভালো না, কিন্তু সাংবাদিকতা একটি মহান ও মহৎ পেশা। এ পেশার গুরুত্ব বজায় রাখতে হলে অপসাংবাদিকদের হাত থেকে সাংবাদিকদের রক্ষা করতে হবে। এ কারণে সাংবাদিকতায় জবাবদিহি এবং প্রয়োজনে সাংবাদিকের সাংবাদিকতার অধিকার কেড়ে নেওয়ার বিধান থাকতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রেস কাউন্সিলের সদস্য, প্রধানমন্ত্রীর সাবেক তথ্যবিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। তিনি বলেন, তথ্য জানার অধিকার মানুষের মৌলিক অধিকার—এ জন্যই তথ্য অধিকার আইন প্রণয়ন করা হয়েছে। অথচ এ আইন কার্যকরে যতটুকু উদ্যোগ নেওয়া উচিত ছিল, এখন পর্যন্ত তা নেওয়া হয়নি। দেশে গণমাধ্যমের সংখ্যা যত বাড়ছে, গণমাধ্যমের প্রতি মানুষের আস্থা তত কমে যাচ্ছে। সাংবাদিকেরা নিজেদের কর্মকাণ্ডের জন্যই বিতর্কিত হচ্ছেন। সাংবাদিকতায় নীতি, আদর্শ–নৈতিকতা না থাকলে সেখানে সুষ্ঠু সাংবাদিকতা থাকে না। সুষ্ঠু সাংবাদিকতার জন্য একদিকে স্বাধীনতা, অপরদিকে নীতিনৈতিকতা ও দায়িত্ব থাকতে হবে।

হতাশা প্রকাশ করে ইকবাল সোবহান চৌধুরী আরও বলেন, ‘দেশে বহু সাংবাদিক হত্যার বিচায় হয়নি। রাষ্ট্র আমাদের বিচার দিতে ব্যর্থ হয়েছে। সাংবাদিকদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। অথচ রাষ্ট্রের দায়িত্ব নিরাপত্তা ও অধিকার দেওয়া। দায়িত্ব পালন করতে গিয়ে কোনো পুলিশ সদস্য আহত বা নিহত হলে রাষ্ট্র দায়িত্ব পালন করে, কিন্তু সাংবাদিকের পাশে রাষ্ট্র দাঁড়ায় না।’

সারা দেশে সাংবাদিকদের একটি ডেটাবেজ তৈরির প্রক্রিয়া চলছে জানিয়ে প্রেস কাউন্সিলের সদস্য ইকবাল সোবহান চৌধুরী বলেন, প্রথমে স্ব স্ব মিডিয়ার কাছ থেকে সাংবাদিকদের তালিকা নেওয়া হবে। পরে তা জেলা প্রশাসকদের মাধ্যমে যাচাই–বাছাই করে প্রেস কাউন্সিল থেকে সাংবাদিকদের কার্ড দেওয়া হবে। এ কার্ড প্রতি ছয় মাস অন্তর নবায়ন করা হবে। এটি হলে হলুদ সাংবাদিকতা কমে যাবে, সাংবাদিকের মর্যাদা বাড়বে।

কর্মশালার শুরুতে আলোচনা সভায় সভাপতির বক্তব্য দেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। বিশেষ অতিথির বক্তব্য দেন প্রেস কাউন্সিলের সচিব শাহ আলম, অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ফরিদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহবুবুল ইসলাম। ওই প্রশিক্ষণ কর্মশালায় ফরিদপুরের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৪০ জন্য সাংবাদিক অংশ নেন। পরে তাঁদের হাতে সনদ তুলে দেন প্রধান অতিথি প্রেস কাউন্সিলের চেয়ারম্যান।

Please Share This Post in Your Social Media

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
DeveloperAsif
themesba-lates1749691102
0
Would love your thoughts, please comment.x
()
x