May 21, 2022, 12:12 am
শিরোনামঃ
রাজবাড়ীতে শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তর সরবরাহকারী চক্রের ১৩ সদস্য আটক গোয়ালন্দে পদ্মার ভাঙনঃ থেমে আছে ঘাট আধুনিকায়ন কাজ রাজবাড়ীতে টিকা সপ্তাহ উপলক্ষে প্রশিক্ষণ কর্মশালা কালুখালীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রাংশ ক্রয়ে অনিয়মের অভিযোগ রাজবাড়ীতে দ্বিতীয় শ্রেনীর শিশু শিক্ষার্থী ধর্ষন, ধর্ষক গ্রেপ্তার দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথঃ তিন ফেরি বিকল, ঘাট এলাকায় পণ্যবাহী গাড়ির চাপ গোয়ালন্দে হেরোইনসহ তরুণ গ্রেপ্তার প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল রাজবাড়ীতে শব্দ দূষণ নিয়ন্ত্রনে সচেতনতামূলক সভা রাজবাড়ীর পুলিশ পরিদর্শক অধীর চন্দ্র রায়ের বদলি জনিত বিদায় সংবর্ধনা

‘নিরাপদ স্কুলে ফিরি’ কর্মসূচির আওতায় সহযোগিতা পাচ্ছে দৌলতদিয়ার শিশুরা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, এপ্রিল ১২, ২০২২
  • 106 Time View
শেয়ার করুনঃ

শামীম শেখ, গোয়ালন্দঃ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া যৌনপল্লী ও পাশ্ববর্তী এলাকার ৫ থেকে ১৬ বছর বয়সী ৭ সহস্রাধিক শিশুকে ঝড়ে পড়া হতে রক্ষা করা এবং তাদের পড়ালেখা চালিয়ে যাওয়া নিয়ে বিশেষ কর্মসূচি বাস্তবায়ন করছে কর্মজীবী কল্যাণ সংস্থার (কেকেএস) নামের স্হানীয় একটি বেসরকারি উন্নয়ন সংগঠন।

আন্তর্জাতিক দাতা সংস্থা সেভ দ্যা চিলড্রেনের সার্বিক সহায়তায় এ প্রকল্পের মাধ্যমে ১৮টি স্কুলভুক্ত এ সকল শিশুদের বিভিন্ন ধরনের শিক্ষা ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরন, বিদ্যালয়সমূহে লাইব্রেরি স্হাপন, অভিভাবকদের আর্থিক সহযোগিতা প্রদান, সচেতনতা বাড়াতে গ্রাম পর্যায়ে কমিটি গঠন, নিয়মিত সচেতনতামূলক সভা, প্রচার-প্রচারনা চালানোসহ নানা ধরনের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে । এতে সুফলও পাওয়া যাচ্ছে। ২০২১ সালের ১ সেপ্টেম্বর হতে শুরু হওয়া এ প্রকল্প শেষ হবে চলতি বছর ৩১ আগষ্ট । ফলে পরবর্তী পরিস্হিতি নিয়ে উদ্বেগও প্রকাশ পেয়েছে উপকারভোগী ও প্রকল্প সংশ্লিষ্টদের মুখে। মঙ্গলবার (১২ এপ্রিল) দুপুরে গোয়ালন্দ উপজেলা পরিষদ হলরুমে এ বিষয়ে মত বিনিময় সভার আয়োজন করা হয়।

কর্মজীবি কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক ও রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার সভায় সভাপতিত্ব করেন। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোস্তফা মুন্সি। বিশেষ অতিথি ছিলেন গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার আজিজুল হক খান মামুন ও গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল।

অন্যান্যের মধ্যে উপস্হিত ছিলেন উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস পারভীন,  উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. রফিকুল ইসলাম, রাবেয়া ইদ্রিস মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুল কাদের শেখ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মাসুদুর রহমান, যু্ব উন্নয়ন কর্মকর্তা দেওয়ান তোফায়েল হোসেন, সেভ দ্য চিলড্রেনের ম্যানেজার (শিক্ষা) সাইফুল ইসলাম খান সেলিম, দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল, দেবগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাফিজুল ইসলাম, ছোটভাকলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমজাদ হোসেন, কেকেএস এর সহকারী নির্বাহী পরিচালক ফকির জাহিদুর রহমান রুমন প্রমূখ।

সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অভিভাবক,এনজিও প্রতিনিধি, রাজনীতিবিদ, গণমাধ্যম কর্মী ছাড়াও প্রকল্প সংশ্লিষ্টরা উপস্হিত ছিলেন।

ফকির আব্দুল জব্বার বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সামনে এগিয়ে নিতে শিক্ষার কোন বিকল্প নেই। কিন্তু মহামারি করোনার কারনে গত দুই বছরে লেখাপড়ার অনেক ক্ষতি হয়ে গেছে। ঝড়ে পড়েছে অনেক শিশু। এ ঝড়ে পড়া ঠেকাতে যৌনপল্লী ও আশপাশের শিশুদের পড়ালেখা চালিয়ে নিতে আমরা কাজ করে যাচ্ছি। এ জন্য ১৮ টি শিক্ষা প্রতিষ্ঠান চিহ্নিত করে সেখানকার শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের নিয়ে আমরা সুনির্দিষ্ট কর্মসূচি বাস্তবায়ন করছি। এর জন্য আমি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102