September 17, 2021, 7:57 am
Title :
রাজবাড়ীতে নদী তীর সংরক্ষণ কাজের ৫০ মিটার সিসি ব্লক বিলীন দৌলতদিয়া ঘাটে ওরস ফেরত গাড়ির চাপে লম্বা লাইন, দুর্ভোগ রাজবাড়ীতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযান, মাদকসহ গ্রেপ্তার ৩ পদ্মা নদীতে অবৈধভাবে মাটি খনন করায় ঝুঁকিতে রাস্তা-বসতভিটা বালিয়াকান্দিতে ইয়াবাবড়ি ও টাকা সহ দুই তরুণ গ্রেপ্তার মাঝ রাতে বিয়ে করলেন চিত্র নায়িকা মাহিয়া মাহি রাজবাড়ীতে হেরোইনসহ ট্রেন যাত্রী গ্রেপ্তার আইন শৃঙ্খলা সভাঃ “আমার ছেলে মদ-ই খেয়েছে, ডাকাতি তো করেনি”! দৌলতদিয়ায় মদ খেয়ে মাতলামী, ১১ মামলার আসামীসহ গ্রেপ্তার ৪ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রাণ ফিরে এসেছে, স্বাস্থ্যবিধি উপেক্ষিত

আওয়ামী লীগে নারী নেতৃত্ব বেড়েছে

Reporter Name
  • Update Time : রবিবার, ডিসেম্বর ২৯, ২০১৯
  • 31 Time View
শেয়ার করুনঃ

ক্ষমতাসীন আওয়ামী লীগে নারী নেতৃত্ব বেড়েছে। দলটির নবগঠিত ৮১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির মধ্যে ৭৪ জনের নাম ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে। এতে দলীয় সভাপতি শেখ হাসিনাসহ নারী রয়েছেন ১৯জন। এ হিসাবে নারী নেতৃত্বের হার ২৫ দশমিক ৬৮ শতাংশ। আগের কমিটিতে নারী নেতৃত্বের হার ছিল ১৯ দশমিক ৪৮ শতাংশ। অবশ্যই নারী নেতৃত্ব বাড়লেও নির্বাচন কমিশনের শর্ত এখনও পূরণ হয়নি। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, ২০২০ সালের মধ্যে রাজনৈতিক দলগুলোর সব পর্যায়ে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব নিশ্চিত করার বাধ্যবাধকতা রয়েছে।

গত ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের শেষদিন (শনিবার) দলের ৮১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটির ৪২ জনের নাম ঘোষণা করা হয়। পরে ২৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) ঘোষণা হয় আরও ৩২ জনের নাম। সব মিলিয়ে ৭৪ জনের মধ্যে নারী রয়েছেন ১৯ জন। এরমধ্যে সভাপতিমণ্ডলীতে রয়েছেন সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী ও সাহারা খাতুন। অবশ্যই এই তিনজন আগের কমিটিতেও একই পদে ছিলেন। এছাড়া, যুগ্ম সাধারণ সম্পাদক পদে ড. দীপু মনি স্বপদে রয়েছেন। নতুন করে অর্থ ও পরিকল্পনা সম্পাদক পদে এসেছেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান। আগের মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরার স্থলে নতুন এসেছেন মেহের আফরোজ চুমকি। কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ড. রোকেয়া সুলতানা, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুর নাহার চাঁপা বহাল রয়েছেন স্বপদেই।

কার্যনির্বাহী কমিটি থেকে বেগম মুন্নুজান সুফিয়ান ও সিমিন হোসেন রিমি বাদ পড়লেও বেশ কয়েকজন নারীর অন্তর্ভুক্ত হয়েছেন কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য পদে। নতুন পুরনো মিলিয়ে এখানে যেসব নারী স্থান পেয়েছেন, তারা হলেন—আখতার জাহান, মেরিনা জামান কবিতা, পারভীন জামান, হুসনে আরা লুৎফা ডালিয়া, সফুরা খাতুন, সানজিদা খানম, মারুফা আক্তার পপি ও গ্লোরিয়া সরকার ঝর্না।

এরআগে, ২০১৬ সালের সম্মেলনের পর গঠিত কমিটিতে ১৫ জন নারী কেন্দ্রীয় কমিটিতে স্থান পেয়েছেন। অবশ্যই, ওই সম্মেলনে কেন্দ্রীয় কমিটির কলেবর বাড়িয়ে ৭৩ থেকে ৮১ করা হয়েছে। এ হিসাবে নারী নেতৃত্বের হার দাঁড়ায় ১৮ দশমিক ৫২ শতাংশ। তবে, ৮১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটির ৪টি পদ এখনও শূন্য রয়েছে। বিষয়টি হিসাবে ধরলে নারী নেতৃত্বের হার দাঁড়িয়েছিল ১৯ দশমিক ৪৮ শতাংশ।

এদিকে, আওয়ামী লীগের সদ্য সমাপ্ত জাতীয় সম্মেলনে দলের গঠনতন্ত্রের এ-সংক্রান্ত ধারা সংশোধন করা হয়েছে। এতে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব নিশ্চিত করার সময়সীমা একবছর বাড়িয়ে ২০২১ করা হয়েছে। তবে, আওয়ামী লীগের এই সংশোধনী আইন অনুযায়ী হয়নি বলে মনে করে ইসি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102