June 21, 2021, 4:11 pm
Title :
করোনা নিয়ে উদ্বেগঃ রাজবাড়ীর তিন পৌরসভায় এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ রাজবাড়ীতে দ্বিতীয় পর্যায়ে ঘর পেল ভূমিহীন ৪৩০টি পরিবার পাংশায় আশ্রয়ণ-২ প্রকল্পের সুবিধাভোগীদের মাঝে জমিসহ গৃহ প্রদান কার্যক্রম অনুষ্ঠিত গোয়ালন্দে নতুন ঘরে নতুন আশা নিয়ে নতুন দিনের স্বপ্নে ৩০ পরিবার এবার যমুনা নদীতে জেলেদের জালে ধরা পড়লো ৪৭ কেজি ওজনের বাগাড় রাজবাড়ীতে ১০দিন ব্যাপি সাঁতার প্রশিক্ষণ উদ্বোধন গোয়ালন্দে সংবাদপত্রের এজেন্টের দোকানে জানালার গ্রিল কেটে চার লাখ টাকা চুরি গোয়ালন্দে অস্বচ্ছল নারীদের মাঝে বিনামূল্যে সেলাই মেশিন বিতরণ সামান্য বৃষ্টিতে রাজবাড়ীর বড় বাজার নোংরা ও দূষিত পানিতে সয়লাব, দুর্ভোগ গোয়ালন্দে আগুনে ঘর পুড়ে সর্বশান্ত ৫ পরিবার

আবারও মূল্য বেড়েছে এলাচের

Reporter Name
  • Update Time : শনিবার, ডিসেম্বর ২৮, ২০১৯
  • 6 Time View
শেয়ার করুনঃ

আবারও মূল্য বেড়েছে এলাচের। গত নভেম্বর মাসের শেষ দিকে হঠাৎ করে এলাচের মূল্য কেজিপ্রতি ৬০০ টাকা বাড়িয়ে দেন ব্যবসায়ীরা। আজ আবারও প্রতি কেজিতে বাড়ানো হয়েছে ২০০ টাকা।

মসলার পাইকাররা জানান, ভারতের কেরালায় ২০১৮ সালে বন্যা হয়েছে। এছাড়া এ বছরের খরায় এলাচের উৎপাদন কম হয়। ভারতে সম্প্রতি ঝড়ে এলাচসহ প্রচুর ফসল নষ্ট হয়ে গেছে। এ কারণে এলাচের বড় রফতানিকারক দেশ গুয়েতেমালার ওপর চাপ পড়েছে। যার ফলে আন্তর্জাতিক বাজারে এই পণ্যটির দাম বেড়ে গেছে। গত মাসে দেশের খুচরা বাজারে প্রতি কেজি এলাচের মূল্য ছিল ২৪০০ টাকা। আর এখন বিক্রি হচ্ছে ৩ হাজার ২০০ টাকায়। এক মাসের ব্যবধানে এলাচের কেজিতে বেড়েছে ৮০০ থেকে ১ হাজার টাকা।

বাংলাদেশ পাইকারি গরম মসলা ব্যবসায়ী সমিতির সভাপতি মো. এনায়েত উল্লাহ বলেন, ‘ভারতের সম্প্রতি নাগরিকত্ব আইন নিয়ে আন্দোলনের প্রভাব পড়েছে মসলার বাজারে। এছাড়া বিশ্ববাজারে এলাচের সংকট দেখা দিয়েছে। যে কারণে দেশের বাজারে এলাচের মূল্য বেড়ে গেছে। বিশ্ববাজারে এলাচের এখন সংকট। ভারতেও এলাচের মূল্য বেড়ে গেছে।’

ব্যবসায়ীদের দাবি, প্রতি বছর নভেম্বর-ডিসেম্বর এমনকি মার্চ পর্যন্ত এলাচের মূল্য এমনিতেই চড়া থাকে।

ক্রেতাদের অভিযোগ, শীতকালে বিয়ে, মেজবান ও ধর্মীয় অনুষ্ঠানের খাবারের অতিরিক্ত চাহিদাকে পুঁজি করে ব্যবসায়ীরা কৃত্রিম সংকট তৈরি করেন।

এদিকে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর তথ্য অনুযায়ী, গত ২৭ নভেম্বর প্রতি কেজি এলাচ বিক্রি হয়েছে ২ হাজার ৪০০ টাকা থেকে ৩ হাজার টাকা। শুক্রবার (২৭ ডিসেম্বর) সেই এলাচ প্রতি কেজি বিক্রি হয়েছে ৩ হাজার ২০০ টাকা থেকে ৩ হাজার ৬০০ টাকায়। অর্থাৎ প্রতি কেজিতে বেড়েছে ৮০০ টাকা।

টিসিবির তথ্য বলছে, গত বছরের ২৭ ডিসেম্বর প্রতি কেজি এলাচের মূল্য ছিল ১৫৫০ থেকে ২০০০ টাকা। এক বছরে এই পণ্যটির মূল্য বেড়েছে ৯১ দশমিক ৫৫ শতাংশ।

ব্যবসায়ীরা জানান, খুচরা বাজারে ৮০০ থেকে ১ হাজার টাকা বাড়লেও পাইকারি বাজারে এলাচের কেজিতে মূল্য বেড়েছে ৪০০ থেকে ৫০০ টাকা।

বাংলাদেশ মসলা ব্যবসায়ী সমিতির তথ্যানুযায়ী, বছরে দেশে ৩ হাজার টন এলাচের চাহিদা রয়েছে। তবে, মোট চাহিদার প্রায় অর্ধেকই বিক্রি হয় কোরবানির ঈদ ঘিরে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত জুন মাস পর্যন্ত এক বছরে এলাচ আমদানি হয়েছে ৬৮৭৮ টন। যার কেজিপ্রতি মূল্য পড়েছে ৫৭৮ টাকা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 Rajbarimail
Developed by POS Digital
themesba-lates1749691102